বাস পোড়ানোর হোতাদের ধরতে সিসিটিভি ফুটেজ

বাস পোড়ানোর হোতাদের ধরতে সিসিটিভি ফুটেজ

সজল দাস

রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনায় এখন পর্যন্ত ১৩ মামলায় অন্তত ২৬ জনকে আটক করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে পাঠিয়েছেন আদালত। রাজধানীর ৭ থানায় দায়ের করা এসব মামলায় প্রায় ৫০০ জনের নাম উল্লেখ করা হয়েছে, রয়েছে অজ্ঞাতনামাও।  

মামলার এজাহারে নাম উল্লেখ করা আসামীদের বেশিরভাগই ছাত্রদল, যুবদল ও সেচ্ছাসেবক দলের নেতাকর্মী।

পুলিশের দাবি, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে এমন অভিযোগ আগেও ছিল। রাজধানীতে হঠাৎ বাসে আগুনের ঘটনা পরিকল্পিত নির্বাচনকেন্দ্রীক সহিংসতা কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানায় পুলিশ।


আরও পড়ুন:  

পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ ডিসেম্বরেই

জর্জিয়ায় বাইডেনের জয়, নর্থ ক্যারোলিনায় ট্রাম্পের


বৃহস্পতিবার দুপুর থেকে হঠাৎই আসতে থাকে বাসে আগুন দেয়ার খবর। কয়েক ঘণ্টার ব্যবধানে রাজধানীর ভাটারা, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান, মতিঝিল, নয়াবাজার ও শাহজাহানপুর এলাকায় অন্তত ১০টি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

বাসে অগ্নিকাণ্ডের এই ঘটনায় শাহবাগ, মতিঝিল, পল্টনসহ রাজধানীর আরো কয়েকটি থানায় দায়ের করা হয়েছে ১০টি মামলা। মামলার এজাহার অনুযায়ী, বেশিরভাগ আসামীই ছাত্রদল, যুবদল, সেচ্ছাসেবকদলসহ বিএনপির নেতাকর্মী।

প্রাথমিক তদন্তে, গ্রেফতারকৃতদের রাজনৈতিক পরিচয়ের বিষয়ে নিশ্চিত হয়েছে পুলিশ। শুক্রবার ডিএমপি মিডিয়া সেন্টারে গণমাধ্যমকে এ তথ্য জানান উপ কমিশনার মো. ওয়ালিদ হোসেন।  

পুলিশ বলছে, একটি গ্রুপ সংঘবদ্ধভাবে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। নিরাপত্তায় রাজধানীতে বাড়তি পদক্ষেপ নেয়ার কথাও জানানো হয়।  

তদন্তের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সিসি টিভি ফুটেজ। অধিকতর তদন্তের মাধ্যমে অজ্ঞাতনামা আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানায় পুলিশ।

news24bd.tv কামরুল