আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন বিরতরণ শুরু: ট্রাম্প

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন বিরতরণ শুরু: ট্রাম্প

নিবিড় আমীন

আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের বিতরণ শুরু হবে বলে বৃহস্পতিবার দাবি করেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্সে ফাইজার ভ্যাকসিনের ট্রায়াল পর্যবেক্ষণের পর টিকার বিতরণে আত্মবিশ্বাসী লুইজিয়ানার চিকিৎসকরাও।

এদিকে, করোনা ভ্যাকসিন ট্রায়ালের ফল নিয়ে প্রশ্নের মুখে পড়েছে অক্সফোর্ডের আস্ট্রাজেনেকা ভ্যাকসিন।

অন্যদিকে, বিতরণ নিয়ে শিগগির সবাইকে রোমাঞ্চকর ও জটিল চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

প্রেসিডেন্ট ক্ষমতার শেষের দিকে আবারও করোনার ভ্যাকসিন নিয়ে আলোচনায় এলেন ডোনাল্ড ট্রাম্প।

রয়টার্স জানায়, থাঙ্কস গিভিং হলিডে উপলক্ষে বৃহস্পতিবার বিদেশে অবস্থানরত মার্কিন সেনাদের সাথে এক ভিডিওবার্তায় আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন বিতরণের দাবি করেছেন প্রেসিডেন্ট। প্রাথমিকভাবে যা পৌঁছানো হবে বয়ষ্ক এবং চিকিৎসাকর্মীদের হাতে।

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অর্লিন্সে ফাইজার ভ্যাকসিনের পরীক্ষার ফলাফলে আশাবাদ প্রকাশ করেছেন অচসনারের সংক্রমণ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ বিভাগের পরিচালক ক্যাথি বমগার্টেন।

ভ্যাকসিনটি বিতরণের জন্য প্রস্তুতিও নেওয়া শুরু করেছেন তারা।

এদিকে, টিকার ট্রায়ালের ফল নিয়ে নতুন করে প্রশ্নবিদ্ধ হয়েছে অক্সফোর্ডের আস্ট্রাজেনেকা ভ্যাকসিন। সোমবার তারা জানিয়েছিল, তৃতীয় ধাপের ট্রায়ালে তাদের টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ শতাংশ এবং অন্যটিতে ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

আর একটি ডোজের রিপোর্টকে মাথায় রেখে টিকার চরম সাফল্য দাবি করার ব্যাপারেই প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। তবে পরে সব ব্যাচের টিকা এখন সমপর্যায়ের বলে দাবি করেছে সংস্থাটি।

অন্যদিকে, কিছুদিনের মধ্যেই ভ্যাকসিনের অনুমোদনের দিনক্ষণ ঘনিয়ে আসতে জার্মান নাগরিকদের অনেকের মধ্যেই দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। যুক্তরাজ্যের ওয়েলসে কয়েক সপ্তাহের মধ্যেই করোনা টিকা ব্যাবহারের জন্য প্রস্তুত হবে বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট মিনিস্টার মার্ক ড্রেকফোর্ড।

৬ গর্ভবতী স্ত্রীকে নিয়ে বিয়ের আসরে স্বামী!

আর আগামী দিনগুলোতে সব দেশকেই মুখোমূখী হতে হবে কঠিন এবং রোমাঞ্চকর চ্যালেঞ্জের, এমনটাই  জানিয়েছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর