দাঁতের হলদে দাগ দূর করতে ৬ প্রাকৃতিক পদ্ধতি

দাঁতের হলদে দাগ দূর করতে ৬ প্রাকৃতিক পদ্ধতি

অনলাইন ডেস্ক

দাঁত থাকতেই দাঁতের মর্যাদা দেয়া উচিৎ। তা না হলে পর গিয়ে পস্তাতে হবে। তাই সময় থাকতেই দাঁতের হলদে বা কাল ভাব দূর করতে যত্ন নিন। প্রতিদিন নিয়ম করে দাঁত ব্রাশ করার পরেও হলেদে দাগ দূর হয় না।

সাধারণ মানুষ হাসিতে পরিবর্তন আনার জন্য যে জিনিসটি নিয়ে সবচেয়ে বেশি ভাবেন তা হচ্ছে, নিজেদের দাঁত সাদা করা। প্রাকৃতিক ভাবে দাঁত সাদা করার ৬টি প্রাকৃতিক পদ্ধতি উল্লেখ করা হলো।

১. বেকিং সোডা এবং লেবু

হলুদ দাঁত সাদা করার উপায়গুলোর মধ্যে অন্যতম এবং কার্যকরী উপায় হল বেকিং সোডা এবং লেবুর রসের ব্যবহার। প্রথমে ৩০ গ্রাম বেকিং সোডার সাথে ১টি লেবুর রস মিশিয়ে নিন।

দেখবেন মিশ্রনটি অনেকটা ফোমের মত হয়ে গেছে। কিছুক্ষণ অপেক্ষা করুন। একটি তুলার বল বা টুথব্রাশে বেকিং সোডার মিশ্রণটি লাগান। এবার এটি দাঁতে ঘষুন। এভাবে এক মিনিটের জন্য রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. অ্যালোভেরা এবং গ্লিসারিন

এই টুথপেস্টটি তৈরি করতে আধা কাপ বেকিং সোডা, ১ চা চামচ অ্যালোভেরা জেল, ৪ চা চামচ ভেজিটেবল গ্লিসারিন এবং ১ চা চামচ লেমন এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ দিয়ে দাঁত ব্রাশ করুন। মুহূর্তেই পেয়ে যান সাদা, উজ্জল এবং সুস্থ দাঁত

৩. কমলার খোসা

কমলার খোসার ভেতরটা দিয়ে দাঁত ঘষা হচ্ছে, দাঁত সাদা করার একটি নিরাপদ ও প্রাকৃতিক উপায়। খোসার সাদা অংশ বা অ্যালবেডোতে লিমোনিন থাকে- লিমোনিন হচ্ছে ন্যাচারাল সলভেন্ট ক্লিনার এবং প্রকৃতপক্ষে তা অনেক বাণিজ্যিক দাঁত সাদাকারক প্রোডাক্টে ব্যবহার করা হয়। কমলার মাংসল অংশের মতো এর খোসা অ্যাসিডিক নয়, তাই দাঁতের এনামেল ড্যামেজ হওয়ার কোনো ঝুঁকি নেই বলে এটি ব্যবহার করা নিরাপদ।

৪. তিলের বীজ

একমুঠো তিলের বীজ নিয়ে কয়েক মিনিট চিবিয়ে ফেলে দিন। এর পর দাঁতের ফাঁকে আটকে থাকা বীজ বের করতে পেস্ট ছাড়া দাঁত ব্রাশ করুন। এটা হচ্ছে খুব সহজে দাঁতের দাগ দূর করার দীর্ঘ মেয়াদি টিপস। নিয়মিত এই কাজ করলে ধীরে ধীরে দাঁতের সমস্ত দাগ দূর হয়ে যাবে।


আরও পড়ুন: বাড়িতেই খাসির রেজালা রান্না করবেন যে ভাবে


৫. ভিটামিন টুথ মাস্ক

ভিটামিন সি সমৃদ্ধ ফল এবং সবজি ভর্তার নামই হচ্ছে ভিটামিন টুথ মাস্ক। এই মাস্ক তৈরি করে দাঁতে লাগালে দাঁত ঝলমলে পরিষ্কার হয়ে যায়। টমেটো, স্ট্রবেরি এবং কমলা ভালো করে বেটে দাঁতের উপর প্রলেপ দিয়ে ৫-৬ মিনিট অপেক্ষা করুন এবং পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে শুধু দাঁতই পরিষ্কার হবে না, মুখের ক্ষতিকর জীবণুও দূর হবে।

৬. আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগারের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে (যেমন- এটির অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে), কিন্তু প্রকৃতপক্ষে এটি যে দাঁত সাদা করতে পারে তা সম্পর্কে অনেকে অবগত নন। দাঁতের দাগ দূর করতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার দিয়ে দাঁত ব্রাশ করার চেষ্টা করতে পারেন এবং তারপর নির্মল শ্বাসের জন্য ও মাড়ির ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য আপেল সিডার ভিনেগার দিয়ে কুলকুচা করতে পারেন।

news24bd.tv আহমেদ