ইসরাইল-আমিরাতের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু

ইসরাইল-আমিরাতের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার দুবাই ও তেল আবিবের মধ্যে ফ্লাইদুবাই এয়ারলাইন্স সরাসরি ফ্লাইট চালু করেছে।

গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সম্পর্ক স্বাভাবিক করতে ঐতিহাসিক চুক্তিতে সই করে ইসরাইল ও আমিরাত। একই ধরনের চুক্তি হয় বাহরাইনের সঙ্গেও।

ফিলিস্তিনিরা এ চুক্তিকে তাদের পিঠে ছুরিকাঘাত বলে উল্লেখ করলেও একপ্রকার চুপ থেকে বিষয়টিতে সমর্থন জানায় সৌদি আরব।

শিগগিরই আরব বিশ্বের আরও কয়েকটি দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে একই পথে হাঁটবে বলে ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার চার ঘণ্টার পথ পাড়ি দিয়ে ফ্লাইদুবাইয়ের উদ্বোধনী ফ্লাইটটি তেল আবিব পৌঁছালে সেটিকে বরণ করতে বিমানবন্দরে উপস্থিত থাকার কথা রয়েছে তার।


আরও পড়ুন: ৩ ইরানির বিনিময়ে ইসরাইলি গুপ্তচরকে ফেরত


ইসরাইলের প্রধানমন্ত্রীর মুখপাত্র অফির জেন্ডেলম্যান এক টুইটবার্তার বলেছেন, ‘ফ্লাইদুবাইয়ের ফ্লাইট বেন-গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সেটির অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

’ তিনি আরও বলেন, ‘এটাই শান্তির ফল, প্রিয় আমিরাতের বন্ধুরা। ইসরাইলে স্বাগতম!’

ইসরাইল এয়ারলাইন্স এল আল এবং ইসরেয়ার উভয়ই জানিয়েছে, তারা আগামী মাস থেকেই দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চালু করতে পারে। এছাড়া, আবুধাবি কেন্দ্রিক ইতিহাদ এয়ারওয়েজ ঘোষণা দিয়েছে, তারা ২০২১ সালের মার্চে তেল আবিবগামী ফ্লাইট শুরু করবে। সূত্র: আল জাজিরা

news24bd.tv আহমেদ