শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি শহীদুর রশীদ

নিজস্ব প্রতিবেদক

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি শহীদুর রশীদ

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের কৌলিকতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনক্রমে মঙ্গলবার (১৭ নভেম্বর) তাকে উপাচার্য নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

আদেশে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন করে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে ওই মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

ভাইস চ্যান্সেলর হিসেবে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন। এছাড়াও বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ মেয়াদ শেষে বিদায় নিয়েছেন গত ১৪ আগস্ট। এরপর পদটি শূন্য হলে ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে ভিসির রুটিন দায়িত্ব দেয়। তবে শিক্ষককে না নিয়োগ দিয়ে এই প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাকে ভিসির দায়িত্ব দেওয়ায় বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্ষোভ প্রকাশ করেন।


আরও পড়ুন: কারও প্ররোচনায় নয়, ক্ষোভের বশেই সাকিবকে হুমকি: র‌্যাব


অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া একজন প্রথিতযশা গবেষক, উদ্ভাবক, লেখক ও পেশাজীবী সংগঠক। বতর্মানে কৃষিবিদদের পেশাজীবী সংগঠন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৫৬ সালে পহেলা জুলাই নরসিংদী জেলার বেলাব উপজেলার রায়ের গাঁও জন্মগ্রহণ করেন।

১৯৮০ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ১৯৮২ সালে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৯২ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ অব ওয়েলস থেকে উদ্ভিদ প্রজননে দ্বিতীয়বার স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং ২০০২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজননের জীব প্রযুক্তি বিষয়ে পি-এইচ.ডি ডিগ্রী লাভ করেন।

কৃষিক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবন ও গবেষণায় অনব্দ্য অবদানের জন্য বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণপদকসহ নানা সম্মাননায় ভূষিত হয়েছেন।

news24bd.tv নাজিম

মন্তব্য