স্বাস্থ্যবিধি মানার বার্তা নিয়ে সাইক্লিং

স্বাস্থ্যবিধি মানার বার্তা নিয়ে সাইক্লিং

সৈয়দ নোমান

পরিবেশ দূষণ রোধ, মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও শারীরিকভাবে সুস্থ্য থাকার অন্যতম অনুষঙ্গ হচ্ছে সাইক্লিং। শরীর ও মনকে সমানতালে চালিয়ে নিতে সাইক্লিংয়ের জুড়ি নেই। তাই শরীরের স্বাভাবিক কার্যক্ষমতা বিকাশ ও করোনাকালে স্বাস্থ্যবিধি মানার বার্তা নিয়ে ময়মনসিংহে অনুষ্ঠিত হয়ে গেলো সাইকেল শোভাযাত্রা। যৌথভাবে যার আয়োজন করে ময়মনসিংহ সাইক্লিষ্টস ও ঢাকা রাউন্ড টেবিল।

নাগরিক জীবনের দূষণ ঠেকাতে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির অন্যতম মাধ্যম হচ্ছে সাইকেল বা দ্বিচক্রযানের ব্যবহার। ব্যস্ত জীবনের প্রথাগত নিয়ম ভুলে নগরবাসীকে সাইক্লিংয়ে উদ্বুদ্ধ করতেই ময়মনসিংহে অনুষ্ঠিত হয়ে গেল সচেতনতামূলক সাইকেল শোভাযাত্রা।

শুক্রবার সকাল ৭ টায় ময়মনসিংহ নগরীর সার্কিট হাউস মাঠ থেকে শুরু হওয়া শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের একই স্থানে এসে শেষ হয়। ব্যতিক্রমী চিন্তা আর সামাজিক দায়বদ্ধতা থেকেই শোভাযাত্রায় অংশগ্রহণ বলে জানান অংশ নেয়া তরুণ-তরুণীরা।


আরও পড়ুন: ঘরের তালা ভেঙে প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ


আয়োজকরা বলছেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি, মাদক, ইভটিজিং ও নারী নির্যাতন প্রতিরোধী বার্তা পৌঁছে দিতেই তাদের এই আয়োজন।  

অন্যদিকে করোনাকালে সচেতনতার লক্ষ্যে  শুধু ময়মনসিংহেই নয় পর্যায়ক্রমে সারাদেশে এই ধরনের কার্যক্রম পরিচালনার আশাবাদ জানান আয়োজন সহযোগী প্রতিষ্ঠান ঢাকা রাউন্ড টেবিলের সভাপতি এজাজ মাহমুদ। সচেতনতামূলক এ সাইকেল শোভাযাত্রায় বিভিন্ন বয়সী শতাধিক সাইক্লিস্ট অংশগ্রহণ করেন।

news24bd.tv নাজিম