দিল্লী অবরুদ্ধ

দিল্লী অবরুদ্ধ

অনলাইন ডেস্ক

ভারতে কৃষি আইন বাতিলের দাবিতে কৃষক বিক্ষোভে অবরুদ্ধ হয়ে পড়ছে গোটা দিল্লী। প্রশাসনের আশ্বাসবাণী আটকাতে পারছে না কৃষকদের। রাজধানী দিল্লী প্রবেশের পাঁচটি প্রধান সড়ক অবরুদ্ধ করার হুমকি দিয়েছে বিক্ষুব্ধ কৃষকরা। এরমধ্যে দ্বিতীয় দফায় কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এদিকে কৃষক দাবিতে সুর চড়িয়ে প্রধানমন্ত্রীকে তোপের মুখে ফেলেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তবে নতুন কৃষি আইনের কারণে পুরনোটি বন্ধ হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নতুন কৃষিনীতি ভারতীয় কৃষকদের করপোরেট দাসে রূপান্তরিত করবে। এমন শঙ্কায় এটি বাতিলের দাবিতে ভারতীয় কৃষকরা এখন কার্যত দিল্লী ঘিরে ফেলেছে।

রাজধানীতে ঢোকার যে পাঁচটি প্রধান রাস্তার মধ্যে দুটি পুরোপুরি এবং একটি আংশিকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। পুলিশের অবরোধ, লাঠি, কাঁদানে গ্যাস, জলকামান অগ্রাহ্য করে তারা দিল্লির সীমান্তে অবস্থান নিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়ে উল্টো ছয় মাসের খাবার মজুত রেখে বিক্ষোভ আরও জোরদার করার সংকল্প নিয়েছেন তারা।

কৃষকরা বলছেন, তারা দেশে খাদ্য সরবরাহ করেন,  এটা সরকারকে মনে রাখতে হবে, তাদের  দাবী আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না বলেও জানান।  

এই পরিস্থিতিতে ২৪ ঘণ্টার মধ্যে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের সঙ্গে দ্বিতীয় দফায় সোমবার ভোরে বৈঠক করেন অমিত শাহ।

কৃষিমন্ত্রী জানান, সরকার কৃষকদের সঙ্গে আলোচনায় রাজি, তবে তাদের দিল্লী ঢোকা চলবে না। একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, নতুন আইনের ফলে কৃষকরা শুধু শিকলমুক্ত হননি, বরং তারা পাবে নতুন অধিকার ও নানা ধরনের সুযোগ সুবিধা। আর এই নতুন আইনের কারণে পুরনো প্রথা বন্ধ হবে না বলেও জানিয়েছেন মোদি।   

রোববার রাতে হার্টএটাকে মারা যান এক কৃষক। মার্চ টু দিল্লী আন্দোলন শুরুর পর এটি দ্বিতীয় মৃত্যু। এছাড়া কৃষকদের দাবিতে সুর মিলিয়ে প্রধানমন্ত্রীকে তোপের মুখে ফেলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ চেষ্টা চালিয়ে মামাতো ভাই গ্রেপ্তার

পাশ হওয়া তিনটি আইনের একটির অধীনে সরকার ন্যায্যমূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ফসল কেনা বন্ধ করে দিতে পারবে। যার ফলে পাইকারি বাজারে চরম বিশৃঙ্খলা দেখা দেবে বলে আশঙ্কা কৃষকদের।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর