আসছে শীতে কেন সতর্ক থাকবেন

আসছে শীতে কেন সতর্ক থাকবেন

অন্তরা বিশ্বাস

মানুষ আচরণের পরিবর্তন না করলে শীতে করোনা সংক্রমণ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শীতের আবহাওয়ার কারণে করোনা আগের চাইতে বেশি সময় বাতাসে থাকতে পারে বলে ধারণা করছেন তারা। তাই সতর্ক থাকার কোন বিকল্প নেই বলে মত বিশেষজ্ঞদের।

ঘাসের ডগার শিশিরবিন্দু জানান দিচ্ছে শীত আসছে।

পিঠাপুলি খাওয়ার আনন্দ কিংবা শীতবস্ত্রের কষ্ট নয়। এবারের শীতে রয়েছে আতঙ্কিত হওয়ার খবর।

আরও পড়ুন:  


বাস পোড়ানোর হোতাদের ধরতে সিসিটিভি ফুটেজ

পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ ডিসেম্বরেই

সাবধান! ডায়াবেটিসে আক্রান্ত বাড়ছে


বিশেষজ্ঞরা বলছেন, শীতে বাংলাদেশে বাড়তে পারে করোনা ভাইরাসের সংক্রমণ। শীতে বাতাস শুকনো থাকলে মুখ থেকে বের হওয়া ড্রপলেট বাতাসে দ্রুত শুকিয়ে যেতে পারে।

কিন্তু শিশির ও মেঘলা আবহাওয়ার কারণে ড্রপলেটের মধ্যে থাকা ভাইরাসের আয়ু বেড়ে যেতে পারে। সব মিলিয়ে শীতে বাংলাদেশে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কাকে উড়িয়ে দিতে পারছেন না বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা: ইকবাল হাসান মাহমুদ ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডা: নজরুল ইসলাম।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শীতে করোনা মহামারি আরও মারাত্মক রূপ নিতে পারে বলে হুশিয়ারি দিয়েছে আগেই। বেশ কিছু দেশে এরইমধ্যে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউও এসেছে। বিশেষজ্ঞরা বলছেন মানুষের আচরণগত কারণেও শীতে সংক্রমণ বাড়তে পারে।

বিশ্বের অনেক দেশেই করোনার সংক্রমণ ঠেকাতে লকডাউন এমনকি কারফিউ পর্যন্ত দেয়া হয়েছে। বাংলাদেশে এরইমধ্যে আক্রান্তের সংখ্যা সোয়া চার লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ছয় হাজার। সবমিলিয়ে বাংলাদেশের মানুষকে শীতে বিশেষভাবে সতর্ক থাকার আহবান বিশেষজ্ঞদের।

news24bd.tv কামরুল