কৃষক বিক্ষোভে ভারত উত্তাল

কৃষক বিক্ষোভে ভারত উত্তাল

মাসুদ রানা

কৃষক বিক্ষোভে উওাল ভারত, কৃষি আইন বাতিলের দাবিতে টিয়ার গ্যাস, জলকামান আর ব্যারিকেড উপেক্ষা করেই দিল্লির কাছাকাছি অবস্থান নিয়েছে ৫০ হাজারের বেশি কৃষক। এদিকে আন্দোলন দমাতে মরিয়া বিজেপি সরকার।

দিল্লীর সীমান্তে দেয়া হয়েছে কাঁটাতারের ব্যারিকেড। এরইমাঝে দিল্লির ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানায় রূপ দিতে সরকারের অনুমতি চেয়েছে পুলিশ।

 

কৃষিসংস্কারে নতুন যে বিল সরকার প্রণয়ন করছে, তা সম্পূর্ণ কৃষকদের স্বার্থবিরোধী বলে দাবী বিক্ষোভকারীদের। বৃহস্পতিবার সকাল থেকেই কংগ্রেস, বামফ্রণ্ট ও শ্রমিকদের বিভিন্ন সংগঠন এই বিল বাতিলের দাবীতে ধর্মঘট পালনসহ অবরোধ ও বিক্ষোভের ঘোষণা দিয়েছে। তাদের দিল্লি চলো ডাকে সাড়া দিয়ে হাজার হাজার কৃষক পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থান থেকে রাজধানীর উদ্দেশ্যে রওনা হয়েছে।  

আরও পড়ুন: 


গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: শ্বশুর গ্রেপ্তার

'আমি মাদরাসায় যাবো না, হুজুর আমার সঙ্গে খারাপ কাজ করেছে'


বৃহস্পতিবার সারাদিন ধরেই হরিয়ানার পুলিশ বিভিন্নভাবে ছত্রভঙ্গ করার চেষ্টা করে বিক্ষোভকারীদের।

প্রবল ঠান্ডার মধ্যেই কৃষকদের উপর জলকামান চালায় পুলিশ। শুক্রবার সকাল থেকেই দিল্লির সীমান্ত এলাকায় দেখা গেছে হাজারো কৃষককে। প্রায় ৫০ হাজারের বেশী কৃষক এরইমাঝে দিল্লির সীমান্তে অবস্হান নিয়েছে।

পাশাপাশি বিক্ষোভরত কৃষকদের দিল্লিতে প্রবেশ আটকাতে তৈরি রয়েছে প্রশাসন। যদিও আজ কৃষকদের দিল্লিতে ঢুকতে অনুমতি দেওয়া হয়েছে, তবে বন্ধ হয়নি পুলিশের টিয়ার গ্র্যাস আর জলকামান ছোঁড়া।  

এদিকে বিক্ষোভ দমাতে গণ আটকের প্রস্তুতি নিয়েছে পুলিশ। আর এ কারণে দিল্লির ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানায় রূপ দিতে সরকারের অনুমতি চেয়েছে তারা। অবশ্য এই আবেদনকে খারিজ করে দিয়েছে দিল্লি সরকার।

news24bd.tv কামরুল