চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা

জাহিদ বিন আজিজ।

চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে জাহিদ বিন আজিজ নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম।

বুধবার রাজধানীর হাজারীবাগ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার জাহিদ বিন আজিজ ঢাকার হাজারীবাগের রায়েরবাজারের ১২৬/১/সির মৃত আজিজুর রহমানের ছেলে।

গ্রেপ্তার জাহিদের কাছ থেকে জব্দ করা ডিভাইস থেকে চিফ হুইপ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্যদের নামে ভুয়া আইডি পাওয়া গেছে।

এসব আইডি থেকে বিভিন্ন সাংসদসহ অনেকের সঙ্গে যোগাযোগের তথ্যও মিলেছে।

একাধিক সূত্রে জানা যায়, সম্প্রতি জাতীয় সংসদের চিফ হুইপ মাদারীপুর-১ (শিবচর) আসনের সাংসদ নূর-ই-আলম চৌধরীর নামে কয়েকটি ফেসবুক আইডি পরিলক্ষিত হয়। অথচ চিফ হুইপের কোনো ফেসবুক আইডি নেই বলে নির্ভরশীল সূত্রে জানা যায়। বিষয়টি চিফ হুইপের নজরে আসলে তিনি ফেসবুক অ্যাকাউন্টগুলো বন্ধের আহ্বান জানান।

এরপরই আইনগত ব্যবস্থা নেওয়া হয়। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম। টিমটি গতকাল বুধবার ঢাকার হাজারীবাগের রায়েরবাজার থেকে জাহিদ বিন আজিজ নামের প্রতারককে গ্রেপ্তার করে। গ্রেপ্তার ব্যক্তি তার মোবাইল ডিভাইস থেকে চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে সংসদ সদস্যসহ অনেকের সঙ্গে যোগাযোগ করতেন বলে প্রাথমিক তদন্তে ডিজিটাল ফরেনসিক টিম নিশ্চিত হয়েছে।


আরও পড়ুন: করোনায় আক্রান্ত বাফুফে সভাপতি সালাউদ্দিন


পুলিশ জানিয়েছে, এই আইডি থেকে অনেক ছবি পোস্ট করে গ্রহণযোগ্যতা নিশ্চিতের চেষ্টা করতেন জাহিদ। চিফ হুইপের আইডি ছাড়াও তার ফোনে ঢাকা দক্ষিণের মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস, আওয়ামী লীগ নেতা আফম বাহাউদ্দিন নাসিম,  যুবলীগ সভাপতি শেখ ফজলে সামস্ পরশ, সংসদ সদস্য রেহেনা বেগমসহ অনেকের নামে ভুয়া আইডি পাওয়া গেছে। গ্রেপ্তার প্রতারক জাহিদ ভুয়া ফেসবুক আইডি ব্যবহার করে বিভিন্ন মন্ত্রণালয়ে তদবির বাণিজ্য করতেন বলে প্রাথমিক তদন্তে প্রমাণ মিলেছে। তার মোবাইলে জঙ্গী গোষ্ঠীরা ব্যবহার করে এমন অ্যাপ পেয়েছে তদন্তকারী দল। গ্রেপ্তার আজিজের বিরুদ্ধ বনানী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। পরে আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। আজিজ ঢাকার হাজারীবাগের রায়েরবাজারের ১২৬/১/সির মৃত আজিজুর রহমানের ছেলে।

ডিএমপি কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিমের সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদ মুঠোফোনে বলেন, ‘চিফ হুইপ মহোদয়ের কোনো ফেসবুক আইডি নেই। গ্রেপ্তারকৃত জাহিদ চিফ হুইপ মহোদয়ের নামে ভুয়া আইডি খুলে প্রতারণা করতো। প্রতারক জাহিদ ফেসবুকে নিজেই চিফ হুইপ সেজে সংসদ সদস্যদের সাথে যোগাযোগ করতো। তার মোবাইলে ঢাকা দক্ষিণের মেয়রসহ আরও অনেক গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দের ভুয়া আইডি পাওয়া গেছে। আমাদের অনুরোধ থাকবে ফেসবুক বা সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহারকারীরা যাচাই বাছাইয়ের মাধ্যমে ব্যবহার করবেন। নিশ্চিত হয়ে একে অপরের সাথে যোগাযোগ করবেন। ’

এ বিষয়ে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, ‘সম্প্রতি আমার নাম ব্যবহার করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন অ্যাকাউন্ট খোলা হয়েছে। অথচ ফেসবুকে আমার কেনো অ্যাকাউন্ট কখনোই ছিল না। তাই আমার নাম ব্যবহার করে কোনো অ্যাকাউন্ট ব্যবহার না করার অনুরোধ করা গেল। যারা ব্যবহার করছেন তাদের অতি শিগগিরই অ্যাকাউন্ট বন্ধের আহ্বান জানাচ্ছি। ’

news24bd.tv নাজিম