ভারতীয় সেনাদের ওপর চীনের পরিকল্পিত হামলা: কংগ্রেসের প্রতিবেদন

ভারতীয় সেনাদের ওপর চীনের পরিকল্পিত হামলা: কংগ্রেসের প্রতিবেদন

আসমা তুলি

ক্ষমতা গ্রহণের আগেই জো বাইডেন প্রশাসনকে প্রভাবিত করার চেষ্টা করছে চীনা এজেন্টরা। বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছেন মার্কিন ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকদের প্রধান উইলিয়াম ইভানিনা। তবে এ বিষয়ে এখনো মুখ না খুললেও জো বাইডেন বলেছেন, দু-দেশের মধ্যে বাণিজ্যচুক্তি বহাল রাখলেও আপাতত চীনের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলবেন না তিনি।

অন্যদিকে, ভারতের সৈন্যদের ওপর বেইজিং হামলা পরিকল্পিত বলে রিপোর্ট দিয়েছে মার্কিন কংগ্রেস।

ট্রাম্প প্রশাসনের সঙ্গে নানা ইস্যুতে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের মারাত্মক অবনতি হয়। তবে দুই দেশের বাণিজ্যযুদ্ধ সবচেয়ে বেশি আলোচনায় আসে। পরে কূটনৈতিক সম্পর্কেও দেখা দেয় টানাপড়েন। দ্বিপাক্ষিক সম্পর্কে ফুটে ওঠে বৈরিতা।

ফলে ২০১০ নির্বাচনে জো বাইডেনের জয়কে চীনের জন্য ইতিবাচক হিসেবেই দেখছিলেন বিশ্লেষকরা। এরই মধ্যে বুধবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকদের প্রধান উইলিয়াম ইভানিনা জানান, জো বাইডেন টিমে দৃষ্টি পড়েছে শি জিন পিং সরকারের। নয়া প্রেসিডেন্টের ঘনিষ্ঠদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির চেষ্টা করছে চীন।

যদিও মার্কিন আইন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এরই মধ্যে যুক্তরাষ্ট্র ছেড়ে গেছে এক হাজার চীনা এজেন্ট।

দুদেশের সম্পর্কের তিক্ততা আরো বাড়ে চীনের নতুন একটি এই রপ্তানি নিয়ন্ত্রণ আইনকে সামনে রেখে। মার্কিন পণ্যে বিরুদ্ধে চীনের এই রপ্তানি নিয়ন্ত্রণ আইন বলে মনে করা হচ্ছে। বসে নেই যুক্তরাষ্ট্রও। এই ইস্যুতে ট্রাম্প প্রশাসনও চীনা কোম্পানির বিরুদ্ধে একই ধরনের আইন করার চেষ্টা চালাচ্ছে।

তবে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক পুনর্নির্মাণের চেষ্টা করার অঙ্গীকার ছিল বাইডেনের। চীননীতি নিয়ে সম্ভাব্য পরিকল্পনা নিয়ে অবশেষে মুখেও খুললেন জো বাইডেন।

বুধবার নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, চলতি বছরের শুরুতে ওয়াশিংটন-বেইজিং মধ্যে হওয়া বাণিজ্যচুক্তি এখনি বাতিল করবেন না তিনি। তবে ট্রাম্প প্রশাসনের আরোপ করা নিষেধাজ্ঞাগুলোও আপাতত প্রত্যাহার করার কোনো পরিকল্পনা তার নেই।

অন্যদিকে, গালওয়ান উপত্যকায়  ভারতীয় সেনাদের ওপর চীন পরিকল্পনা করেই হামলা চালিয়েছিল বলে প্রতিবেদন দিয়েছে মার্কিন কংগ্রেস।

আরও পড়ুন: কারা পেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার

‘ইউনাইটেড স্টেট-চায়না ইকনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশন’র পক্ষ থেকে মার্কিন কংগ্রেসে জমা দেওয়া বার্ষিক রিপোর্টে এই দাবি করা হয়।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর