রাজধানীতে রাস্তা দখল করে গাড়ি পার্কিং, দেখার কেউ নেই

তালুকদার বিপ্লব

প্রিন্ট করুন printer
রাজধানীতে রাস্তা দখল করে গাড়ি পার্কিং, দেখার কেউ নেই

রাজধানীর অফিসপাড়া ও বাণিজ্যিক এলাকা মতিঝিলেও রাস্তা দখল করে চলছে যত্রতত্র গাড়ির অবৈধ পার্কিং। এমনকি ফুটপাত দখল করে মানুষের হাঁটার পথও বন্ধ করে দেয়ার অভিযোগ রয়েছে। আর এসব কিছু দেখেও নির্বিকার ট্রাফিক নিয়ন্ত্রণ সংস্থা। 

সংশ্লিষ্টরা বলছেন, রাস্তা ও ফুটপাত দখল মুক্ত রাখতে সিটি কর্পোরেশন ও প্রশাসনের সমন্বিত উদ্যোগের অভাব রয়েছে। এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র জানালেন, আন্ত:জেলা বাস ঢাকা মহানগরের মধ্যে ঢুকতে না দেয়ার পরিকল্পনা বাস্তবায়ন হলেই অবৈধ পার্কিং নিয়ন্ত্রণ সম্ভব।

শুধু ফুটপাতই নয়, রাস্তা দখল করে গড়ে উঠেছে অবৈধ পার্কিং। দেখেও দেখছেন না সংশ্লিষ্টরা। এমন অভিযোগ রাজধানীর অফিসপাড়া ও বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত মতিঝিল ও দিলকুশার ব্যস্ত এলাকার সাধারণ মানুষের।

রবিবার ফকিরাপুল, আরামবাগ এলাকা সরজমিনে ঘুরে দেখা যায়, অধিকাংশ রাস্তায় শত শত ভাসমান দোকান, আছে গাড়ীর অবৈধ পার্কিংও। ব্যস্ত সড়কেই পসরা বসেছে মাছ, সবজি, ফলমূল থেকে শুরু করে শীতের কাপড়, পোশাক ও জুতাসহ সব ধরনের পণ্যের।  

এখানকার প্রতিটি সড়কে অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে প্রতিদিন সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। অভিযোগ রয়েছে, পুলিশ ও স্থানীয় কিছু প্রভাবশালী মিলে এসব নিয়ন্ত্রণ করছেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মোজাম্মেল হক জানান, আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিছু প্রভাবশালীর কারণে প্রতিহত করা সম্ভব হচ্ছে না।

তবে কি প্রশাসনের উদাসিনতার কারণে রাস্তা এবং ফুটপাত দখলমুক্ত করা সম্ভব হচ্ছে না। নাকি দখলদার অনেক বেশি প্রভাবশালী হওয়ায় তাদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।


আরও পড়ুন: কাতারে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত


ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল রাজ্জাক বলছেন, আসলে কোন অবহেলায় নয়! অবৈধ গাড়ি পার্কিং বন্ধে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। শুধু ট্রাফিক পুলিশের একার পক্ষে এটি সমাধান সম্ভব নয়।

রাস্তা- ফুটপাতসহ গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে নেয়া উদ্যোগের কথা জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, আন্তঃজেলা বাস ঢাকার ভিতরে প্রবেশে নিষেধাজ্ঞার ব্যপারে ভাবা হচ্ছে। এটি কার্যকর হলে অনেকটাই কমবে অবৈধ পার্কিং। 

তবে আপাতত রাস্তায় যাতে কেউ অবৈধ পার্কিং বা দখল করতে না পারে তার ব্যবস্থা নিতে  ট্রাফিক পুলিশের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয়রা।

news24bd.tv আহমেদ

মন্তব্য