করোনা কালে ৪ লাখ টেস্ট, তবুও চাকুরি হয়নি ৫৫ সেচ্ছাসেবীর

করোনা কালে ৪ লাখ টেস্ট, তবুও চাকুরি হয়নি ৫৫ সেচ্ছাসেবীর

হাসান পারভেজ

দেশে করোনাকালে ৪ লাখের বেশি করোনা টেস্ট করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার। এ পর্যন্ত টেস্ট হওয়া করোনার নমুনার একক প্রতিষ্ঠান হিসেবে ১৪ শতাংশের বেশি টেস্ট হয়েছে একটি ল্যাবরেটরিতে। মহামারীর এই সময়ে মাত্র ৫৫ জন স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্ট এমন অগ্রনী ভূমিকায় থাকলেও এখনো তাদের চাকুরী স্থায়ী হয়নি।

প্রতিদিন মেডিকেল টেকনোলজিস্টরা করোনার নমুনা সংগ্রহ করে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারে নিয়ে আসেন।

সারাদেশ থেকেই নমুনা আসে এই প্রতিষ্ঠানে।

এরপর ল্যাবে অবস্থান করা সেচ্ছাসেবী টেকনোলজিস্টরা তা গ্রহণ করে প্রতিটি নমুনা সিরিয়ালের জন্য আইডি দেয়। একটি নমুনার চুড়ান্ত ফলাফল পাবার জন্য কয়েক ধাপে তা সম্পন্ন হয়। প্রতিটি ধাপেই স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা করেন সতকর্তার সাথে।


আরও পড়ুন: ‘সাম্প্রদায়িকতার সাথে আপোষের কোন সুযোগ নেই’


বর্তমানে সারাদেশে ১১৮ আরটি পিসিআর ল্যাবে করোনার নমুনা টেস্ট করা হচ্ছে। সবশেষ তথ্য অনুযায়ী ২৮ লাখের বেশি টেস্ট হয়েছে বাংলাদেশে। এর মধ্যে একক প্রতিষ্ঠান হিসেবে সবচেয়ে বেশি টেস্ট করে এনআইএলএমআরসি। এরপরেই আইইডিসিআর ১ লাখ ৮ হাজার টেস্ট করেছে।

বিদেশগামী যাত্রীদের প্রায় দেড় লাখ টেস্টেও গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিল এই প্রতিষ্ঠান। ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে প্রতিশ্রুতি দিয়েছিলেন তাদের সরকারি ভাবে নিয়োগ দেয়া হবে। আমি আশাকরি প্রধানমন্ত্রী তার দেয়া প্রতিশ্রুতি রাখবেন।

প্রতিদিন গড়ে আড়াই থেকে তিন হাজার করোনার নমুনা টেস্ট করা হয় জাতীয় এই প্রতিষ্ঠানে।

news24bd.tv আহমেদ