ম্যারাডোনার চিরবিদায়, শোকে স্তব্ধ গোটাবিশ্ব

তামিমুর রহমান

প্রিন্ট করুন printer

চিরবিদায় নিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন হ্যান্ড অব গড খ্যাত এই ফুটবলার। কিছুদিন আগেও নিজের ৬০তম জন্মদিনে ছিলেন আইসলোশনে।

সেখান থেকেই ভক্তদের সঙ্গে ভাব বিনিময় করেছিলেন। অনিয়ন্ত্রিত জীবনে এর আগেও মৃত্যুকে খুব কাছ থেকে দেখে এসেলেন ফুটবল ঈশ্বর। তবে এবার হৃদরোগে আক্রান্ত হয়ে বিশ্বের কোটি ভক্তকে শোকে ভাসিয়ে চির বিদায় নিলেন দশ নম্বর জার্সির ফুটবল জাদুকর ম্যারাডোনা। তার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে আর্জেন্টিনা। 

হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৬০ বছরে প্রয়াত হলেন বিশ্বের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় অস্ত্রোপচারের পর গত ১১ নভেম্বর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন। তবে বাড়ি যাওয়ার অনুমতি মেলেনি। মদ্যপান সংক্রান্ত সমস্যার কারণে সরাসরি তাঁকে বুয়েনস আয়ার্সের একটি পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। সেই সময় গত সপ্তাহদুয়েক ধরে সেখানেই ছিলেন তিনি।


আরও পড়ুন: মুম্বাইয়ে জঙ্গি হামলার এক যুগ আজ


শতাব্দীর সেরা গোল, ‘হ্যান্ড অফ গড’, অসংখ্য মন মাতানো ড্রিবল, ছোটোখাটো চেহারায় ডিফেন্ডারদের মাত দিয়ে অসংখ্য গোলের স্মৃতি সবই বিশ্ব জুড়ে কোটি কোটি ভক্তের মনে ও ফুটবলের ইতিহাসে রয়ে গেলো। কিন্তু থাকলেন না সেইসব ইতিহাসের স্রষ্টা দিয়েগো ম্যারাডোনা। 

আর্জেন্তিনা সংবাদমাধ্যমের খবরে বলা হয়, হৃদরোগে আক্রান্ত হন ম্যারাডোনা। খবর দেওয়া হয় হাসপাতালে। কিছুক্ষণের মধ্যেই অ্যাম্বুলেন্স পৌঁছেও যায়। কিন্তু শেষরক্ষা হয়নি। 

শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবলের রাজপুত্র। সে কথা নিশ্চিত করেছেন তাঁর এজেন্ট মাতিয়াস মোরলা। অথচ সপ্তাহদুয়েক আগেই তিনি জানিয়েছিলেন, ম্যারাডোনা ভালো ছিলেন। 

১০ নম্বর জার্সির এই জাদুঘরের মৃত্যুতে শোকে স্তব্ধ পুরো বিশ্ব। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে কোটি কোটি ভক্তের সাথে সতীর্থদের আহাজারি। ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার গ্যারি লিনেকার টুইট করে জানান, তর্কহীন ভাবে সর্বকালের সেরা। ম্যারাডোনার সাবেক সতীর্থ মারিও ক্যাম্পেই জানান শেষ শ্রদ্ধ্যা এই ফুটবল কিংবদন্তিকে। 

১৯৯৪ বিশ্বকাপের মহানয়াক ব্রাজিলের রোমারিও শোকজ্ঞপান করে টুইট করেন, 'আমার বন্ধু আর নেই। ম্যারাডোনা, তুমি কিংবদন্তি। 

বাদ জাননি হালের তারকা ফ্রান্সের কিলিয়ান এমবাপে টুইটারে শ্রদ্ধা নিবেদন করতে।  লিখেছেন, 'ফুটবলের ইতিহাসে চিরকাল তুমি থেকে যাবে। 

টুইট করেছেন পুর্তিগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। বলেছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার আর নিজ বন্ধুকে জানাচ্ছি বিদায়, কখনো ভুলবো না তোমায়।

ইংল্যান্ডের প্রাক্তন তারকা মাইকেল ওয়েন টুইট করেন, 'তোমার মতো প্লেয়ার আর নেই। রেস্ট ইন পিস দিয়েগো ম্যারাডোনা'।

শীষ্য মেসি জানিয়েছেন তার পথ প্রদর্শককে, বেদায় বেলায় দিয়াগোকে বলেন, দিয়াগো তোমার মৃত্যু নাই, তুমি অমর। 

news24bd.tv নাজিম

মন্তব্য