জঙ্গল থেকে নবজাতক উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

জঙ্গল থেকে নবজাতক উদ্ধার

টাঙ্গাইলের ধনবাড়ীতে এক নবজাতক মেয়েশিশুকে আহত অবস্থায় উদ্ধার করেছেন স্থানীয়রা। সোমবার দুপুরে উদ্ধার হওয়া শিশুটিকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ধনবাড়ী উপজেলার যদুনাথপুর ইউনিয়নের পাথালিয়া সুকীপাড়া গ্রামের পুকুরপাড়ে জঙ্গল থেকে একদিন বয়সী এই নবজাতককে উদ্ধার করা হয়েছে।

ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহনাজ সুলতানা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, গ্রামের রাস্তা দিয়ে চলার সময় সাবিনা নামের এক নারী শিশুর কান্নার শব্দ শুনে পুকুরপাড়ের পাশের জঙ্গলে নবজাতক শিশু দেখতে পান। পরে স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার করে শিশুটিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়।


আরও পড়ুন: পুলিশের শিশু পুত্রকে হত্যা, মা-কাকা পুলিশ হেফাজতে


শিশুটির বুকের নিচের দিকে একটি কাটা দাগ পাওয়া গেছে। প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে। 

ইউপি সদস্য খলিলুর রহমানসহ স্থানীয়দের ধারণা, অবৈধ সম্পর্কের কারণে জন্ম নেয়া এ শিশুটি কেউ হয়ত ফেলে রেখে গেছে। হত্যা করার চেষ্টাও করা হয়েছে। এজন্য তার শরীরে ক্ষত চিহ্ন রয়েছে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ভাঙ্গা-কুয়াকাটা ৬ লেন নির্মাণ কাজ আটকে আছে প্রশাসনিক জটিতলায়

রাহাত খান, বরিশাল

ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২৩৬ দশমিক ৭৪ কিলোমিটার ৬ লেন মহাসড়ক নির্মান কাজ আটকে আছে প্রশাসনিক জটিতলায়।

এখন  পর্যন্ত জমি অধিগ্রহণ করতে পারেনি সরকার। তবে  নগরীর পাশ দিয়ে বাইপাস সড়কের দাবি জানিয়েছেন স্থানীয়রা । আর এ বিষয়ে যুগপোযোগী সিদ্ধান্ত নেয়ার কথা বলছেন সড়ক বিভাগের কর্মকর্তারা।  

ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২৩৬ দশমিক ৭৪ কিলোমিটার ৬ লেন মহাসড়ক নির্মানের উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমান মহাসড়কের দুই পাশে প্রশস্ত করে ১১০ফিট প্রশস্ত ৬ লেন মহাসড়ক নির্মানের জন্য ৪ জেলায় মোট ৩০২.৭ একর জমি অধিগ্রহন করবে সড়ক বিভাগ।

তবে ২০১৮ সালে জমি অধিগ্রহণের প্রকল্প অনুমোদন হলেও নানা প্রশাসনিক জটিলতায় এখন  পর্যন্ত জমি অধিগ্রহণ করতে পারেনি সরকার। নগরীর পাশ দিয়ে বাইপাস সড়কের দাবি জানিয়েছেন স্থানীয়রা ।এরই মধ্যে নানা কর্মসূচিও পালন করেছে তারা । 


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


তবে জনগণের ক্ষতি না করে ৬ লেন মহাসড়ক নির্মাণের পক্ষেই কথা বললেন বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

এ বিষয়ে আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্টরা। বর্তমান মহাসড়কের দুই পাশে ৬ লেন মহাসড়ক করার জন্য ২০১৮ সালের ৩১ অক্টোবর এই প্রকল্প অনুমোদন দেয় মন্ত্রণালয়। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

কসবায় আ.লীগের দুই মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ২০

নিজস্ব প্রতিবেদক

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।এতে উভয়পক্ষের ২০ জন আহত হয়েছেন।

এ সময় ৪টি মটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। ভাংচুর চালানো হয় ৫টি দোকানে। শুক্রবার দুপুরের দিকে উপজেলা পরিষদ চত্বরে এ সংঘর্ষ হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানান,  সকালে নিজ নির্বাচনী এলাকা কসবা যান আইনমন্ত্রী আনিসুল হক। ট্রেন থেকে নেমে আখাউড়ায় এক সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন। এরপর কসবা উপজেলায় সড়কপথে উপজেলা পরিষদ চত্বরে স্মার্ট ভোটার আইডি বিতরণ অনুষ্ঠানে যান। 


আমি সত্যের পক্ষে থাকব, সত্যেও কথা বলব: এমপি একরাম

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

দলের শৃঙ্খলা ভঙ্গে ছাড় দেবে না আওয়ামী লীগ: হানিফ

যে কারণে বুড়ো সাজলেন রনবীর


এ সময় কসবা পৌরসভার বর্তমান মেয়র এমরান উদ্দিন জুয়েল ও মেয়র প্রার্থী এম এ আজিজের সমর্থকরা সংঘর্ষে জড়ান। পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ফরিদপুর কুয়াকাটা মহাসড়কের ৬ লেন নির্মাণ কাজ আটকে আছে

রাহাত খান

ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২৩৬ দশমিক ৭৪ কিলোমিটার ৬ লেন মহাসড়ক নির্মান কাজ আটকে আছে প্রশাসনিক জটিতলায় । এখন পর্যন্ত জমি অধিগ্রহন করতে পারেনি সরকার। তবে  নগরীর পাশ দিয়ে বাইপাস সড়কের দাবি জানিয়েছেন স্থানীয়রা। আর এ বিষয়ে যুগপোযোগী সিদ্ধান্ত নেয়ার কথা বলছেন সড়ক বিভাগের কর্মকর্তারা।

ফরিদপুরের ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত ২৩৬ দশমিক ৭৪ কিলোমিটার ৬ লেন মহাসড়ক নির্মানের উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমান মহাসড়কের দুই পাশে প্রশস্ত করে ১১০ফিট প্রশস্ত ৬ লেন মহাসড়ক নির্মানের জন্য ৪ জেলায় মোট ৩০২.৭ একর জমি অধিগ্রহণ করবে সড়ক বিভাগ।

২০১৮ সালে জমি অধিগ্রহনের প্রকল্প অনুমোদন হলেও নানা প্রশাসনিক জটিলতায় এখন পর্যন্ত জমি অধিগ্রহন করতে পারেনি সরকার। নগরীর পাশ দিয়ে বাইপাস সড়কের দাবি জানিয়েছেন স্থানীয়রা। এরই মধ্যে নানা কর্মসুচীও পালন করেছে তারা। 


ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা


জনগনের ক্ষতি না করে ৬ লেন মহাসড়ক নির্মানের পক্ষেই কথা বললেন স্থানীয় সংসদ সদস্য। কর্নেল (অব.) জাহিদ ফারুক, বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী।

এ বিষয়ে আশ্বাস দিয়েছেন সংশ্লিস্টরা। মো. মাসুদ খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পটুয়াখালী সড়ক বিভাগ। 

বর্তমান মহাসড়কের দুই পাশে ৬ লেন মহাসড়ক করার জন্য ২০১৮ সালের ৩১ অক্টোবর এই প্রকল্প অনুমোদন দেয় মন্ত্রনালয় । 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাদারীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাদারীপুরের শিবচরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন দৌড় প্রতিযোগিতা ২০২১ অনুষ্ঠিত হয়েছে। এতে মাদারীপুরের সকল উপজেলা প্রশাসন, সকল ইউনিয়ন ,শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে ৪ হাজার নারী পুরুষ অংশগ্রহণ করেন।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে মাদারীপুর জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিসনের সহযোগিতায় পদ্মা সেতুর টৌল প্লাজা থেকে পদ্মাসেতুর এ্যাপ্রোচ সড়কে আনুষ্ঠানিক ম্যারাথন দৌড় প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের চীফ হুইপ নুর ই আলম চৌধুরী এমপি।

পরে টোলপ্লাজা থেকে দৌড় প্রতিযোগিতা শুরু হয়ে শিবচরের কাঠালবাড়ি এলাকা পর্যন্ত পাঁচ কিলোমিটার পথ গিয়ে ইউটার্ন হয়ে আবার টোলপ্লাজায় এসে শেষ হয়। পরে পাঁচটি গ্রুপে ৩ জন করে বিজয়ী ১৫ জনকে পুরস্কার দেয়া হয়।

ম্যারাথনে অংশগ্রহণকারী ও প্রথম স্থান অধিকারী কাঠালবাড়ি ইউনিয়নের আবু বক্কর জানান, আমি ৫ কিলোমিটার ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করে প্রথম হয়েছি। এতে আমি গর্বিত। সেনাবাহিনীর এমন আয়োজন অংশ নিতে পেরে খুব ভালো লেগেছে।


ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা


ম্যারাথনে অংশগ্রহণকারী ও দ্বিতীয় স্থান অধিকারী কুতুবপুর ইউনিয়নের ইমন মিয়া বলেন, ম্যারাথনে সব বয়সের নারী-পুরুষের অংশ গ্রহণে খুব সুন্দর একটি আয়োজন করেছেন মাদারীপুর জেলা প্রশাসন। সেখানে অংশ নিতে পেরে খুবই আনন্দিত। প্রতি বছর যদি এমন আয়োজন করা হয় তবে আমরা অবশ্যই অংশগ্রহণ করব।

মাদারীপুর জেলা প্রশাসক ড.রহিমা খাতুন বলেন " এ প্রতিযোগিতায় সকল স্কুল, কলেজেরে ছেলে মেয়েসহ সাধারন জনগন স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেছে এতে তারা একটি ফেষ্টিভ মুড পেয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে যে আয়োজনটা সবকিছু মিলিয়ে খুব সুন্দর হইছে"

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, লে. কর্ণেল মো. ফারুক আহমেদ ভূঁইয়া (পিএসসি, অধিনায়ক ৮ বীর, ৯ম পদাতিক ডিভিশন), মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান, মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস প্রমুখ।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

অনলাইন ডেস্ক

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

তাসনুভা আনান।

টেলিভিশনে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলেন দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান। স্বাধীনতার মাস মার্চ ও সুবর্ণ জয়ন্তীর বছরে নজিরবিহীন এই দৃষ্টান্ত তৈরি করেছে বৈশাখী টেলিভিশন। 

ব্যতিক্রমী এই উদ্যোগ প্রসঙ্গে বৈশাখী টিভি কর্তৃপক্ষ বলছে, আমরা জানি, আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক অর্জন থাকলেও বৈষম্যহীন ও সবার জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। এই ব্যর্থতার কারণে সবচে বড় অবহেলিত জনগোষ্ঠীগুলোর মধ্যে ট্রান্সজেন্ডাররা অন্যতম, যাদের চিরাচরিতভাবে হিজড়া বললে আমাদের সমাজে সকলেই বোঝেন।

জন্মগতভাবে এই শারীরিক সীমাবদ্ধতা নিয়ে যারা আমাদের সমাজে ভূমিষ্ঠ হন তাদের পারিবারিক, সামাজিক এমনকি রাষ্ট্রীয়ভাবে বঞ্চনা ও অবহেলার স্বীকার হবার অনাকাঙ্ক্ষিত বাস্তবতাটি আমাদের চিরচেনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এই অবহেলিত নাগরিকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায় নানা উদ্যোগ নিয়েছেন। ভোটার তালিকায় তারা এখন নারী বা পুরুষ হিসেবে নয় সরাসরি হিজড়া পরিচয়েও নিজেদের নাম নিবন্ধন করার অধিকার পেয়েছেন। বিপুল সংখ্যক হিজড়াকে সরকার ভাতাও দিচ্ছে। তবে আমরা মনে করি ট্রান্সজেন্ডারদের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করতে সবার মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি।

বেসরকারি এই টেলিভিশন চ্যানেলের জনসংযোগ কর্মকর্তা দুলাল খান গণমাধ্যমকে বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমাদের চ্যানেলের সংবাদে এবং নাটকে দুইজন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত  করেছি। দেশের মানুষ এই প্রথম কোনও পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডার নারীকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি। এই ট্রান্সজেন্ডার নারীর নাম তাসনুভা আনান শিশির। আসছে ৮ই মার্চ’২১ সোমবার আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তাঁর প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন। এরমধ্য দিয়ে দেশে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপনে বৈশাখী টেলিভিশনের ঐতিহাসিক উদ্যোগের সহযাত্রী হবেন তিনি। 

তিনি বলেন, একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে একইদিন আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক “চাপাবাজ”-এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


তাসনুভা আনা দেশের শীর্ষ স্থানীয় একটি গণমাধ্যমকে বলেন, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের জেন্ডার ডিসক্রিমিনেশন বা চিরাচরিত প্রথা ভাঙতে পারছি এটা আমার জন্য একটা বড় প্রাপ্তি। আমি বিশ্বাস করি, চাইলে যে কেউ নিজের যোগ্যতাবলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যেতে পারে। বৈশাখী টেলিভিশনের এই উদ্যোগ দেশের অন্যান্য সেক্টরে দারুণভাবে ভাবিত করবে, বৈশাখী টেলিভিশন দেশের মানুষকে চিন্তার জায়গা করে। সবাই ট্রান্সজেন্ডারদের নিয়ে ভাববে। আর আমার অনুভূতির কথা যদি বলেন, এটা আমি ভাষায় প্রকাশ করতে পারছি না। বৈশাখী টেলিভিশনের প্রতি আমি খুব গভীরভাবে কৃতজ্ঞ।

আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন বলে জানিয়েছেন দুলাল খান। 

প্রসঙ্গত, ট্রান্সজেন্ডার-এর বাংলা অর্থ রূপান্তরিত লিঙ্গ। ট্রান্সজেন্ডার বলতে মূলত বোঝায়, যাদের এমন একটি নিজস্ব যৌন পরিচয় বা যৌন অভিব্যক্তি রয়েছে, যা তাদের জন্মগত যৌনতা থেকে ভিন্ন। বর্তমান বিশ্বের অনেক ট্রান্সজেন্ডার ব্যক্তি ডাক্তারি চিকিৎসার সাহায্যে নিজেদের যৌন পরিচয় পরিবর্তন করেন।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর