বসুন্ধরা চেয়ারম্যান ও বেজা'র নির্বাহী চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা চেয়ারম্যান ও বেজা'র নির্বাহী চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ

বসুন্ধরা চেয়ারম্যানের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর বিষয়ক প্রকাশনা তুলে দিচ্ছেন বেজা'র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাশে বেজা'র নির্বাহী সদস্য (প্রশাসন ও অর্থ) মো. হারুনুর রশিদ

দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর বিষয়ক প্রকাশনা তুলে দেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। 

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বেজা কার্যালয়ে বসুন্ধরা চেয়ারম্যানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ প্রকাশনা তুলে দেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন বেজা'র নির্বাহী সদস্য (প্রশাসন ও অর্থ) মো. হারুনুর রশিদ।  

২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসলে সরকার দেশে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ পিপিপি'র মাধ্যমে শিল্প ও ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে একটি অর্থনৈতিক জোন তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করে। এ উপলক্ষে ২০১০ সালের একটি সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী বাংলাদেশ ইকনোমিক জোনস অথোরিটি বেজা গঠন করে।

দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরাণ্বিত করতে অপেক্ষাকৃত অনুন্নত ও পশ্চাৎপদ এলাকাসহ সকল সম্ভাবনাময় স্থানে শিল্প কারখানা স্থাপন করে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে পণ্যের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি করাই বেজার উদ্দেশ্য। বেজার সদর দপ্তর প্রধানমন্ত্রী কার্যালয়ে অবস্থিত। এর মূল কার্যক্রম পরিচালিত হয় সেখান থেকেই। 

এর কার্যক্রম তাৎপর্যপূর্ণ বলে সরকার এর প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে। বেজা'র পরিচালনায় তিন স্তরের একটি ব্যবস্থাপনা কাঠামো প্রতিষ্ঠা করা হয়েছে যেখানে গভর্নিং বোর্ড, এক্সিকিউটিভ বোর্ড ও বেজা সচিবালয় একসাথে কাজ করে।

গভর্নিং বোর্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই চেয়ারম্যান। এতে সদস্য সচিব নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। যেখানে অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, শিল্প, বাণিজ্য, কৃষি, ডাক ও তার, বিজ্ঞান প্রযুক্তি, তথ্য, পানি, বিদ্যুৎ, খনিজ, বন পরিবেশ, যোগাযোগ, নৌ-মন্ত্রণালয়সহ বাংলাদেশ সরকারের সকল গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবগণ এই বোর্ডের সদস্য।

এরপর নির্বাহী চেয়ারম্যানের অধীনে তিনজন অতিরিক্ত সচিবকে নিয়ে গঠন করা হয়েছে এক্সিকিউটিভ বোর্ড যা উপসচিব ও সিনিয়র সহকারি সচিবদের নিয়ে গড়া ৭২ জনের বেজা সচিবালয় পরিচালনা করে থাকে। 

পবন চৌধুরী বাঙালি বৌদ্ধদের মধ্যে প্রথম সচিব। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের হয়ে থাইল্যান্ডের বাংলাদেশ মিশনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ছিলেন। তাকে ২০১৪ সালের ১৬ অক্টোবর সরকারের এক আদেশে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান করা হয়।

news24bd.tv কামরুল

মন্তব্য