বিশ্ববিদ্যালয়ের জন্য শোকের দিন হওয়ার কথা আজ

বিশ্ববিদ্যালয়ের জন্য শোকের দিন হওয়ার কথা আজ

কাবেরী গায়েন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য শোকের দিন হওয়ার কথা আজ। প্রখ্যাত ইতিহাসবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক রতনলাল চক্রবর্তী, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক ও লেখক ড হাসনা বেগম কোভিডে মৃত্যুবরণ করেছেন।  

দু'জনেই বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপক। ক্লাসের বাইরে তাঁদের মানের গবেষণা ও লেখা হয়তো হাতেগোনা দুয়েকজন অধ্যাপকেরই থেকে থাকতে পারে।

অথচ কোন শোকবার্তা পেলাম না কোথাও বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে। বিশ্ববিদ্যালয়ের পরিসরে এই দুই অধ্যাপক, লেখক, গবেষকের কোন আলোচনা কোথাও শুনলাম না।

আরও পড়ুন: 


করোনায় ঢাবির আরেক সাবেক অধ্যাপকের মৃত্যু

একটু উদার হই


ভয় ধরেছে খুব। আমরা শিক্ষকেরা গুণী শিক্ষকদের মনে রাখিনা, শ্রদ্ধা জানাই না- কীভাবে আশা করবো এখানে গুণী শিক্ষক তৈরি হবেন! 

আমরা শিক্ষকেরা যত গুণী শিক্ষককে অপমান, অবজ্ঞা করি তাঁদের বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক রাজনীতিতে, ক্ষমতায় অংশভাগ নেই বলে, এমনটা অন্য কোন সেক্টরে হয় বলে জানা নেই।

    

অধ্যাপক রতনলাল চক্রবর্তী এবং অধ্যাপক হাসনা বেগমের প্রয়াণে গভীর শ্রদ্ধা এবং বিপন্নতা বোধ করছি। শিক্ষকের অবয়ব যেমন হওয়ার কথা বলে মনে হয়, আমাদের পরিসর থেকে এমন দু'জন মানুষের প্রয়াণে শোক করছি, এবং অবসরে চলে যাবার পরে সারাটি জীবন বিশ্ববিদ্যালয় পরিসরে, বিভাগে কাটিয়ে দেবার পরেও কারো ভেতর এতোটুকু কোন আলোড়ন তৈরি হবে না ভেবে আতঙ্কিত বোধ করছি।

চেয়ারপার্সন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

news24bd.tv কামরুল