ক্ষমতাসীনদের ক্ষমতায় থাকার হাতিয়ার সাম্প্রদায়িকতা: মান্না

ক্ষমতাসীনদের ক্ষমতায় থাকার হাতিয়ার সাম্প্রদায়িকতা: মান্না

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ধর্ম মানুষকে সাম্প্রদায়িকতা শেখায় না। তারপরও সাম্প্রদায়িকতার বিষয়টি চলে আসে।

আমাদের দেশের ক্ষমতাসীনরা ক্ষমতায় থাকার হাতিয়ার হিসেবে সাম্প্রদায়িকতাকে ব্যবহার করে থাকেন।

সোমবার (২৩ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এ বৈঠকটির আয়োজন করে।

মান্না বলেন, আজকের এই জনপদ হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ। বাংলাদেশ যখন বিরাজ করছিলো তখন বৌদ্ধ মন্দির ভাঙা হয়েছিলো। এটা ঠিক এই উপমহাদেশে বিশাল আকারের সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে।

খুশবায়ান সিং একটি বই লিখেছেন ‘ট্রেন টু পাকিস্তান’।  

ভারত বিভক্তির আগে ট্রেন ভর্তি মরদেহ পাওয়া গিয়েছিলো। আসলে ক্ষমতাসীনরাই এমনটাই করে থাকেন।

মান্না আরও বলেন, আমি আওয়ামী লীগের সঙ্গে অনেক বছর কাজ করেছি। দলের লোকজনের সঙ্গে আমার যোগাযোগ রয়েছে। যারা সংখ্যালঘু সম্প্রদায় তাদের সঙ্গে আমার কথা হয়েছে।  


আরও পড়ুন: সাওদা হত্যা: ফাঁসির আসামির সাজা কমে যাবজ্জীবন


তারা বলেছেন, বর্তমান সরকারের আমলে, অর্থাৎ গত ১২ বছরে সবচেয়ে বেশি সনাতন ধর্মাবলম্বীদের সম্পত্তি দখল হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের মেয়েদের সতীত্বের ওপর আঘাত করা হয়েছে। এটা কারা করেছে? যে দলের মধ্যে পাপিয়া, জি কে শামীম, সাবরিনা ও শাহেদ রয়েছে সেই দলের পক্ষে সবকিছুই করা সম্ভব।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মওলানা আবদুর রব ইউসুফীর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হুসাইন কাসেমী, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক সুকমল বড়ুয়া প্রমুখ।

news24bd.tv নাজিম