ঘুরে এলাম বিবিসি হিন্দি

তসলিমা নাসরিন

ঘুরে এলাম বিবিসি হিন্দি

তসলিমা নাসরিন

কাল বিবিসি হিন্দির আমন্ত্রণ রক্ষা করলাম। ওরা বলেছিল, ওদের সেদিনের ওয়েব পেজ এডিট করবো, অর্থাৎ আমি হবো ওদের একদিনের অতিথি সম্পাদক।  

চমৎকার প্রস্তাব, রাজি হলাম। ওরা গাড়ি পাঠিয়ে দিল।

প্রথমে রাজধানী নামের এক রেস্টুরেন্টে খাওয়ালো রাজস্থানী খাবার। অফিসে গিয়ে  দেখি ইন্টারভিউএর পর ইন্টারভিউএর প্ল্যান করে রেখেছে ওরা। অনুরোধে ঢেঁকি গিলে কিছু ইন্টারভিউ দিলাম, বকে ঝকে কিছু বাদও দিলাম। পেজ এডিটের জন্য এডিটোরিয়াল বোর্ডের মিটিংএ অংশ নিলাম।
 

সন্ধ্যেয় লাইভ রেডিও প্রোগ্রামে বসতে হলো। ১০০ জন নারী নিয়ে মাস-ব্যাপী উৎসব করছে বিবিসি। সে কারণে নারীর অধিকার নিয়ে বলাটা মাস্ট। মহারাষ্ট্রে অনাকাংখিত মেয়েদের নাকুসা বলে ডাকা হয়, এ নিয়েও প্রতিবাদ করলাম। অফিসে বসেই নাকুসার ওপর বিবিসি হিন্দির জন্য একটা ব্লগও লিখতে হলো।   

শৌতিক বিশ্বাসের  সঙ্গে দেখা হলো ২২ বছর পর, ইন্ডিয়া টুডে থেকে ও এসেছিল আমার ইন্টারভিউ নিতে, ঢাকায় আমার শান্তিনগরের বাড়িতে। ওকে দেখে  কোথাও যেন আগে দেখেছি মনে হচ্ছিল, কিন্তু কোথায় দেখেছি মনে করতে পারছিলাম না। ও এসে পরিচয় দেওয়ার পর মনে পড়লো সব।


আরও পড়ুন: কলকাতার দোষ অনেক, কিন্তু কিছু গুণ সব দোষ আড়াল করে দেয়


ওর এখনও সব মনে আছে কী কী কথা হয়েছিল আমাদের, ১৯৯৩ সাল, সে কি আজকের কথা!  আমার বাড়ির পুতুলগুলোর কথাও ওর মনে আছে। শৌতিক এখন বিবিসি ইংরেজিতে কাজ করে। অফিসে শুভজ্যোতি ছিল, বিবিসি বাংলার ছেলে। ও আবার  আসামের গভরনর যিনি আমার উদাহরণ টেনে ভারতকে মহান বলেছেন সেদিন, সে নিয়ে আমার মত জানতে চাইলো। এই হচ্ছে আজকাল।  

রাজনীতিকরা কিছু একটা বলে তুলকালাম কাণ্ড বাঁধান, তখন পরিস্থিতি সামাল দিতে লেখকশিল্পীদের এগিয়ে আসতে হয়। লেখক শিল্পীরা ভিন্নমত প্রকাশ করে যখন অসুবিধেয় পড়েন, তখন ক'জন রাজনীতিক তাঁদের পক্ষে কথা বলেন? 

বেশ ভালোই কাটলো বিবিসির সাংবাদিকদের সঙ্গে। সকলে বেশ বুদ্ধিদীপ্ত,উজ্জ্বল। মুসলমান কিছু সাংবাদিক ছিলেন। না, ওঁরা আমাকে দেখে চাপাতি নিয়ে  মারতে আসেননি। বরং মনে হলো আমার সঙ্গে মতের বিরোধ থাকলেও আমার মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন।  

ইকবাল আহমেদ নামের এক বিহারি সাংবাদিক তো আমার সঙ্গে ফটো তোলার জন্য উদগ্রীব ছিলেন, সেই ফটো আবার বিবিসি হিন্দির ওয়েব সাইটে কায়দা করে পোস্টও করে দিলেন।

লেখক: তসলিমা নাসরিন (ফেসবুক থেকে)

news24bd.tv নাজিম