পাকিস্তানের সাফ কথা, ‘ইসরাইলকে স্বীকৃতি দেব না’

পাকিস্তানের সাফ কথা, ‘ইসরাইলকে স্বীকৃতি দেব না’

অনলাইন ডেস্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে সাফ জানিয়ে দিয়েছে পাকিস্তান।

সম্প্রতি ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের মধ্যে বৈঠক হওয়ার পর জল্পনা ছড়িয়ে পড়েছে যে, পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে জোর দিয়ে বলেছেন, একটি টেকসই, স্বাধীন এবং ফিলিস্তিনিদের কাছে গ্রহণযোগ্য রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ইসলামাবাদ ইসরাইলের সঙ্গে কোনো রকমের সম্পর্ক প্রতিষ্ঠা করবে না।

পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, তার দেশ ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে সর্বান্তকরণে সমর্থন করে।

এ ব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন তাতে ইসলামাবাদের অবস্থান পরিষ্কারভাবে ফুটে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।

ইমরান খান সম্প্রতি এক বিবৃতিতে বলেছিলেন যে, ফিলিস্তিন ইস্যুর সমাধান না হওয়া পর্যন্ত এবং ফিলিস্তিনি জনগণের জন্য একটি সন্তোষজনক অবস্থা তৈরি না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে না।

হাফিজ চৌধুরী বলেন, ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের আগের সীমান্ত নিয়ে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করতে হবে এবং আল-কুদসকে তার রাজধানী করতে হবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর