২০২০ সালে বিশ্বের সেরা ১০টি বিমানবন্দর কোনগুলি?

২০২০ সালে বিশ্বের সেরা ১০টি বিমানবন্দর কোনগুলি?

অনলাইন ডেস্ক

২০২০ সালটা অত্যন্ত খারাপ বিমান পরিবহণ শিল্পের জন্যও । প্রায় সব বিমান সংস্থাই অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে। বিমান চলাচলের সংখ্যা আগের তুলনায় এখন অর্ধেকেরও কম । সিঙ্গাপুর এয়ারলাইন্সের মতো আরও একাধিক এয়ারলাইন্স রেকর্ড ক্ষতির সম্মুখীন হয়েছে ।

তবে এসবের মধ্যেই প্রতি বছরের মতো এবছরও দেখে নেওয়া যাক, ২০২০ সালে Skytrax-এর বিচারে সেরা ১০টি বিমানবন্দর কোনগুলি ।

১. সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দর: বছরের পর বছর ধরে এক নম্বর হওয়াটা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছে সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্ট । এই বিমানবন্দরের বিভিন্ন টার্মিনালে প্রবেশ করলে বোঝা মুশকিল, যে এটি বিমানবন্দর না শপিং মল না অন্য কিছু । এত সুন্দর ডিজাইন ।

এত বেশি সুযোগ-সুবিধাযুক্ত বিমানবন্দর গোটা বিশ্বে খুঁজে পাওয়া কঠিন । বিশ্বের ২০০টি-রও বেশি জায়গার সঙ্গে কানেক্টেড সিঙ্গাপুর বিমানবন্দর । অতিমারীর আগে এই বিমানবন্দরে বিমান ওঠানামা সপ্তাহে ৫০০০-র বেশি হত । ৮০টি-র বেশি আন্তর্জাতিক বিমানসংস্থা এখানে বিমান চালিয়ে থাকে । তাই নিঃসন্দেহে বিশ্বের সেরা বিমানবন্দর চাঙ্গি বিমানবন্দর ।  

২. টোকিও হানেদা বিমানবন্দর: জাপানের রাজধানী টোকিওর হানেদা বিমানবন্দর এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় সেরা বিমানবন্দর । করোনা পরবর্তী সময়ে ফের জাপানে পর্যটকদের সংখ্যা বাড়বে । ফের আগের ব্যস্ততার ছবিটাও ফিরে আসবে হানেদা বিমানবন্দরে।

৩. দোহা বিমানবন্দর: দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবছর র‍্যাঙ্কিংয়ে একধাপ উপরে উঠে ৩ নম্বর স্থানে উঠে এসেছে । মধ্য প্রাচ্যের দেশগুলির মধ্যে সেরা বিমানবন্দর হওয়ার পাশাপাশি বিশ্বের তৃতীয় সেরা বিমানবন্দর এখন দোহার হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট । ডিজাইনের দিক থেকে এই বিমানবন্দর দুর্দান্ত । ব্যবস্থাও অত্যন্ত বিলাসবহুল । মধ্য প্রাচ্যের দেশগুলির মধ্যে সেরা এয়ারপোর্ট স্টাফের পুরস্কারও জিতেছে এই বিমানবন্দর ।

৪. সিওল ইনচিওন: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের ইনচিওন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট হল বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিমানবন্দরগুলির মধ্যে অন্যতম । সেইসঙ্গে বিশ্বের চতুর্থ সেরা বিমানবন্দরও এটি । এ বছর এই বিমানবন্দরের টার্মিনাল ২-টি বিশ্বের সেরা টার্মিনাল হিসেবে নির্বাচিত হয়েছে ।

৫. মিউনিখ বিমানবন্দর: জার্মানির দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর মিউনিখের বিমানবন্দর । এটি বিশ্বের সেরা পাঁচটি বিমানবন্দরের তালিকাতেও পড়ে । ১৫০-র বেশি রিটেল স্টোর রয়েছে এই বিমানবন্দরের টার্মিনালে ।

৬. হংকং বিমানবন্দর: হংকং ইন্টারন্যাশনাল বিমানবন্দরে ১০০-র বেশি এয়ারলাইন্স অপারেট করে দিনে । ১৮০-রও বেশি শহরের সঙ্গে কানেকটেড এই বিমানবন্দর ।  

৭. টোকিও নারিতা: জাপানের টোকিও শহরের হানেদার পাশাপাশি নারিতা বিমানবন্দরও অত্যন্ত গুরুত্বপূর্ণ যাত্রীর সংখ্যার বিচারে । জাপান এয়ারলাইন্স এবং অল নিপ্পন এয়ারওয়েজের এটি হাব ।

৮. সেনট্রেয়ার নাগোয়া: র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে সেন্ট্রাল জাপান ইন্টারন্যাশনাল বিমানবন্দর । সেনট্রেয়ার বিমানবন্দর নামেই এটি বেশি পরিচিত ।  

৯. অ্যামস্টারডাম স্কিপোল: নেদারল্যান্ডসের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর স্কিপোল বিমানবন্দর । ইউরোপের অন্যতম ব্যস্ত এয়ারপোর্টও এটি ।

১০. কানসাই বিমানবন্দর: এই বিমানবন্দরটি তৈরি হয়েছিল ১৯৯৪ সালে । জাপানের অন্যতম গুরুত্বপূর্ণ এয়ারপোর্ট এটি।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর