তেল স্থাপনায় ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলার বিষয় নিশ্চিত করল সৌদি

তেল স্থাপনায় ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলার বিষয় নিশ্চিত করল সৌদি

অনলাইন ডেস্ক

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর একটি স্থাপনায় ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করেছে রিয়াদ। সৌদি সরকার বলেছে, হুথিরা ‘বিশ্ব অর্থনীতি ও এর সরবরাহ পথের মূলে’ আঘাত হেনেছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ এই খবর জানিয়েছে। ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসনে সৌদি নেতৃত্বাধীন কথিত সামরিক জোটের মুখপাত্র তুর্কি আল-মালকি বলেছেন, সোমবারের ক্ষেপণাস্ত্র হামলা শুধু “সৌদি রাজতন্ত্রের জাতীয় সম্পদ লক্ষ্য করেই চালানো হয়নি বরং বিশ্ব অর্থনীতি ও এর সরবরাহ পথের মূলে” চালানো হয়েছে।

এ হামলার মাধ্যমে বিশ্ব জ্বালানী নিরাপত্তার ওপরও আঘাত হানা হয়েছে বলে তিনি দাবি করেন।

তুর্কির আগে সৌদি জ্বালানী মন্ত্রণালয় জেদ্দা শহরে অবস্থিত আরামকো’র একটি তেল ডিস্ট্রিবিউশন স্টেশনে ইয়েমেনি ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করে।

এর আগে ইয়েমেনি সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি সোমবার জানান, নবনির্মিত কুদস-২ ক্ষেপণাস্ত্র দিয়ে নিখুঁতভাবে ওই ডিসট্রিবিউশন স্টেশনে হামলা চালানো হয়েছে।


আরও পড়ুন: ‘নিষেধাজ্ঞা ব্যর্থ করে শত্রুদের পিছু হটাতে হবে’


জেনারেল সারিয়ি জানান, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করা হয়েছে এবং সম্প্রতি সৌদি আরবের গভীরে হামলা চালিয়ে এর পরীক্ষা সম্পন্ন হয়।

  তবে আনুষ্ঠানিকভাবে এখনো এ ক্ষেপণাস্ত্রের কথা ঘোষণা করা হয়নি।

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের অব্যাহত আগ্রাসন এবং অবরোধের জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জেনারেল সারিয়ি মন্তব্য করেন।

news24bd.tv আহমেদ