করোনা মোকাবিলায় ১৩ দফা সুপারিশ

রিশাদ হাসান

মহামারী করোনা মোকাবেলায় জন সম্পৃক্ততা তৈরির জন্য স্বাস্থ্যমন্ত্রণালয়কে ১৩ দফা সুপারিশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের পাঁচ সদস্যের বিশেষজ্ঞ দল। এই জন সম্পৃক্ততা তৈরিতে সরকারের সব সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও যুক্ত করার পরামর্শ তাদের। মহামারী মোকাবেলায় এটিই হতে পারে কার্যকর পদেক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  

থাইল্যান্ড।

দীর্ঘদিন ধরে এই দেশের জীবন-জীবিকা স্বাভাবিক। এদেশে ২৭ নভেম্বর করোনায় আক্রান্ত হয়েছেন মাত্র ১১১জন। মৃত্যুর ঘটনা নেই বললেই চলে। মহামারী মোকাবেলায় স্বাস্থ্য কাঠামোর চেয়ে সে দেশের জন সম্পৃক্ততাই এনে দিয়েছে এই সফলতা।

বাংলাদেশেও মহামারী মোকাবেলায় জনসম্পৃক্ততা বাড়াতে ১৩ দফা সুপারিশ জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের পাঁচ সদস্যের বিশেষজ্ঞ দল। যেখানে সরকারের সবগুলো সংস্থাকে যুক্ত করার পরামর্শ দেয়া হয়েছে।

আরও পড়ুন: পুনর্গণনায় উইসকনসিনেও ভোট বাড়ল বাইডেনের

১৩ দফা সুপারিশের মধ্যে করানা মোকাবিলায় জাতীয় পরিকল্পনার মূল্যায়ন ও সংশোধন। কমিউনিটি ক্লিনিককে সম্পৃক্ত করন, শহরের প্রতি মনোযোগ বৃদ্ধি, দেশের জেলা, উপজেলা ও বিভাগীয় পর্যায়ের কমিটি গঠনসহ জোর দেয়া হয়েছে 
সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর উপর দায়িত্ব বন্টন নিয়ে।

এই কমিটির আরেক সদস্য আইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলমগীর জানান, দেশের সকল প্রতিষ্ঠান একত্রে কাজ করতে না পারলে মহামারী মোকাবেলা সহজ নয়।

তবে শহরাঞ্চলে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv নাজিম