‘সরকার অপকর্ম ঢাকতে বিরোধীদের গুম করছে’

‘সরকার অপকর্ম ঢাকতে বিরোধীদের গুম করছে’

অনলাইন ডেস্ক

সরকারের অপকর্মের সমালোচনা রুখতেই বিরোধীদের গুম করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২০ নভেম্বর) বিকেলে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি আওয়ামী লীগ সরকারকে এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘গত এক দশক ধরে এই গুমের সংস্কৃতি দিয়ে সরকার ক্ষমতায় টিকে থাকছে। যেহেতু তারা জনগন থেকে বিচ্ছিন্ন তাই গুমের সংস্কৃতি চালু রেখে, ভয় দেখিয়ে ত্রাস সৃষ্টি করে জনগনের ওপর নির্যাতন করছে।

মির্জা ফখরুল বলেন, ‘সরকারের গুমের উদ্দেশ্য একটায় তারা যে অপকর্ম করে তার  সমালোচনা না করতে পাড়ে। ’  সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করলেই তার গুম করে ভয় ভীতি সৃষ্টি করে।  

তিনি বলেন, এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন পাঁচজন।   তারা হচ্ছেন লিয়ন হক, মামুন পারভেজ তন্ময়, তৌহিদুল ইসলাম হাসিব, ফেরদৌস মজুমদার মাসুম ও সেলিম মিয়া।

  এ পাঁচজনকে তুলে নিয়ে গেছে সাদাপোষাকধারী ব্যক্তিরা, অনেক জায়গাতে পুলিশেরা তুলে নিয়ে গেছে।   দল ও তাদের পরিবার থেকে খোঁজ করা হলে আইনশৃঙ্খলা বাহিনী অস্বীকার করছে যে তারা এই সম্পর্কে কিছু বলতে পারেন না।   যারা গুম হয়েছে তাদের পরিবার অত্যন্ত উদ্বিগ্ন অবস্থায় আছে, আমরাও উদ্বিগ্ন অবস্থায় আছি।

আমি সরকারের কাছে আহবান জানাব, কোনো ব্যক্তি যদি নিখোঁজ হয় তাহলে তার দায়িত্ব সম্পূর্ণভাবে সরকারের।   বিশেষ করে হাইকোর্ট থেকে জামিন নিয়ে যাওয়ার পরে- এটা একটা অসম্ভব ব্যাপার একটা যে হাইকোর্ট থেকে জামিন নিয়ে বেরিয়েছে তারপরে সাদা পোষাকধারী গোয়েন্দারা তাকে তুলে নি্য়ে যাবে। কোন দে্শে বাস করছি আমরা?

‘এই সরকার শুধু জনবিচ্ছিন্ন হয়ে পড়েনি তারা পুরোপুরিভাবে দেউলিয়া হয়ে গেছে।   তারা রাষ্ট্রের সমস্ত প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণ করেছে, আর এর মাধ্যমেই তারা টিকে থাকতে চায়। ’ 

সরকারের আহবান জানিয়ে ফখরুল বলেন, ‘অবিলম্বে গুম হওয়া নেতা-কর্মীদের খুঁজে বের করুণ।   যাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে আটকে রেখেছেন তাদেরকে মুক্তি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহার করুন।  

রাজধানীতে গাড়ির পোড়ানোর ঘটনা সরকারের এজেন্টদের পুরনো খেলা উল্লেখ করেন মহাসচিব বলেন, ‘বিএনপিকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার সরকার যে নীল নকশা করছে তার বিরুদ্ধে জনগনকে সোচ্চার হওয়ার আহবান করছি।   

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজকে রাজনীতি করার জন্য যদি মানুষকে গুম হয়ে যেতে হয়, ভিন্নমত পোষণ করার জন্য যদি গুম হতে হয় তাহলে কি দেশে গণতন্ত্রের লেশ মাত্র আছে?  বাস্তবতা হচ্ছে, এদেশে কোনো নির্বাচনই হয় না।   এখন নির্বাচন ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে গেছে।   জনগনের কোনো আস্থা নির্বাচনের প্রতি নেই। ’

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর