শীত শুরু করুন ১০টি মুভি দিয়ে

শীত শুরু করুন ১০টি মুভি দিয়ে

নাহিদ জিহান

করোনা মহামারীর কারণে বিশ্বের বিভিন্ন ধরনের শিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে একটি হলো চলচ্চিত্র শিল্প। মূলত মার্চের পর থেকে জুলাই পর্যন্ত ইউরোপসহ বিভিন্ন দেশে লকডাউন থাকার কারণে মুভির শুটিংসহ সব ধরনের কাজই এক প্রকার বন্ধ ছিলো। তবে সে সময় অনেকেই বাড়িতে নিজের স্টুডিওতে কাজ সেরেছেন, যার ফলে নেটফ্লিক্স, এমাজন, জি সিরিজের মতো ওটিটিতে আগে শ্যুট করে রাখা মুভিগুলো রিলিজ হয়েছে।

news24bd.tv

জুলাই থেকে ধীরে ধীরে লকডাউন খোলা ও বিধি-নিষেধে শিথিলতা আসার পর বেশ জোরেশোরেই শুরু হয়েছে মুভি মেকিং। যে কারণে গেল তিনমাসে প্রচুর মুভি রিলিজ হয়েছে। অবশ্য এর বেশিরভাগ অনলাইন স্ট্রিমিং মিডিয়াতে মুক্তি পেয়েছে। তবে এর মধ্যেও বেশকটি উল্লেখযোগ্য মুভি রয়েছে, যাতে বড় বড় তারকারাও অভিনয় করেছেন।

আর এমন ১০টি উল্লেখযোগ্য মুভি রিলিজ হচ্ছে এই নভেম্বর মাসে।

news24bd.tv

কলিন ফার্থ ও স্ট্যানলি টুসি অভিনিত বছরের সেরা মুভির একটি হলো ’সুপারনোভা’। যেখানে এই দুই তারকার অভিনয় চোখে জল আনতে বাধ্য করবে দর্শকদের। এক সাহিত্যিক ও এক মিউজিশিয়ান, এই সুখি সমকামী দম্পতির জীবন যখন হঠাৎ করেই জুটি ভেঙে যাওয়ার দ্বারপ্রান্তে আসে তখন তাদের মানসিক অবস্থাকে অত্যন্ত শৈল্পিকভাবে ফুটিয়ে তুলেছেন পরিচালক হ্যারি ম্যাককুইন। ২০ নভেম্বর যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে মুক্তি পাচ্ছে এই সিনেমাটি।

news24bd.tv

‘এমোনাইট’ নামে নভেম্বরে মুক্তি পাচ্ছে আরেকটি সমকামী প্রেম কাহিনী। কেট উইনসলেট, সাইরোস রোনানে মতো তারকা অভিনয়শিল্পীকে নিয়ে বেশ বড় বাজেটে মুভিটি নির্মাণ করেছেন ফ্রান্সিস লি। যুক্তরাষ্ট্রে মুভিটি মুক্তি পাচ্ছে ১৩ নভেম্বর।

রবার্ট ডি নিরো, টমি লি জোন্স, মরগান ফ্রিম্যান, জ্যাচ ব্রাফ, এমিল হির্চ, এডি গ্রিফিন, কেট কাটজম্যান এবং ব্লারিম ডাস্টানির মতো তারকা অভিনয় শিল্পীদের নিয়ে তৈরি হয়েছে ‘দ্য কামব্যাক ট্রেইল’ সিনেমাটি। এটি রচনা ও পরিচালনা করেছেন জর্জ গ্যালো। ১৯৭৪ সালের প্রেক্ষাপটে কিছুটা  কমেডি ধাঁচের এই সিনেমাটি ১২ নভেম্বর নেদারল্যান্ডে এবং ২০ নভেম্বর আইসল্যান্ড ও সুইডেনে মুক্তি পাচ্ছে।

news24bd.tv

নভেম্বরের ১৩ তারিখে মুক্তি পাচ্ছে আরেকটি মুভি ‘কাম এওয়ে’। এঞ্জেলিনা জোলির মতো তারকা অভিনয় শিল্পীকে অনেকদিন পর দেখা যাবে এই ‍মুভিতে। পিটার প্যান ও এলিস ইন ওয়ান্ডারল্যান্ডের মতো বিখ্যাত বইয়ের লেখক মারিসা কেউট গুডহিল রচনা করেছেন ’কাম এওয়ে’ বইটি। অ্যামেরিকান ইন্ডি ফ্যান্টাসি ড্রামা টাইপ মুভিটির চলচ্চিত্র রূপ দিয়েছেন পরিচালক ব্রেন্ডা চ্যাপম্যান।

news24bd.tv

২০১৬ সালে অ্যামেরিকার নিউইয়র্কের বেস্ট সেলিং বই ছিলো ‘হিলিবিলি এলিজি’। ‘এপোলো ১৩’ ও ‘এ বিউটিফুল মাইন্ড’ এর মতো বিখ্যাত সিনেমার পরিচালক রন হওয়ার্ড এই সিনেমাটি পরিচালনা করেছেন। এক মাদকাসক্ত মায়ের দুই সন্তানের, দাদীমার কাছে বেড়ে ওঠার গল্প নিয়ে তৈরি ‘হিলিবিলি এলিজি’। ২৪ নভেম্বর নেটফ্লিক্সে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

অভিনয় শিল্পী হিসেবে পরিচিতি পেলেও, ক্লিয়া ডু ভ্যাল পরিচালক হিসেবেও বেশ পারদর্শিতা দেখিয়েছেন তার ‘হ্যাপিয়েস্ট সিজন’ মুভিতে। ২৫ নভেম্বর মুক্তি পেতে যাওয়া এই মুভিতে ক্রিস্টিন স্টুয়ার্ট, ম্যাকেনজি ডেভিস, ম্যারি স্টিন বার্গেন, এলিসন ব্রি, ড্যান লেভিসহ আরো অনেকে।

news24bd.tv

এ বছরের উল্লেখযোগ্য এনিমেশন মুভিটি রিলিজ হচ্ছে এই নভেম্বরেই। ‘দি ক্রুডস’ এর দ্বিতীয় সিক্যুয়াল হলো ‘দি ক্রুডস: এ নিউ এজ’। এবার ক্রুডস ফ্যামিলির নতুন জার্নিতে যোগ হয়েছে বেটারম্যানস ফ্যামিলি। অসাধারণ নির্মাণশৈলী নিয়ে তৈরি এই এনিমেটেড সিনেমাটি পরিচালনা করেছেন জুয়েল ক্রফোর্ড। আর ক্রুডস, নিউ এজ-এ বিভিন্ন চরিত্রে কন্ঠ দিয়েছেন নিকোলাস কেইজ, এমা স্টোন, রায়ান রেনল্ড, পিটার ডিংকলেজ, লেজলি মান এর মতো জনপ্রিয় হলিউড তারকারা। যুক্তরাষ্ট্রে ২৫ নভেম্বর ও ২৬ নভেম্বর মুক্তি পাচ্ছে সিঙ্গাপুরে।

সত্তরের দশকের এক জ্যাজ শিল্পীর সঙ্গীত ক্যারিয়ার ও জীবন নিয়ে একটি বায়োগ্রাফি লিখেছিলেন সাংবাদিক লিন্ডা লিপন্যাক খুয়েল। আর এই শিল্পীর নাম হলো বিলি হলিডে। আর তার বায়োগ্রাফির ওপর ভিত্তি করেই ‘বিলি’ নামের মুভিটি নির্মাণ করেছেন জেমস এরস্কাইন। ১৩ নভেম্বর যুক্তরাজ্যে এবং ৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে ’বিলি’।

news24bd.tv

২০১৬ সালে মুক্তি পাওয়া দক্ষিণ কোরিয় হরর মুভি ‘ট্রেন টু বুশান’ এর ব্যাপক সফলতার পর এর দ্বিতীয় সিক্যুয়াল হিসেবে নভেম্বরে মুক্তি পেয়েছে ‘ট্রেন টু বুশান: প্রেজেন্ট পেনিনসুলা’। জম্বিদের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা সুস্থ্যদের নিয়ে তৈরি এই সিনেমাটি পরিচালনা করেছেন ইয়েন স্যাং হো।

news24bd.tv

আরও পড়ুন: শরীর চর্চা ও ডায়েট ছাড়া ওজন কমাবেন যেভাবে

২৫ নভেম্বর এম্যাজন প্রাইমে মুক্তি পাচ্ছে ‘আঙ্কল ফ্র্যাঙ্ক’। ১৯৭০ এর দশকের প্রেক্ষাপেটে নির্মিত এই কমেডি-ড্রামা নির্ভর সিনেমাটি পরিচালনা করেছেন এলেন বল। মুভিটিতে একইসঙ্গে বেশকটি বিষয় ফুটিয়ে তোলা হয়েছে। একটি কিশোরী মেয়ের বড় হয়ে ওঠা, এক সমকামীর অন্তরাল থেকে বেরিয়ে আসা, প্রত্যন্ত গ্রামীণ পরিবেশের রক্ষণশীলতা, একটি পুরনো পরিবার আর একটি রোড ট্রিপ।

news24bd.tv

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর