প্রেম ও মুক্তি

প্রেম ও মুক্তি

জসিম মল্লিক

১. সত্য হচ্ছে আমার জীবনটা অনেক নাটকীয়, সিনেমাকেও হার মানায়। প্রতিনিয়ত কোনো না কোনো নাটকের জন্ম হচ্ছে। অনেক চড়াই উৎরাই আমার জীবনে। আপাতদৃষ্টিতে সেগুলো নিয়ে কোনো আলোড়ন ওঠেনা, নিরবে ঘটে আবার নিরবেই মিলিয়ে যায়।

আলোড়ন যেটুকু তৈরী হয় তা আমার মনে। আমার হৃদয়তন্ত্রীতে। কাছের মানুষও তা টের পায় না। আমি বেশি মানুষকে আমার সব কথা শেয়ার করি না।

অল্প কয়েকজনকে শেয়ার করি। এমনিতে আমি মানুষকে অনেক বিশ্বাস করি। অন্ধের মতো বিশ্বাস করা যাকে বলে সেই রকম বিশ্বাস করি।  

অল্প পরিচয়েও আমি একজন কাউকে বিশ্বাস করে ফেলি। কাউকে অবিশ্বাস করতে আমার খারাপ লাগে। মনের মধ্যে অবিশ্বাস আর সংশয় নিয়ে বেশিদূর পথ চলা যায় না বা মন খোলা হওয়া যায় না। আর যখন বিশ্বাস স্থাপিত হয় তখন মনের অর্গল খুলে দেই।

২. কিন্তু সেই বিশ্বাসে যখন চিড় খায় তখন খুব বিচলিতবোধ করি। মন ভেঙ্গে যায়। কিন্তু বিশ্বাস করার মতো একই ভুল আবার করি। আসলে সে সব হয়ত কোনো ভুলও না। কেউ যদি আমার বিশ্বাসের অমার্যদা করে সেটা আমার সমস্যা না, সমস্যা তার। আমার সরলতার সুযোগ নিয়ে আমাকে বিপদে ফেলতে চাইলে আমি কিছু করতে পারি না।

কেউ কেউ আবার আমাকে উপেক্ষার চোখেও দেখে। আমি টের পাই। যাদের সাথে আমার একদা সখ্যতা হয়েছিল, ওঠা বসা করেছি, তাদের মধ্যেও অনেকে আমার দিকে আড় চোখে তাকায়, মনে মনে বলে, ’ওর সবকিছু উপেক্ষা করব। দেখেও না দেখার ভান করব’।  

৩. আমাকে কেউ উপেক্ষা করলেও আমি অবাক হইনা। এসব আমি আমার শৈশব কৈশোর থেকেই দেখে আসছি। আমি ছিলাম দুরন্ত আর প্রথাবিরোধী এক কিশোর। এই কিশোরকে সহ্য করা একটু কঠিন ছিল অনেকের কাছে।  

আমি লাইব্রেরিতে যাই, স্কুল পালিয়ে সিনেমা দেখি, ঘুড়ি উড়াই, পাড়ার ছেলেদের সাথে মার্বেল খেলি, চারা খেলি, সেই দুরন্ত কিশোরকে বাঁকা চোখে দেখাই স্বভাবিক। তখন থেকেই আমি মানুষের মনোজাগতিক বিষয়গুলো পড়তে শিখে ফেলি। আমার ইমাজিনেশন অনেক ভাল। এই কারণে আমি জীবনে অনেক বিপদ থেকে রক্ষা পেয়েছি। সেটা দেশে বিদেশে দুই জায়গাতেই।


আরও পড়ুন: ৭০০ বছরের পুরোনো পরিত্যক্ত মসজিদে ফের আজান ও নামাজ শুরু


৪. দুষ্টুরা যতই আমার ক্ষতি করতে চাক না কেনো শেষ মুহুর্তে আমি ঠিক বিপদ থেকে রক্ষা পেয়ে যাই। আমার মন বলে দেয় সামনে বিপদ! তখন আমি সাবধান হয়ে যাই। তারপরও কি বিপদ হয় না! হয়। ভুল করি না! করি। পৃথিবীতে আমাকে ভালবাসার মানুষের সংখ্যাই বেশি। বহুগুন বেশি। এটাই আমার শক্তি।  

একজন কোথাও আছেন যিনি আমাকে বিপদমুক্ত রাখেন সবসময়। মায়ের দোয়াও আছে অবশ্যই। জীবনে বিপদ আপদ থাকবে আবার মুক্তিও থাকবে। ভুল বোঝাবুঝি থাকবে আবার  ভালবেসে কাছে টেনে নেওয়াও থাকবে। প্রেম ও মুক্তি যেনো সমান্তরাল..।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর