লিঙ্গ রাজনীতির চোরাগলি পেরিয়ে মানুষ হয়ে উঠুক সকল পুরুষ

লিঙ্গ রাজনীতির চোরাগলি পেরিয়ে মানুষ হয়ে উঠুক সকল পুরুষ

সাদিয়া নাসরিন

আজ আন্তর্জাতিক পুরুষ দিবস। সমাজে ইতিবাচক ভূমিকা পালনে যোগ্যতর হতে পুরুষকে উৎসাহিত করার উদ্দেশ্যে ১৯৯২ সাল থেকে প্রতি ১৯ নভেম্বর পালন করা হয় আন্তর্জাতিক পুরুষ দিবস।  

বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে এই দিবসটি উদযাপন করা হয়ে থাকে।  

বেশ ক’বছর ধরে বেশিরভাগ নারীবাদী নারী এবং পুরুষরা পুরুষদিবসকে টয়লেট দিবসের সাথে মিলিয়ে ট্রোল করছেন, সেটাই দেখে আসছিলাম।

আমি জ্ঞানত এই ট্রোলে অংশগ্রহণ করিনি, এটি ভাবলে আমার ভালো লাগে। কখনও যদি করে থাকি তবে নিজের বাতুলতার জন্য লজ্জিত।  


আরও পড়ুন: চীনের মাইক্রোওয়েভ অস্ত্র প্রয়োগের দাবি উড়িয়ে দিল ভারতীয় সেনাবাহিনী


নারীবাদ আজকের বাংলাদেশে যেখানে এসে দাঁড়িয়েছে সেখানে প্রচুর পুরুষ নারীর হাতে হাত ধরে কন্টক পথ পার করেছে। পুরুষ নারীকে নিয়ে ভেবেছে, নারীর সাথে লড়াই করেছে, নারীকে পাবলিক ডোমেইনে নির্বিঘ্ন করতে প্রচুর পুরুষ প্রাইভেট ডোমেইনে ঢুকেছে।

নারীর প্রতি যে কোন বৈষম্য ও সহিংসতার পথে বাঁধা দাঁড়িয়েছে এমন পুরুষ আমার পাশেই শতজন আছে।   

এবং দিন শেষে পুরুষও পুরুষতন্ত্রের বিধি বিধানের কাছে নিপিড়িত হয়, পুরুষেরও সামাজিক মানসিক সমস্যা আছে, পুরুষের সাথেও ডোমেস্টিক এ্যাবিউজের ঘটনা ঘটে, পুরুষও কাঁদে এবং পুরুষ এসব কথা কাউকে বলতে পারেনা। এবং সারাবিশ্বে আত্মহত্যাকারীদের ৭৬ শতাংশই পুরুষ, এই সত্য এড়িয়ে যাওয়ার কোন সুযোগ নেই।  

তো, পুরুষকে সবখানে ইচিং করে, পুরুষকে যে কোন ছুতোয় বাধ্যতামূলক প্রতিপক্ষ বানিয়ে, পুরুষ যেভাবে নারীকে নির্যাতন করে, নারীদেরও তেমন করেই প্রতিটি নিপিড়ন নির্যাতন ফেরত দেওয়া উচিত, এইসব অবস্থানে থেকে নারীবাদ কতটুকু ফায়দা পাবে তা জানিনা, তবে লড়াইটা কঠিন থেকে আরো কঠিনতর হবে এবং সেই ফায়দাটা পুরুষতন্ত্রের ঘরে যাবে ইচিংবাদীদের কল্যাণে এটা নিশ্চিত।  

পুরুষদিবসের শুভেচ্ছা জগতের সকল মঙ্গলময় পুরুষের জন্য। লিঙ্গ রাজনীতির চোরাগলি পেরিয়ে মানুষ হয়ে উঠুক সকল পুরুষ।

news24bd.tv নাজিম