বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত হচ্ছেন জন কেরি

বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত হচ্ছেন জন কেরি

অনলাইন ডেস্ক

জো বাইডেন তার জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত হিসেবে মনোনয়ন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে। ২০১৬ সালে প্যারিস জলবায়ু চুক্তি সইয়ে মুখ্য ভূমিকা ছিল জন কেরির।

সোমবার রাতে বাইডেন তার পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের সদস্যদের নাম প্রকাশ করেন। এতে  জো বাইডেনের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেন।

৫৮ বছর বয়সী কূটনীতিক ব্লিনকেন মূলত ভূ-রাজনীতিতে যুক্তরাষ্ট্রের আধিপত্য বাড়ানোর বিষয়টিকে প্রাধান্য দেবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের মিত্রদের সঙ্গে আরো শক্তিশালী সম্পর্ক গড়বেন তিনি। বাইডেনের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের মন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন আলেজান্দ্রো মেয়োরকাস। তিনিই হবেন ওই দপ্তরের দায়িত্ব পালনকারী প্রথম লাতিনো আমেরিকান।


আরও পড়ুন: গরুর জন্য করা হচ্ছে মন্ত্রিসভা, দিতে হবে কর


সিআইএর সাবেক শীর্ষ কর্মকর্তা ও সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অ্যাভরিল হেইন্সকে ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক পদে মনোনয়ন দেওয়া হয়েছে। অত্যন্ত ক্ষমতাশালী ওই পদে দায়িত্ব পালনকারীদের মধ্যে তিনিই প্রথম নারী।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে বাইডেন মনোনয়ন দিয়েছেন পররাষ্ট্র দপ্তরে ৩৫ বছর দায়িত্ব পালনকারী কূটনীতিক লিন্ডা থমাস গ্রিনফিল্ডকে। ওবামা-বাইডেন প্রশাসনে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আফ্রিকাবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন। কূটনীতিক হিসেবে তিনি চারটি মহাদেশে দায়িত্ব পালন করেছেন।

news24bd.tv আহমেদ