বুঝতে অসুবিধা হয়না এরা ধর্মের বর্ম নিয়ে কাদের পকেটে বাস করে

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট করুন printer
বুঝতে অসুবিধা হয়না এরা ধর্মের বর্ম নিয়ে কাদের পকেটে বাস করে

ভাস্কর্য নির্মাণ করা উচিৎ কিনা এটা কোনো বিতর্কের বিষয় হতে পারে না। কথা হতে পারে কোনো ভাস্কর্য যথেষ্ট শিল্পমানসম্মত হচ্ছে কিনা তা নিয়ে।

বাংলাদেশে অন্যান্য ঠিকাদারীর মতো ভাস্কর্য নির্মাণও ঘুষ, কমিশন, লবিস্ট দ্বারা নির্ধারিত হয় বলে বহু নিম্নমানের ভাস্কর্য নির্মিত হয়েছে। ভাস্কর্য একটি শিল্পকর্ম, শিল্পকর্মের আরও বিকাশ ও বিস্তারই আমরা চাই। 

যারা ভাস্কর্যের বিরুদ্ধে তোলপাড় করছেন তাদের লোকবল আছে, জনপ্রভাব আছে, সরকারও তাদের নানা এজেন্ডা বাস্তবায়নে সদা তৎপর। বাংলাদেশে বন পাহাড় নদী রাষ্ট্রীয় সম্পদ খেয়ে ফেলছে ক্ষমতাবানরা, মাদক-নারীশিশুআদম পাচারের ভয়াবহ জালে বাংলাদেশ আটকে আছে এই ক্ষমতাবানদের কারণেই, চাঁদাবাজ-দখলদারদের দাপটে সর্বত্র মানুষের ত্রাহি অবস্থা, ক্রসফায়ার-খুন-গুম- ধর্ষণ-ত্রাসে মানুষের শ্বাসবন্ধ পরিস্থিতি- কিন্তু এসব নিয়ে তোলপাড় করতে দেখা যায় না এদের। 


আরও পড়ুন: ৭ মাসের শিশুকে পানিতে ফেলে হত্যার অভিযোগ মায়ের বিরুদ্ধে


সুন্দরবন উপকূল শেষ করে রামপাল পায়রা ইত্যাদি মানববিধ্বংসী প্রকল্প বসছে তার বিরুদ্ধেও এদের হুংকার কেন মৃদু কথাও শোনা যায় না। 

পাটকল-চিনিকল-গার্মেন্টসের শ্রমিকরা পথে পথে তাদের পাওনার জন্য দাবি জানাতে গিয়ে মার খাচ্ছে দিনের পর দিন তা নিয়েও তাদের বুলন্দ আওয়াজ শোনা যায় না। 

মিছিল সমাবেশ তো নয়ই। বুঝতে অসুবিধা হয়না এরা ধর্মের বর্ম নিয়ে কাদের পকেটে বাস করে, কাদের পেশীশক্তি হিসেবে কাজ করে। আনু মোহাম্মদ, অধ্যাপক জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (ফেসবুক থেকে)

news24bd.tv নাজিম

মন্তব্য