হোয়াটসঅ্যাপের যত ফিচার

হোয়াটসঅ্যাপের যত ফিচার

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক মালিকানাধীন প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এখন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ। এর মাধ্যমে পৃথিবীর যে কোনো প্রান্তে ফোনে বিনা মূল্যে, সহজে, দ্রুত ও নিরাপদে মেসেজ এবং কল করা যায়।  

আসুন হোয়াটসঅ্যাপের কয়েকটি ফিচার সম্পর্কে জেনে নেই।

টাইপরাইটার ফন্ট:

হোয়াটসঅ্যাপে বোল্ড, ইটালিক বা স্ট্রাইকথ্রু ফন্টের মতো টাইপরাইটার ফন্টও ব্যবহার করা সম্ভব।

এ ফন্ট ব্যবহার করে গ্রুপ চ্যাটে নিজের আলাদা পরিচয় তৈরি করতে পারেন ব্যবহারকারী। টাইপরাইটার ফন্ট ব্যবহার করার জন্য চ্যাটবক্সে গিয়ে (*bold*) লিখলে বোল্ড ও (^italics^) লিখলে টেক্সট ইটালিক করা যাবে। অথবা টেক্সটের আগে ও পরে তিনবার ‘দ’ চিহ্নটি ব্যবহার করুন।

মেসেজ মুছে ফেলা:

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অধিক নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে মেসেজিং করার জন্য ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অপশন নিয়ে এসেছে।

এ ফিচারের মাধ্যমে ব্যক্তিগত মেসেজ গোপন রাখতে ডিসঅ্যাপেয়ারিং অপশন বেছে নিতে পারেন। এতে ৭ দিন পর স্বয়ংক্রিয়ভাবে মেসেজ ডিলিট হয়ে যাবে। প্রথমে কন্টাক্ট লিস্ট বা চ্যাট নেম সিলেক্ট করে থ্রি ডট মেন্যুতে ক্লিক করতে হবে। এরপর Disappearing Messages অপশনটি On করে দিন। নতুন ফিচারটি এখনও সবার কাছে পৌঁছায়নি। যারা পাননি তাদের থ্রি ডট মেন্যুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর Clear Chat অপশনটি বেছে নিলে মেসেজ ডিলিট হয়ে যাবে।

অযাচিত ফটো বা ভিডিও ডাউনলোড বন্ধ:

হোয়াটসঅ্যাপে বন্ধুদের পাঠানো ছবি ও ভিডিও ফোনের স্টোরেজে সেভ হয়ে বেশ বিড়ম্বনায় ফেলে। স্টোরেজ ফুল হয়ে ফোনের গতি কমে যায়। অযাচিত ফটো ও ভিডিও অটো ডাউনলোড বন্ধ করারও উপায় রয়েছে হোয়াটসঅ্যাপে। প্রথমে ‘সেটিংস’-এ গিয়ে ‘চ্যাটস’ অপশনে ট্যাপ করতে হবে। সেখানে থাকা ‘টার্ন অফ সেভ ইনকামিং মিডিয়া’ ক্লিক করলেই ফটো বা ভিডিও অটোমেটিক ডাউনলোড হওয়া বন্ধ হয়ে যাবে।

কনভারসেশন মিউট:

প্রায়ই এমন হয়, বিশেষ মুহূর্তে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন অথবা অফিসের জরুরি মিটিংয়ে এমন সময় নোটিফিকেশন এলে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ সমস্যা এড়াতে চাইলে মেসেজের নোটিফিকেশন মিউট করতে পারেন। যার নোটিফিকেশন মিউট করতে চান, তার চ্যাটবক্সে গিয়ে থ্রি ডট মেন্যুতে ক্লিক করতে হবে। এরপর Mute অপশনটিতে ক্লিক করলে ৮ ঘণ্টা, এক সপ্তাহ বা সব সময়ের জন্য মেসেজের নোটিফিকেশন বন্ধ রাখা যাবে। সে ক্ষেত্রে সাধারণত তিনটি অপশন ছিল। এখন নতুন এক ফিচারে ৮ ঘণ্টা ও এক সপ্তাহের পাশাপাশি নতুন অপশন আসছে- Always। এ Always অপশনে ক্লিক করেই আপনি বরাবরের মতো নির্দিষ্ট গ্রুপের চ্যাট মিউট করতে পারবেন।

প্রিয় বন্ধুর খোঁজ:

হোয়াটসঅ্যাপের কোনো বন্ধুকে সবচেয়ে বেশি ইমেজ ফাইল পাঠানো হয় তা চাইলেই বের করা যায়। এর জন্য প্রথমে Settings থেকে Storage and Data-এ ক্লিক করতে হবে। এরপর নতুন পেজ চালু হলে সবার উপরে থাকা Manage Storage অপশনটিতে ক্লিক করতে হবে। যদি তাকে পাঠানো সব ছবি ডিলিট করতে চান তবে Select all অপশনে ক্লিক করে ট্র্যাশ আইকনে ক্লিক করতে হবে।

সিডিউল মেসেজ:

জীবনের নানা রকম ব্যস্ততার কারণে প্রায়ই অনেক গুরুত্বপূর্ণ বিষয় ভুলে যাই। কাছের কাউকে বিশেষ কিছু বলার থাকলে, এখন সিডিউল মেসেজ পাঠাতে পারবেন। কাউকে ঠিক রাত ১২টায় জন্মদিনের শুভেচ্ছা জানাবেন কিন্তু ব্যস্ততার কারণে ভুলে যাওয়ার আশঙ্কা রয়েছে। সে ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের সিডিউল অপশনটি নিঃসন্দেহে অত্যন্ত কার্যকরী। নির্দিষ্ট টাইম সেট করে দিলে, সেই নির্ধারিত সময়ই প্রাপকের কাছে পৌঁছে যাবে বার্তাটি।

অনলাইনে আছেন কি না:

হোয়াটসঅ্যাপেই আছেন কি না বা কখন শেষবারের মতো হোয়াটসঅ্যাপে ছিলেন, তা কাউকে জানতে দিতে না চাইলে ‘Last Seen’ স্ট্যাটাসটি হাইড করতে পারেন। Settings থেকে Account-এ ক্লিক করতে হবে। এরপর নতুন পেজ চালু হলে, সবার উপরে থাকা Privacy অপশনটিতে ক্লিক করে ‘Last Seen’-এ যেতে হবে। এরপর Everyone, My Contacts or Nobodz থেকে যে কোনো একটি অপশন বেছে নিতে হবে।


আরও পড়ুন: কীভাবে বুঝবেন আপনার মোবাইল ফোন অফিসিয়াল না আনঅফিসিয়াল


হোয়াটসঅ্যাপে শপিং বাটন:

চ্যাট করতে করতেই ঝট করে দেখে নেয়া যাবে ক্যাটালগ। পছন্দের জিনিস অর্ডার করা যাবে তখনই। মেসেজিং অ্যাপে অনলাইন শপিং করার সুযোগ এর আগে তেমনভাবে হয়নি। সে সুবিধা এবার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। গত এক বছরে হোয়াটসঅ্যাপে অনেক নতুন নতুন ফিচার এসেছে। ভারতে কিছুদিন আগেই চালু হয়েছে ‘হোয়াটসঅ্যাপ পে’। এবারের চমক শপিং বাটন। তবে হ্যাঁ, এ শপিং বাটন যোগ হয়েছে হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাকাউন্টে।

এক্সপোর্ট চ্যাট:

কার সঙ্গে কী কথা হয়েছে, তার প্রমাণ রাখতে চাইলে পুরো চ্যাট হিস্ট্রি ফাইল আকারে অন্য প্ল্যাটফর্মে শেয়ার করা যাবে। চ্যাট হিস্ট্রির ফাইল তৈরি করতে প্রথমে নির্দিষ্ট ব্যক্তির চ্যাটবক্সে যেতে হবে। থ্রি ডট মেন্যুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করলে Export Chat অপশনটি পাওয়া যাবে। এরপর ফাইল তৈরি হলে, তা শেয়ার-ইট বা ব্লুটুথের মাধ্যমে অন্যকে পাঠানো যাবে। চাইলে জিমেইল বা গুগল ড্রাইভেও সেভ করা যাবে।

ওয়েবে হোয়াটসঅ্যাপ:

চাইলে কম্পিউটারে হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহার করা যায়। প্রথমে কম্পিউটার থেকে নির্ধারিত ঠিকানায় যেতে হবে। এরপর ফোনের হোয়াটসঅ্যাপ থেকে Settings-এ গিয়ে WhatsApp's বিন অপশনে ক্লিক করতে হবে। এতে একটি কিউআর কোড দেখা যাবে। কোডটি হোয়াটসঅ্যাপ ওয়েবে স্ক্যান করালেই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

বুকমার্ক মেসেজ:

হোয়াটসঅ্যাপের আসা অনেক মেসেজের মধ্যে বিশেষ দরকারি মেসেজগুলোকে বুকমার্ক করে রাখতে পারেন ব্যবহারকারী। এ মেসেজ পরে আর খুঁজতে হবে না আপনাকে। হোয়াটসঅ্যাপে ফিচারটির নাম স্টারড মেসেজ। কোনো মেসেজকে স্টারড করতে হলে, সেটিকে লং প্রেস করুন। এরপর পপ আপ মেন্যুতে দেখতে পাবেন ‘স্টার’। ট্যাপ করুন। স্টারড মেসেজ ফোল্ডারে দেখতে পাবেন এই মেসেজ।

news24bd.tv নাজিম