ইউরোপে করোনা পরিস্থিতি ভয়ংকর হচ্ছে

ইউরোপে করোনা পরিস্থিতি ভয়ংকর হচ্ছে

আমিনুল ইসলাম

ইউরোপে করোনা পরিস্থিতি ভয়ংকর হচ্ছে। ইতালি, ফ্রান্স, ইংল্যান্ডে এর মাঝেই প্রতিদিন মৃত্যু'র সংখ্যা বাড়ছে। স্পেন, পোল্যান্ডের অবস্থাও খুব একটা ভালো না। দেশ গুলো আবারও বাধ্য হয়ে লক-ডাউনে গিয়েছে।

আমার এখানকার পরিস্থিতিও খারাপ হচ্ছে। সরকার চাইছে না লক-ডাউন দিতে। কিন্তু স্বাস্থ্যকর্মী'রা বার বার সতর্ক করে দিচ্ছে- এভাবে চললে একটা সময় আমাদেরও লক-ডাউনে চলে যেতে হবে।  

এর মাঝেই হাসপাতাল গুলোতে কোভিড রোগী অনেক বেড়ে গিয়েছে।

হাসপাতালের প্রধান আজ ঘোষণা করেছে- লক-ডাউনে না গেলে এরপর রোগী ভর্তি করানো কঠিন হয়ে যাবে! 


আরও পড়ুন:  এক বিকেলের চা’য়ের গল্প :


আমার মনে আছে প্রথম ঢেউয়ের সময় বাংলাদেশ ইউরোপ থেকে মাস খানেক পিছিয়ে ছিল। ধারণা করে নিচ্ছি ডিসেম্বরের প্রথম দিক থেকে বাংলাদেশে পরিস্থিতি আবারও খারাপ হতে শুরু করবে। যেভাবে মানুষজন ঘুরে বেড়াচ্ছে কক্সবাজার, সাজেক, এদিক-ওদিক; তাতে তো মনে হচ্ছে বাংলাদেশে কোন ভাইরাস নেই।

ইতালির লম্বার্ডি শহর; যেখানে প্রথম ভাইরাসটি ছড়িয়েছিল; সেই শহরে প্রথম ঢেউয়ের সময় বয়স্করা আক্রান্ত হয়েছে বেশি। শহরে একটা প্রজন্ম নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। কিন্তু এইবার ওরা লক্ষ্য করছে- কম বয়স্ক তরুণরা আক্রান্ত হচ্ছে বেশি সংখ্যায়।  

করোনা ভাইরাস এর মাঝেই পরিচিত অনেক'কে তুলে নিয়ে গিয়েছে। আর তো মাত্র কয়টা মাস। ভ্যাক্সিন হাতের নাগালে আসতে হয়ত আর মাস ছয়েক লাগবে। এর ছয়টা মাস বোধকরি সবার'ই সতর্ক থাকা উচিত।

news24bd.tv কামরুল