ক্রোম ব্রাউজারের যত হিডেন ফিচার

অনলাইন ডেস্ক

ক্রোম ব্রাউজারের যত হিডেন ফিচার

ক্রোম ব্রাউজারে কী কী করা যায় তা অনেক অ্যান্ড্রয়েড ফোন ইউজাররাই জানেন না। অথচ অ্যান্ড্রয়েড ফোন মানেই গুগল ক্রোম ব্রাউজার।

চলুন জেনে নিই অ্যান্ড্রয়েড ফোনের অপরিচিত ফিচারগুলো সম্পর্কে:

ট্যাব সোয়াইপ:

ট্যাব আইকন ক্লিক করা ছাড়াও এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া যায়। পেইজের বাম দিক থেকে ডান দিকে সোয়াইপ করলেই ট্যাব পরিবর্তন হয়ে যাবে।

ট্যাব খোলা:

নতুন ট্যাব ওপেন করতে ও পুরানো ট্যাব বন্ধ করতে ট্যাব আইকনে লম্বা সময় ধরে প্রেস করলেই হয়। সেখানে ট্যাব ওপেন ও ক্লোজের অপশন দেখা যাবে।


আরও পড়ুন: ভেজিটেবল চপ রেসিপি


পিডিএফ ফাইল:

ক্রোম থেকে সরাসরি পিডিএফ হিসেবেও পেইজ নামানো যায়। ক্রোমের থ্রি ডট আইকন থেকে share অপশনে ক্লিক করতে হবে। এরপর print এ ক্লিক করলে Save as PDF হিসেবে ফাইলটি ডাউনলোড হবে। ফাইলটি যেকোনো ডিভাইসে শেয়ার করা যাবে।

অফলাইন:

ওয়েবপেইজ দেখতে দেখতে যদি নেট চলে যায় তবে চিন্তার কিছু নেই। শুধু ক্যান্সেল অপশনে ক্লিক না করলেই হলো। নেট চলে আসলে পুরো পেইজ ডাউনলোড করার অপশন দেখাবে ক্রোম।

ওয়েবসাইট জুম করা:

যেকোনো ওয়েবপেইজের টেক্সট বড় আকারে দেখতে ক্রোমের সেটিংস থেকে ‘Accessibility’ অপশনে ক্লিক করতে হবে। নতুন পেইজের মাঝে থাকা ‘Force enable zoom’ অপশনে ক্লিক করতে হবে। এরপর Text Scaling বাড়িয়ে কমিয়ে ওয়েবসাইটের লেখা বড় ছোট করা যাবে।

কুইক স্ক্রল:

যদি স্ক্রল ব্যাতীত উইকিপিডিয়া পেইজে কিছু খুঁজতে চান তবে ‘Find in page’ অপশনটিতে ক্লিক করতে পারেন। থ্রি ডট আইকনে ক্লিক করলে অপশনটি পাওয়া যাবে। এর মাধ্যমে ‘Reference’ বা ‘ Early life’ টাইপ করে পেইজে থাকা সেকশনটিতে একবারে চলে যাওয়া যাবে।

অটো প্লেয়িং ভিডিওর সাউন্ড:

ওয়েবসাইটে ঢুকলে হঠাত্ করেই অনেক সময় ভিডিও চালু হয়ে যায়। এই ভিডিওর সাউন্ড বন্ধ করতে সেটিংস অপশনে যেতে হবে। এরপর site settings এ ক্লিক করলে নতুন একটি পেইজ চালু হবে। এতে থাকা Sound অপশনে ক্লিক করলে অটো প্লে সাউন্ড বন্ধ হয়ে যাবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

হিটলারের মতো দেখতে লোগো বদলে ফেলল অ্যামাজন

অনলাইন ডেস্ক

হিটলারের মতো দেখতে লোগো বদলে ফেলল অ্যামাজন

অ্যামাজনের শপিং অ্যাপের লোগো বা আইকনে হিটলারের প্রতিচ্ছবি ভেসে উঠেছে, এমনটা ছড়িয়ে পড়ার পর এটি বদলে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অ্যামাজনের নিজস্ব পরিচিতিমূলক বা সিগনেচার চিহ্ন স্মাইল (হাসি মুখ) ওপর একটি নীল রঙের পার্সেল টেপ সদৃশ করে গত জানুয়ারিতে বিতর্কিত এই লোগো করা হয়েছিল। একটু খেয়াল করে দেখলেই এর মধ্যে হিটলারের প্রতিচ্ছবি ভেসে উঠবে। কারণ হাসি মুখের ওপরে দেয়া টেপটি হিটলারের গোঁফের মতো দেখতে।

ব্র্যান্ডিং প্রতিষ্ঠান কলি পোর্টার বেলের প্রধান নির্বাহী ভিকি বুলেন বিতর্কিত এই লোগোর সঙ্গে মনস্তাত্ত্বিক প্রভাবের সম্পর্ক টেনে বলেন, এই লোগো দেখলেন হিটলারের কথা মনে আসে, যা প্রতিনিয়তই ব্রেনে পীড়া দিচ্ছে। এমন একটি ব্র্যান্ড থেকে এটি কাম্য নয়, যারা মানুষের দোরগোড়ায় পৌঁছাতে চায়।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

প্রথমবারের মতো দেশে পালিত হচ্ছে টাকা দিবস

ইয়ার্ড সেলে মিললো ৪ কোটি টাকার মূল্যবান চীনামাটির পাত্র!

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


ক্রেতারাও বিতর্কিত এই লোগোটি নিয়ে তীর্যক মন্তব্য করেছেন। অবশেষে অ্যামাজনকে লোগোটি বদলে ফেলতে হলো। তবে নতুন লোগোতে কেবল গোঁফ সদৃশ টেপের অংশটি মুছে অন্য আরেকটি চিহ্ন জুড়ে দেয়া হয়েছে।

নতুন লোগো সম্পর্কে অ্যামাজনের বর্ণনা হলো এটি প্রত্যাশা, উৎসাহ ও আনন্দের প্রতীক।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

আইফোনে ১ টেরা স্টোরেজ!

অনলাইন ডেস্ক

আইফোনে ১ টেরা স্টোরেজ!

নতুন আইফোনের প্রতীক্ষায় রয়েছেন অ্যাপলপ্রেমীরা। কিন্তু অ্যাপল প্রেমিদের জন্য সুখবর হলো শুরুর দিকে আইফোনে বিল্টইন স্টোরেজ বাড়ানোর ওপর অতটা জোর না দিলেও সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে অ্যাপল। এর পরও প্রতিদ্বন্দ্বী প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনগুলোর চেয়ে এখনো পিছিয়েই আছে আইফোন। এসব ফোনের অনেক মডেলই এখন ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সমর্থন করে।

অ্যাপলের সরবরাহ চেইনের তথ্যের ভিত্তিতে ওয়েববুশ সিকিউরিটিজের বিশ্লেষক ব্লগ নাইট টু ফাইভ ম্যাককে জানিয়েছেন, পরবর্তী আইফোন যেটির সম্ভাব্য নাম হতে পারে আইফোন ১৩, সেটিতে ১ টেরাবাইট স্টোরেজ অপশন থাকবে। বর্তমানে আইফোন ১২ প্রো সর্বাধিক ৫১২ গিগাবাইট স্টোরেজ সমর্থন করে। অর্থাৎ পরবর্তী আইফোন এর দ্বিগুণ স্টোরেজ সমর্থনে সক্ষম হবে।


কার সাথে কার পরকিয়া তা চিন্তা করে মাথা নষ্ট করবেন না : আঁখি আলমগীর

নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

তামিমার সাবেক স্বামীকে বাটপার বলছে মিম


অ্যাপলের আইওএস চালিত ডিভাইসের মধ্যে বর্তমানে একমাত্র আইপ্যাড প্রো ১ টেরাবাইট স্টোরেজ সমর্থন করে।

অবশ্য ক্লাউড স্টোরেজ সহজলভ্য হয়ে যাওয়ার কারণে এখন আর সাধারণ ফোনে খুব বেশি বিল্টইন স্টোরেজ দরকার পড়ে না। অনেকে মাত্র ৩২ গিগাবাইট স্টোরেজেই কাজ চালিয়ে নিতে পারেন। তবে যারা উচ্চ রেজল্যুশনের ভিডিও নিয়ে কাজ করেন, তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি সুসংবাদ।

আগামী সেপ্টেম্বর-নভেম্বরেই আইফোন ১৩ উন্মোচনের কথা রয়েছে। এরই মধ্যে নানা গুঞ্জন বাজারে চালু হয়ে গেছে। এ সংস্করণে উল্লেখযোগ্য ফিচারের মধ্যে থাকতে পারে সার্বক্ষণিক সক্রিয় ডিসপ্লে, যেটির আবার রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। সেই সঙ্গে আরো শক্তিশালী ম্যাগসেফ ম্যাগনেটিক কানেক্টর এবং নতুন অ্যাস্ট্রোফটোগ্রাফি ফিচার থাকছে।

এর আগের এক প্রতিবেদনে জানা গিয়েছিল, আইফোন ১৩-এর নকশা আগের সংস্করণটির মতোই হবে। তবে এতে থাকবে আরো উন্নতমানের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। 

এ বছর আরও নতুন ৪টি আইফোন আনতে পারে অ্যাপল। এই ৪ মডেল হলো আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো, আইফোন ১২ ম্যাক্স প্রো। প্রতিটি ফোনেই থাকবে ফাইভজি নেটওয়ার্ক সাপোর্ট। আইফোনগুলোর আকার হবে ৫.৪ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চির মধ্যে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ফেসবুক-টিকটকে বিশ্বাস নেই মার্কিন নাগরিকদের, উঠে এলো সমীক্ষায়

অনলাইন ডেস্ক

ফেসবুক-টিকটকে বিশ্বাস নেই মার্কিন নাগরিকদের, উঠে এলো সমীক্ষায়

ফেসবুক, টিকটকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিশ্বাস করতে পারছেন না আমেরিকানরা। তবে গুগল, অ্যামাজন, মাইক্রোসফট ও অ্যাপল অধিকাংশ আমেরিকানের মন জয় করে নিয়েছে।

এসইওক্লারিটি নামের একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজ সেবা প্রতিষ্ঠানের সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। টেক প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে বিশ্বস্থতা নিয়ে এক হাজারেরও বেশি নাগরিকের ওপর সমীক্ষা করেছে এসইওক্লারিটি নামের প্রতিষ্ঠানটি।

অধিকাংশরাই সামাজিক সাইটগুলোর ব্যাপারে অনাস্থার পাশাপাশি এগুলোর ওপর জোরদার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন।

তাদের সমীক্ষায় দেখা যায়, ৬৫.৭ শতাংশ আমেরিকান গুগলকে বিশ্বাস করে। এরপরেই আছে অ্যামাজন, ৬৫.১ শতাংশ। মাইক্রোসফট, অ্যাপল ও স্যামসাংয়ের ওপর বিশ্বস্ততার হার পর্যায়ক্রমে ৬৪.৯, ৬৩.৬ ও ৬২.৩ শতাংশ।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

ভারতে বাড়ছে গাধার চাহিদা!

ভারতের মাদ্রাসায় পড়ানো হবে বেদ, গীতা, সংস্কৃত

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


এছাড়া তুলনামূলক কম বিশ্বস্ত টেক প্রতিষ্ঠান ও সামাজিক সাইটের মধ্যে আছে– রেডিট (৪৩.৬), টুইটার (৪২.৯), ফেইসবুক (৩৭.৮), হুয়াওয়ে (৩০.৪) ও সবশেষে টিকটক (২৮.১ শতাংশ)।

তাছাড়া ৭২ শতাংশ আমেরিকান মনে করেন, কন্টেন্টের বিশ্বাসযোগ্যতা নির্ধারণে সার্চ ইঞ্জিন ও সামাজিক মাধ্যমের দায়িত্ব রয়েছে। এসব প্রতিষ্ঠানের নীতিগত বিষয়ের ওপর (রাষ্ট্রীয় কর্তৃপক্ষের) নিয়ন্ত্রণ চায় ৬২ শতাংশ নাগরিক।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে

অনলাইন ডেস্ক

বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে

আগামী ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে সাময়িক বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে বিএসসিএল।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) জানিয়েছে, সৌর ব্যতিচার প্রাকৃতিক একটি স্বাভাবিক ঘটনা। এতে থার্মাল নয়েজের কারণে ট্রান্সপন্ডারে বিম অ্যাফেকটেড হতে পারে।

এ সময় নয়েজ লেভেল বেড়ে যেতে পারে। আর এটি বেশি বেড়ে গেলে টিভি পর্দা অস্পষ্ট বা অনাকাংখিত শব্দ হয় বা বন্ধ হয়ে যেতে পারে।

কোম্পানিটি এই ৯ দিন কোন কোন সময়ে বিঘ্ন ঘটবে তা উল্লেখ করেছে।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট এবং ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট এই বিঘ্নতার সম্ভাব্য সময়।

প্রাকৃতিক এই স্বাভাবিক ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে বিএসসিএল।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

বিকাশে প্রিয় নাম্বারে টাকা পাঠান খরচ ছাড়াই

অনলাইন ডেস্ক

বিকাশে প্রিয় নাম্বারে টাকা পাঠান খরচ ছাড়াই

এখন থেকে পাঁচটি প্রিয় বিকাশ নম্বরে কোনো খরচ ছাড়াই টাকা পাঠাতে পারবেন বিকাশ গ্রাহকরা। বাংলাদেশের এক নম্বর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসটি এই প্রথম এ ধরনের কোনো সেবা নিয়ে এলো। বিকাশ অ্যাপ ও *২৪৭# নম্বরে ডায়াল করে মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত কোনো রখমের খরচ ছাড়াই ‘সেন্ড মানি’ করা যাবে বলে ডিজিটাল আর্থিক সেবার এই কোম্পানি জানিয়েছে। 

বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রান্তিক জনগোষ্ঠী যাতে আরও সহজে তাদের সেবা পায়, সেজন্যই এ উদ্যোগ।

বিকাশ জানিয়েছে যে, প্রতি মাসে পাঁচটি প্রিয় নম্বরে কোনো রকম অতিরিক্ত ফি ছাড়াই সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত “সেন্ড মানি” করা যাবে।

বিকাশ বলছে, প্রান্তিক জনগোষ্ঠির কাছে যাতে মোবাইল আর্থিক সেবা আরো সহজে পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করতে তারা এই উদ্যোগটি নিয়েছে। বাজারে যে কটি মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান আছে, বিকাশ তাদের মধ্যে শীর্ষে অবস্থান করছে।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


একটি বিশ্লেষণে দেখা গেছে, বিকাশের ৯০ শতাংশ গ্রাহক পাঁচটি নম্বরে বেশি টাকা পাঠান। ফলে গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে পাঁচটি প্রিয় নম্বর সেট করার সুযোগ দিচ্ছে বিকাশ, এবং এই নম্বরগুলোতে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত পাঠানো যাবে কোনো বাড়তি খরচ ছাড়াই।

ক্যালেন্ডার মাস অনুযায়ী একজন বিকাশ গ্রাহক সর্বোচ্চ পাঁচটি গ্রাহক অ্যাকাউন্ট ‘প্রিয়’ হিসেবে সংযোজন করে নিতে পারবেন। একবার সংযোজনের পর ক্যালেন্ডার মাস শেষ হলে প্রিয় নম্বর পরিবর্তনও করা যাবে। বিকাশের ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

বিকাশ একটি পূর্ণাঙ্গ  মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান যার মাধ্যমে  টাকা আদান প্রদান ছাড়াও মোবাইল ব্যাল্যান্স রিচার্জ, বেতন প্রদান করার পাশাপাশি জমা টাকার উপর ইন্টারেস্ট প্রদান করা হয়।

২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান। বিকাশ-এর বর্তমান গ্রাহক সংখ্যা ২০ মিলিয়ন। বিকাশ-এর ১ লাখেরও বেশী এজেন্ট রয়েছেন যারা গ্রাহকদের বিনামূল্যে একাউন্ট খোলা, ক্যাশ ইন এবং ক্যাশ আউট সেবা দিয়ে যাচ্ছে।   

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর