চিত্রার পাড় থেকে বিশ্ব জয় শিশু শান্তি পুরষ্কার প্রাপ্ত সাদাতের

রিশাদ হাসান

চিত্রার পাড় থেকে বিশ্ব জয় শিশু শান্তি পুরষ্কার প্রাপ্ত সাদাতের

নড়াইলের চিত্রা নদীর পাড় থেকে নেদারল্যান্ডস, এরপর সারা বিশ্ব। সবখানেই এখন ১৭ বছর বয়সী সাদাতের জয়জয়কার। সারা বিশ্ব যেখানে সাইবার অপরাধ দমনে হিমশিম খাচ্ছে সেখানে সাদাত প্রযুক্তির ব্যবহার করে তা সমাধান করছে সহজেই। যে কারণেই শিশু শান্তি পুরষ্কার প্রাপ্ত প্রথম বাংলাদেশি সে।

শিশুদের নোবেল পুরষ্কার খ্যাত চিল্ড্রেন পিস পুরষ্কার প্রাপ্ত বাংলাদেশের সাদাত রহমান। বয়স মাত্র ১৭ বছর। নড়াইলে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী সে।

সাইবার বুলিং ও সাইবার ক্রাইম থেকে শিশুদের রক্ষায় তার কার্যক্রম শুরু করে ২০১৯ সাল থেকে। সাদাত জানায়, শুরুটা পিরোজপুরের একটা মেয়ে আত্মহত্যা থেকে। মেয়েটির আত্মহত্যার পর তার কারণ খুঁজতে বের হয়। কি কারণে তার আত্মহত্যা সেটি নিয়ে কাজ করি। এটি সমাধানে কিছু পদক্ষেপ নেয়া যেতে পারে বলেও জানান তিনি।

এই পুরষ্কারের সাথে সাদাত পেয়েছে ১ লাখ ইউরো। ভবিষ্যতে শিশু কিশোরদের নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে দেশব্যাপি কাজ করার ইচ্ছে তার।


আরও পড়ুন: ঝুঁকিপূর্ণ ঘোষণার পরও চলছে রাজধানীর ৬ মার্কেটের ৯ ভবন


তথ্য ও প্রযুুক্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সাদাত রহমানের জন্য আমরা গর্বিত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাদাত রহমানকে সকল ধরণের সহযোগিতা করা হবে বলেও জানান তিনি। 

প্রযুক্তির উন্নয়নের সাথে বিশ্বব্যাপি যে হারে সাইবার অপরাধ বৃদ্ধি পাচ্ছে, তা থেকে আগামী প্রজন্মের শিশুদের রক্ষায় নিরাপদ ইন্টারনেট নিশ্চিতের উপর জোর দিচ্ছে সাদাত।

news24bd.tv আহমেদ

মন্তব্য