চুলের রুক্ষতা দূর করতে কার্যকরী ৪টি পদ্ধতি

চুলের রুক্ষতা দূর করতে কার্যকরী ৪টি পদ্ধতি

অনলাইন ডেস্ক

চুলের রুক্ষতা দূর করতে আমরা কত কিছুই না করি। শেষমেষ ফলাফল শূন্যই থেকে যায়। মাঝখান দিয়ে নিজের চুলের বাজে বারোটা। কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ঘরোয়া উপায়ে আপনি পেতে পারেন সুন্দর ঝলমলে চুল।

আসুন উপায়গুলো জেনে নেই:

আপেল সাইডার ভিনেগার ও মধু:

একটা পাত্রে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে এক চা চামচ আপেল সাইডার ভিনেগার ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ওই মিশ্রণে দুই চা চামচ মধু দিয়ে পুনরায় ভালো করে মিশিয়ে মিশ্রণটি রেখে দিন। গোসলের সময় শ্যাম্পু করার পর মিশ্রণটি ভালো করে পুরো চুলে লাগিয়ে তিন থেকে চার মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।
 
দই, কলা ও আমন্ড অয়েল:

একটা পাকা কলা নিয়ে সেটাকে ভালো করে চটকে পেস্ট বানাতে হবে।

এরপর তাতে এক চামচ দই এবং এক চামচ আমন্ড অয়েল দিয়ে ভালো করে ফেটিয়ে মিশ্রণ তৈরি করে রেখে দিন। গোসলের পর পুরো চুলে কন্ডিশনারের মত করে লাগিয়ে হাত দিয়ে মাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

শিয়া বাটার ও অলিভ অয়েল:

আধা কাপ শিয়া বাটারের সাথে এক চা চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। এবার চুলের গোড়া বাদ দিয়ে পুরো চুলে ঐ মিশ্রন ভালো করে লাগিয়ে দুই থেকে তিন মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা, দই ও সিসেমি অয়েল:

একটি পাত্রে তিন চা চামচ অ্যালোভেরা জেলের সাথে এক চা চামচ দই এবং একই পরিমাণ সিসেমি অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। শ্যাম্পু করার পর কন্ডিশনারের মত করে চুলে লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই সব ঘরোয়া উপায়ে আপনার চুলের হারানো জৌলুস ফিরে পাবেন খুব সহজেই।

news24bd.tv নাজিম