বাংলা চ্যানেল পাড়ি দিলেন ৪০ সাঁতারু

নিজস্ব প্রতিবেদক

বাংলা চ্যানেল পাড়ি দিলেন ৪০ সাঁতারু

বঙ্গোপসাগরে টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিনস পর্যন্ত বাংলা চ্যানেল হিসেবে পরিচিত ১৬.১ কিলোমিটার সাগরপথ সাঁতরে পাড়ি দিতে নাম লিখিয়েছেন ৪৩ জন জলমানব। এর মধ্যে তিনজন ছাড়া বাকি সবাই সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন।

সোমবার সকাল ৯টা ২৫ মিনিটে শাহপরীর দ্বীপ জেটি ঘাট থেকে সাঁতার শুরু হয়। ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলার আয়োজনে ১৫তম ফরচুন বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতায় একজন ফরাসি নাগরিক, দুজন নারী ও দুজন পুলিশ কর্মকর্তা ছিলেন।

এবারের প্রতিযোগিতায় ৩ ঘণ্টা ২০ মিনিট সময় নিয়ে দ্রুততম সময়ে বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার রেকর্ড করেছেন রাব্বি রহমান। এ ছাড়া ৩ ঘণ্টা ৩১ মিনিট সময় নিয়ে ঢাকসুর সাবেক সদস্য সাইফুল ইসলাম রাসেল দ্বিতীয় এবং ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় নিয়ে সুজা মোল্লা তৃতীয় হয়েছেন। এ ছাড়া দুই নারী প্রতিযোগী মৌনতা আফরিন ও সোমা রায় সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন।


আরও পড়ুন: ৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ আজই


ষড়জ অ্যাডভেঞ্চারের নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার বলেন, চ্যানেল সাঁতারের আন্তর্জাতিক নিয়ম মেনে এ আয়োজন করা হয়েছে। এটি আমাদের ১৫তম আসর। শুরু থেকে প্রতিটি আসরে আমি অংশ নিয়েছি এবং সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দিতে সক্ষম হয়েছি। এবারো আমিসহ আরো ৪৩ জন প্রতিযোগী বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতায় অংশ নেন। এর মধ্যে ৪০ জন সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দেন।

প্রসঙ্গত, পানিতে ডুবে মৃত্যু থেকে রক্ষা পেতে এবং মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে গুরুত্ব আরোপ করতে এ সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্পোর্টস অ্যাডভেঞ্চারকে উৎসাহিত করে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতের পাশাপাশি এই চ্যানেলকে আন্তর্জাতিকভাবে পরিচয় করার লক্ষ্যে গত ১৪ বছর ধরে এই আয়োজন করা হচ্ছে।

এবারের বাংলা চ্যানেল সাঁতারের সহ-আয়োজক বাংলাদেশ পর্যটন করপোরেশন ও পর্যটন বোর্ড, প্রধান পৃষ্ঠপোষক ফরচুন গ্রুপ, পৃষ্ঠপোষক ভিসা থিং ও এনসিসি ব্যাংক, অংশীদার ঢাকা বিশ্ববিদ্যালয়, স্টুডিও ঢাকা ও ষড়জ এবং রেসকিউ পার্টনার বাংলাদেশ কোস্ট গার্ড।

উল্লেখ্য, ২০০৬ সালের ১৪ জানুয়ারি বাংলা চ্যানেলের যাত্রা শুরু হয়। মূলত এটির স্বপ্নদ্রষ্টা ছিলেন বিখ্যাত আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার প্রয়াত কাজী হামিদুল হক। তাঁর তত্ত্বাবধানেই প্রথমবারের মতো ফজলুল কবির সিনা, লিপটন সরকার এবং সালমান সাঈদ ২০০৬ সালে 'বাংলা চ্যানেল' পাড়ি দেন। এরপর থেকে প্রতিবছরই এই আয়োজন হচ্ছে। আস্তে আস্তে এটি জাতীয় এবং আন্তর্জাতিকভাবে পরিচিতি পাচ্ছে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

সাগরে দিকহারা নৌকা থেকে ৮১ রোহিঙ্গা উদ্ধার

অনলাইন ডেস্ক

আন্দামান সাগরে দিকহারা একটি নৌকা থেকে জীবিত ৮১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। নৌকা থেকে আট জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া একজন নিখোঁজ রয়েছে বলে জানানো হয়। তবে উদ্ধারকৃত রোহিঙ্গাদের ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে শুক্রবার জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। 


বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু


রোহিঙ্গাদের বহনকারী নৌকাটি ১১ ফেব্রুয়ারি বাংলাদেশের কক্সবাজার উপকূল থেকে রওনা হয়েছিল। সাগরে চার দিন চলার পর নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। হারিয়ে যাওয়ার পর এই নৌকাটির যাত্রীদের নিয়ে উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করেছিল জাতিসংঘের শরণার্থী সংস্থা। 

এরপর তাদের সাহায্য করতে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ আন্দামান সাগরে পাঠানো হয়। উদ্ধার পাওয়া ৮১ শরণার্থীর মধ্যে ২৩ জন শিশু রয়েছে। পানি ও খাবারের অভাবে তাদের বেশিরভাগই অসুস্থ হয়ে পড়ে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

খুলনায় ডোবা থেকে শিশুর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ডোবা থেকে শিশুর লাশ উদ্ধার

খুলনার দিঘলিয়ায় তামিম মোল্লা (৭) নামের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ (শুক্রবার) বিকালে উপজেলার লাখোহাটি গ্রামের একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার হয়। ময়নাতদন্তের জন্য লাশটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সে নিখোঁজ ছিল।

দিঘলিয়া থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) রিপন কুমার বলেন, লাখোহাটি গ্রামের মো. তরিকুল মোল্লার ছেলে বৃহস্পতিবার মাগরিবের নামাজ আদায়ের জন্য বের হয়ে আর বাড়ি ফেরেনি। শুক্রবার সকালে স্থানীয় মসজিদ থেকে শিশুটির নিখোঁজের বিষয়ে মাইকিং করা হয়। পরে বিকেল ৪টার দিকে একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার করা হয়।


কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক মৃত্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বগুড়ায় সকাল ও দুপুরের সড়ক দুর্ঘটনায় ঝরল ৬ প্রাণ

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা


লাশটি নারিকেল গাছের পাতা দিয়ে ঢাকা ছিল। তামিমের বাড়ি থেকে ডোবাটি প্রায় এক কিলোমিটার দূরে। তবে কি কারণে শিশুটিকে হত্যা করা হয়েছে জানা যায়নি।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

সামছুজ্জামান শাহীন, খুলনা

বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

খুলনায় বিএনপির বিভাগীয় মহাসমাবেশ উপলক্ষে জেলার ১৮টি রুটের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে। 

আগামীকাল দুপুরে খুলনা বিএনপির কার্যালয়ের সামনে ওই সমাবেশ করবে বিএনপি।

দলটির নেতাদের অভিযোগ, সমাবেশকে কেন্দ্র করে যাতে করে অন্য জেলার নেতাকর্মীরা সমাবেশে যেতে না পারেন, সেজন্যই পরিবহন বন্ধ রাখা হচ্ছে।

খুলনা মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, সমাবেশের অনুমতি না দিয়ে সিদ্ধান্ত ঝুলিয়ে রাখা হয়েছে, সমাবেশ যেন সফল না হয় এ লক্ষ্যে হঠাৎ পরিবহন চলাচল বন্ধ করা হয়েছে। তারপরও যে কোনো মূল্যে সমাবেশ বাস্তবায়ন করা হবে। 

আজ (শুক্রবার) দুপুরে দলীয় কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।


কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ

মেয়েকে তুলে নিয়ে মাকে রাত কাটানোর প্রস্তাব অপহরণকারীর

নাসির বিয়ে করেছেন আপনার খারাপ লাগে কেন?


খুলনা জেলা বাস-মিনিবাস-কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন সোনা বলেন, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। সেজন্য আজ সন্ধ্যা ৬টা থেকে ২৪ ঘণ্টা শহরের কোনো পরিবহন ছেড়ে যাবে না এবং কোনো পরিবহন শহরে প্রবেশ করবে না।

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবি, জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত ৫ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে দেশের ছয় সিটিতে গত নির্বাচনের মেয়র প্রার্থীদের নেতৃত্বে বিভাগীয় মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ঠাকুরগাঁওয়ে গাছ কেটে বিক্রি করে লাখ টাকা আত্মসাত

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে গাছ কেটে বিক্রি করে লাখ টাকা আত্মসাত

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় বিদ্যালয় পরিচালনা কমিটিকে না জানিয়ে কোন ধরনের টেন্ডার ছাড়াই বিদ্যালয়ের লক্ষাধিক টাকা মূল্যের গাছ কেটে বিক্রি করে আত্মসাতের অভিযোগের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। 

তদন্ত কমিটি জানিয়েছে, ৫২নং বালিয়াডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসির উদ্দীন গাছ কেটে বিক্রি করে লক্ষাধিক টাকা আত্মসাত করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৭ ফেব্রুয়ারি সীমানা প্রাচীর নির্মাণের অজুহাত দেখিয়ে বিদ্যালয়ের গাছ গোপনে কেটে বিক্রি করে লাখ টাকা আত্মসাতের অভিযোগে সুষ্ঠু বিচার চেয়ে বিদ্যালয়ের পরিচালনা কমিটি ও অভিভাবকগণ উপজেলা শিক্ষা অফিসার বরাবর আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করতে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় উপজেলা শিক্ষা অফিসার।


কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক মৃত্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বগুড়ায় সকাল ও দুপুরের সড়ক দুর্ঘটনায় ঝরল ৬ প্রাণ

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা


গত সোমবার সকাল সাড়ে ১১টায় বিষয়টি তদন্ত করতে বিদ্যালয়ে গেলে তদন্ত কমিটির উপস্থিতিতে কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবকগণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসির উদ্দীনের পদত্যাগ ও গাছ কাটার বিষয়ে সুষ্ঠু বিচারের দাবিতে ব্যানার ফেস্টুন নিয়ে আন্দোলন করে। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনার কমিটির সদস্যরা সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে আন্দোলন বন্ধ হয়।

তদন্ত কমিটির সদস্য সচিব জাহিদ হাসান বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাছ কেটে আত্মসাত করেছেন। তদন্তে প্রমাণ মিলেছে। তাছাড়া সকলের সামনে তিনি নিজেই দোষ স্বীকার করে বিদ্যালয় পরিচালনা কমিটি, অভিভাবক ও তদন্ত কমিটির নিকট ক্ষমা প্রার্থনা করেছেন। তদন্ত প্রতিবেদন আগামী রোববার উপজেলা শিক্ষা অফিসার বরাবরে জমা প্রদান করা হবে।

অভিযুক্ত প্রধান শিক্ষক বসির উদ্দীন বলেন, যা হবার হয়ে গেছে। এটা নিয়ে লেখালেখি করবেন না।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

সামছুজ্জামান শাহীন, খুলনা

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘মুজিববর্ষ অমর একুশে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট-২০২১’ শুরু হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারিদের অংশগ্রহণে ১২টি দল টুর্নামেন্টে অংশ নিচ্ছে। দলগুলো হচ্ছে- ভাষা শহীদ রফিক উদ্দিন একাদশ, বর্ণমালা, টিম জয় বাংলা, দুর্বার বাংলা একাদশ, বঙ্গবন্ধু একাদশ, লাল-সবুজ একাদশ, শহীদ আবু সুফিয়ান একাদশ, অমর একুশে একাদশ, বিজয় একাত্তর, বন্ধু ক্রীড়াচক্র, কর্মকর্তা সমিতি এবং  মাষ্টাররোল কর্মচারী একাদশ। 


অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ

মেয়েকে তুলে নিয়ে মাকে রাত কাটানোর প্রস্তাব অপহরণকারীর

নাসির বিয়ে করেছেন আপনার খারাপ লাগে কেন?

ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী


বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রলীগের আয়োজনে চারদিনব্যাপী এ টুর্নামেন্ট শুরু হয়েছে। আজ (শুক্রবার) শর্টপিচ টুর্নামেন্টের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ এর পরিচালক প্রফেসর ড. ইসমাইল সাইফুল্লাহ।

সার্বিক তত্ত্বাধায়নে রয়েছেন কুয়েট ছাত্রলীগের সভাপতি মো. আবুল হাসান শোভন এবং সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজান। আগামী ২৮ ফেব্রুয়ারি টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর