সাকিবের ক্ষমা চাওয়া নিয়ে বিতর্কের ঢেউ ভারতেও

সাকিবের ক্ষমা চাওয়া নিয়ে বিতর্কের ঢেউ ভারতেও

অনলাইন ডেস্ক

বিশ্বসেরা অলরাউন্ডার ও বাংলাদেশের ক্রিকেটের প্রাণভোমরা সাকিব আল হাসানের ক্ষমা চাওয়া নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। কেউ কেউ তার ক্ষমা চাওয়ার বিষয়টিকে সমর্থন করলেও উল্টো চিত্রও রয়েছে। এইতো গেল দেশের খবর। এ বিষয়টি নিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতেও বিতর্ক শুরু হয়েছে।

  

কলকাতার একটি কালীপূজায় যোগ দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়াতে এসে যেভাবে প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন, তার জন্য ভারতের নানা হিন্দুত্ববাদী গোষ্ঠীও এখন তার প্রতি হতাশ।

বিশ্ব হিন্দু পরিষদ নেতৃত্ব যেমন সরাসরি বিবিসিকে বলেছেন, ব্যক্তি স্বাধীনতা ও অধিকারের প্রতি সাকিব আরও মর্যাদা দেবেন বলেই তারা আশা করেছিলেন।

তবে পশ্চিমবঙ্গে বিজেপি ও আরএসএস ভাবধারার সঙ্গে যুক্ত একাধিক নেতা এটাও বলছেন, আজকের বাংলাদেশে যে বাস্তবতা তাতে 'প্রাণের ভয়ে' কার্যত বাধ্য হয়েই যে সাকিবকে ক্ষমা চাইতে হয়েছে এটা তারা বুঝতে পারছেন।

ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন আবার মন্তব্য করেছেন, ক্ষমা চাওয়ার মধ্যে দিয়ে সাকিব আসলে হিন্দুধর্মকেই অপমান করেছেন।

বস্তুত ক্রিকেটার সাকিব আল হাসানের কলকাতার একটি কালীপূজায় যোগদান এবং তাকে কেন্দ্র করে বিতর্কের ঢেউ এবার বাংলাদেশ পেরিয়ে ভারতেও আছড়ে পড়ছে।

একজন 'প্রকৃত মুসলমান' হিসেবে কালীপুজোর অনুষ্ঠানে যাওয়াটাও তার উচিত হয়নি, সোশ্যাল মিডিয়াতে সাকিব আল হাসানের এই বক্তব্য ভারতের হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলোও মোটেই ভালভাবে নিচ্ছে না।


আরও পড়ুন: 

সাকিবের গানম্যান নিয়োগ নিয়ে ফেসবুকে হৈচৈ

সাকিবের সেই পূজার দাওয়াত কার্ডে যা লেখা ছিল!

সাকিবের ক্ষমা চাওয়ায় লজ্জা পেলাম

সাকিবের নিরাপত্তায় গানম্যান নিয়োগ


বিশ্ব হিন্দু পরিষদের শীর্ষস্থানীয় নেতা ড: সুরেন্দ্র জৈন যেমন বিবিসি বাংলাকে বলছিলেন, সাকিবের মতো তারকা ক্রিকেটারের কাছ থেকে তারা আরও নির্ভীক আচরণ প্রত্যাশা করেছিলেন।

ড. জৈনের কথায়, "কালীপুজোয় যাওয়াটা কীভাবে বড় অপরাধ হতে পারে? হিন্দু ও খ্রীষ্টানরা কি মুসলিমদের ইফতার পার্টিতে যোগ দেন না? অনেক হিন্দু তো নামাজেও সামিল হন। "

"এটা দুর্ভাগ্যের যে কালীপূজায় যাওয়ার অপরাধে বাংলাদেশে একজন তারকাকেও প্রাণের হুমকি দেওয়া হচ্ছে, কিংবা ফেসবুক পোস্টের বাহানায় হিন্দুদের ওপর হামলা চালানো হচ্ছে। "

"সাকিব আল হাসানের মতো একজন নন্দিত ক্রিকেটার এই ইসলামী মৌলবাদের নিন্দা করবেন, এটাই আমাদের প্রত্যাশা ছিল। তার কাছ থেকে এই বার্তাটাই চেয়েছিলাম, যে বিভিন্ন ধর্মের সহাবস্থান তখনই সম্ভব যখন পরস্পরের প্রতি সম্মান থাকে। " সূত্র: বিবিসি

news24bd.tv নাজিম