মাটির নিচে ইরানের বিশাল ক্ষেপণাস্ত্র শহর, টার্গেট ইসরায়েল! (ভিডিও)

মাটির নিচে ইরানের বিশাল ক্ষেপণাস্ত্র শহর, টার্গেট ইসরায়েল! (ভিডিও)

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ফোর্সের মালিক ইরান। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের গোয়েন্দারা কিছুদিন আগে এ ঘোষণা দিয়েছে। বিশাল এই ক্ষেপণাস্ত্র ভান্ডার কোথায় লুকিয়ে রেখেছে ইরান? অনেকের এই কৌতূহল দূর করেছে ইরানি কর্তৃপক্ষই।

বলা হচ্ছে, এই মিসাইলগুলো ইসরায়েলকে নির্দিষ্টভাবে সঠিক লক্ষ্যে হামলা করতে সক্ষম।

আর তাই ইসরায়েল ও আমেরিকার চোখ থেকে বাঁচাতে এই বিশাল ক্ষেপণাস্ত্র শহর মাটির নীচে স্থাপন করা হয়েছে।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম। উল্লেখ্য, এক সপ্তাহ আগেই ইরান জানিয়েছিল তারা আবারও ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে।


আরও পড়ুন: আমরা ইসলামকে ভীষণ সম্মান করি: ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী


রিপোর্ট অনুযায়ী, ইরান দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে, তবে এরকম প্রথমবার হল যখন সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান। ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজিভাবে রাখা হয়েছে। যা সুড়ঙ্গ দিয়ে নীচের দিকে নেমে গেছে।

ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি দেখানো হয়েছে তা আইএমএ মিডিয়া থেকে এসেছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি। ভিডিওতে দেখা যাচ্ছে, টানেলের ছবিগুলোতে ইরানি নেতাদের ছবিও রয়েছে।  

উল্লেখ্য, ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। যার পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এল ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।

ভিডিও দেখতে ক্লিক করুন।

news24bd.tv আহমেদ