হোয়াইট হাউজ ছাড়ার পর ট্রাম্প কী করতে পারেন

হোয়াইট হাউজ ছাড়ার পর ট্রাম্প কী করতে পারেন

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারির ২০ তারিখ পর্যরন্ত ডোনাল্ড ট্রাম্প মার্কিন মনসদে আছেন। এরপর তিনি উত্তরাধিকার জো বাইডেনের হাতে ক্ষমতা বুঝিয়ে দিয়ে সাবেক প্রেসিডেন্টদের ক্লাবে জয়েন করবেন। এখন প্রশ্ন হলো এরপর কী তিনি বিজনেস মোগল হবেন নাকি রাজনীতিতে আরো জড়িয়ে যাবেন?

সাবেক মার্কিন রাষ্ট্রপতিদের জন্য বিভিন্নস্থানে বক্তৃতা করার সুযোগ আছে। জিমি কার্টার মানবিক হয়ে মানুষের পাশে দাঁড়িয়েছিলেন।

তবে ডোনাল্ড ট্রাম্প ঠিক কী করবেন তা অনুমান করা কঠিন। কারণ তিনি প্রথা মানার মানুষ কী না তা নিয়ে সন্দেহ রয়েছে।

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টিম ক্যালকিন্স বলেছেন,  প্রেসিডেন্ট হিসেবেই অনেক নিয়ম ভঙ্গ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি অন্যান্য রাজনীতিবিদদের মতো নাও হতে পারেন।

 
 
এমনও হতে পারে যে ট্রাম্প আবারো প্রেসিডেন্ট হওয়ার জন্য রাজনীতিতে সক্রিয় থাকতে পারেন। এক মেয়াদে থাকার পর মাঝে বিরতি দিয়ে আবারো রাষ্ট্রপতি হওয়ার উদাহরণ যুক্তরাষ্ট্রে আছে।

যদিও এই উদাহরণ তৈরি করেছিলেন মাত্র একজন-রাষ্ট্রপতি ক্লেভল্যান্ড। তিনি হোয়াইট হাউজ ছেড়ে এসে চার বছর পর আবারো নির্বাচিত হয়ে ছিলেন। ডোনাল্ড ট্রাম্প যে দ্বিতীয় উদাহরণ হিসেবে নিজের নাম লেখাতে চাইবেন না তা নিশ্চিত করে বলা যায় না।

এছাড়া পরাজিত প্রার্থী হিসাবে ট্রাম্প বিপুল পরিমান ভোট পেয়েছেন। এটি তার প্রতি ভোটারদের আস্থা এবং রাজনীতিতে তার শক্ত ভিত্তির প্রমাণ দেয় বলে বিশ্লেষকরা বলছেন।

মার্কিন সংবিধানে বলা হয়েছে যে কোনও ব্যক্তি রাষ্ট্রপতির পদে দুই বারের বেশি নির্বাচিত হতে পারবেন না।   তবে দুই বার কী ধারাবাহিকভাবে হবে না কি বিরতি দিয়ে হবে এ বিষয়ে কিছু বলা নেই। কাজেই ট্রাম্পের আবারো প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা ভন্ডুল করতে সেদেশের সংবিধান বাধা হচ্ছে না।

এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পের বড় ছেলেরও রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা রয়েছে বলে যথেষ্ট গুঞ্জন রয়েছে।  

রাজনীতিতে আসার আগে ট্রাম্প পুরোদস্তুর একজন ব্যবসায়ি ছিলেন। তিনি টেলিভিশন তারকা ছিলেন, রিয়েল এস্টেট ব্যবসায়ী ছিলেন। চার বছর আগে ছেড়ে যাওয়া ব্যবসার হাল আবারো ধরতে পারেন তিনি। ট্রাম্পের নানা ধরনের ব্যবসা রয়েছে। করোনা মহামারির কারণে অনেক ব্যবসায় আর্থিক ক্ষতি হয়েছে। সে সব ক্ষতি কাটানোর দিকে তিনি মনযোগী হতে পারেন।

আরও পড়ুন: শরীর চর্চা ও ডায়েট ছাড়া ওজন কমাবেন যেভাবে

টেলিভিশন তারকা হিসাবে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগেই পরিচিত ছিলেন। অনেকে ভাবছেন ট্রাম্প নিজেই একটা চ্যানেল দিতে পারেন অথবা শক্তিশালী কোনো নেটওয়ার্কের অংশ হতে পারেন। অর্থাৎ ট্রাম্পকে একজন মিডিয়া মোগল হিসেবে দেখতে পাওয়ার সম্ভাবনা একেবারেই নাকচ করে দিচ্ছেন না বিশ্লেষকরা।

সাবেক রাষ্ট্রপতিরা প্রায়ই বই লেখার চুক্তি করেন। বরাক ওবামা, মিশেল ওবামা, জর্জ ডব্লিউ বুশ অনেক টাকার চুক্তি করেছেন বলে গণমাধ্যম জানিয়েছে।

এমনও হতে পারে সত্যি সত্যি অবসর জীবন যাপন করতে শুরু করলেন ডোনাল্ড ট্রাম্প। সে সম্ভাবনাও নাকচ করে দিচ্ছেন না বিশ্লেষকরা। ১৯৮৮ সালের আইন অনুযায়ী রাষ্ট্রপতি অফিসের মর্যােদা বজায় রাখতে প্রচুর টাকা ও নানা রকম সুবিধা দেয় যুক্তরাষ্ট্র।

প্রাক্তন রাষ্ট্রপতিরা আজীবন সিক্রেট সার্ভিস সুরক্ষা পায়। সুতরাং ট্রাম্পের বয়স এখন ৭৪, কী জানি চুপচাপ অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

আরও পড়ুন: হিজাব খোলা মানে কী উলঙ্গ হওয়া

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর