থাকবে ভাস্কর্য, থাকবে মূর্তি

থাকবে ভাস্কর্য, থাকবে মূর্তি

গোলাম মোর্তোজা

সরকারের অন্যায়-অনিয়ম,দুর্নীতি,নিপীড়নমুলক কর্মকান্ড নিয়ে কথা বলি। আপনাদের লোক হিসেবে ভেবে নিচ্ছেন। ভাবেন,তাতে ক্ষতি নেই।

এখন যা করছি, তা বিএনপির ক্ষমতাকালেও করেছি।

একটু বেশি ছাড়া কম নয়। এখনকার ক্ষমতাসীনরা তখন আপনাদের মত করেই ভাবতেন।

আপনাদের মতামতকে শ্রদ্ধা করি। কিন্তু কে কি ভাবলেন,তার উপর নির্ভর করে কথা বলি না।

যেটা সত্য এবং সঠিক বলে মনে করি-বিশ্বাস করি,সেটা বলি। বাংলাদেশ ভূ-খন্ডে বসবাসরত সকল নাগরিকের দেশ বাংলাদেশ।

১৯৭১ সালে যারা এদেশের জন্মের বিরোধিতা করেছিল,দেশটা তাদেরও। অস্বীকার করি না। একাত্তরে মুক্তিযুদ্ধ বিরোধিতাকারীদের ক্ষমা চেয়ে পরিশুদ্ধ হওয়া প্রয়োজন ছিল। তা তারা হয়নি। যে মূলনীতির উপর ভিত্তি করে মুক্তিযুদ্ধ তা মনেপ্রাণে ধারণ করে নিতে পারলেই, তাদের অধিকারবোধ পূর্ণতা পেতে পারে।

বাংলাদেশ ধর্মভিত্তিক দেশ নয়। শুধু মুসলমানের দেশ নয়। শুধু বাঙালির দেশ নয়। সাঁওতাল,চাকমা,মারমারা বাঙালি নয়,,এদেশের নাগরিক। দেশটা তাদেরও।

আমরা মুসলমানরা এদেশে সংখ্যাগরিষ্ঠ। সংখ্যায় যারা কম সেই হিন্দু,বৌদ্ধ, খ্রিস্টান,  সাঁওতাল,গাঢ়ো, চাকমা-মারমাা... সবাই এদেশের নাগরিক। একজন মুসলমান হিসেবে আমার আপনার যতটা অধিকার,একজন সাঁওতাল -চাকমা-মারমার অধিকারও ঠিক ততটাই। যারা সংখ্যায় কম ও পিছিয়ে আছে, তাদের এগিয়ে নেওয়ার দায়িত্ব সংখ্যাগরিষ্ঠের-নিপীড়ন করা নয়।

এদেশে মসজিদ থাকবে। মুসলমানের সংখ্যা বেশি,মসজিদের সংখ্যাও বেশি থাকবে। থাকবে মন্দির থাকবে গির্জা। থাকবে ভাস্কর্য,থাকবে মূর্তি।

একাত্তরের গণহত্যা ও নারী নিপীড়ন নিয়ে কথা বলেন না। সৌদি আরব ফিলিস্তিনিদের স্বার্থ বিকিয়ে ইসরায়েলের সঙ্গে সমঝোতা করছে,তা নিয়ে আপনাদের কোনো বক্তব্য নেই। বিক্ষোভ নেই। আপনারা আছেন ভাস্কর্যের বিরোধিতা নিয়ে।

বঙ্গবন্ধুকে কেন্দ্র করে বহু বীরের রক্তে বাংলাদেশ স্বাধীন দেশ। সেই দেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকবে। জাতীয় চার নেতার ভাস্কর্য থাকবে। সেক্টর কমান্ডারদের ভাস্কর্য থাকবে। ভাস্কর্য থাকবে জাতীর গর্বিত সন্তানদের। ভাস্কর্যকে আপনি মূর্তি ভাবতে চাইছেন,চাইতেই পারেন। আপত্তি নেই,আপনাকে বোঝানোর দায়িত্বও নিচ্ছি না। শুধু বলছি,বঙ্গবন্ধুর ভাস্কর্য এদেশে নির্মিত হবে। অপরাজেয় বাংলা যুগ যুগ ধরে শক্তি যুগিয়ে যাবে।

১৯৭১ সালে বাংলাদেশের জন্মের বিরোধিতা করে সফল হন নি। ১৯৯৭ সালে শিখা চিরন্তণের বিরোধিতা করে সফল হননি।

২০২০ সালে ভাস্কর্যের বিরোধিতা করেও সফল হবেন না। এই বিরাধিতার কবর রচিত হয়েছে ১৯৭১ সালে। ভোট ছাড়া ক্ষমতায় থেকে যাওয়ার নীতিতে ক্ষমতাসীনদের থেকে সুযোগ-সুবিধা,পৃষ্টপোষকতা পাচ্ছেন। জনগণের মাঝে আপনাদের কোনো অবস্থান নেই। আর সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে আরও কঠিন দিন বিএনপির জন্যে অপেক্ষা করছে।

লেখক-গোলাম মোর্তোজা, সিনিয়র সাংবাদিক (ফেসবুক থেকে নেয়া)

news24bd.tv নাজিম