ক্যামেরার সামনে টিকা নিতে চান ওবামা, বুশ, ক্লিন্টন, আগ্রহী বাইডেনও
ভয় কাটানোই লক্ষ্য

ক্যামেরার সামনে টিকা নিতে চান ওবামা, বুশ, ক্লিন্টন, আগ্রহী বাইডেনও

অনলাইন ডেস্ক

নিয়ে তৈরি দু’-দু’টি সংস্থা। নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেলেই হল। তা হলেই দেশ জুড়ে টিকাকরণ শুরু হয়ে যাবে। কিন্তু প্রতিষেধক নিয়ে অনিশ্চয়তায় নাগরিকদের একটা বড় অংশ।

তাঁদের ভয় দূর করতে এ বার এগিয়ে এলেন আমেরিকার প্রাক্তন তিন প্রেসিডেন্ট, বিল ক্লিন্টন, জর্জ বুশ এবং বারাক ওবামা।  খবর আনন্দবাজারের।  

জানিয়ে দিলেন, প্রতিষেধক যদি নিরাপদ হয়, তাহলে সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে টিকাগ্রহণে আপত্তি নেই তাঁদের, যাতে তাঁদের দেখে টিকা নিতে উৎসাহী হন দেশবাসী। প্রকাশ্যে টিকাগ্রহণে আগ্রহী হবু প্রেসিডেন্ট জো বাইডেনও।

আমেরিকায় কোভিড প্রতিষেধকের দায়িত্বে রয়েছেন সে দেশের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিস (এনআইএআইডি)-এর ডিরেক্টর অ্যান্টনি ফাউচি। প্রতিষেধক কতটা নিরাপদ সে বিষয়ে তাঁর কাছ থেকে আশ্বাস পেলেই এগিয়ে যাবেন বলে জানিয়েছেন ওবামা।  

আরও পড়ুন:


দশ মাস হুতি বিদ্রোহীদের হাতে বন্দী থাকার পর মুক্ত হলেন পাঁচ বাংলাদেশি

অভিনয় ছেড়ে আলেমকে বিয়ে সানা খান, কে এই মৌলানা মুফতি!

সমুদ্রতীরে উত্তাপ ছড়াচ্ছেন হিনা খান, ছবি ভাইরাল

প্রেমিকার উড়না দিয়ে প্রেমিকের আত্মহত্যা, ৩ দিন পর প্রেমিকাও


একটি রেডিয়ো সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘অ্যান্টনি ফাউচি যদি বলেন, প্রতিষেধক নিরাপদ, কোভিডের বিরুদ্ধে শরীরে সেটি প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম, তাহলে টিকা আমি নেব আমি। ’’

দেশবাসীর ভয় কাটানোর জন্য ক্যামেরার সামনেও প্রতিষেধক নিতে তিনি প্রস্তুত বলে জানান ওবামা। তিনি বলেন, ‘‘প্রয়োজনে টিভি চ্যানেলের ক্যামেরার সামনে টিকা নিতে পারি। ভিডিয়ো রেকর্ডিং করে তা দিতে পারি সংবাদমাধ্যমকে। তাতে অন্তত মানুষ জানতে পারবেন যে, আমি এই বিজ্ঞানে বিশ্বাস করি। ’’

টিকাকরণের প্রচারে অংশ নিতে প্রাক্তন প্রেসিডেন্টের কোনও আপত্তি নেই বলে জানিয়েছেন বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফোর্ডও।  

তিনি বলেন, ‘‘প্রতিষেধক যে নিরাপদ, প্রথমে তা প্রমাণ হওয়া দরকার। তা হলে বুশও প্রতিষেধক নেবেন। ক্যামেরার সামনে প্রতিষেধক নিতেও আপত্তি নেই তাঁর। ’’ বিল ক্লিন্টনও প্রতিষেধক নিতে আগ্রহী বলে জানিয়েছেন তাঁর প্রেস সচিব এঞ্জেল উরেনা।

সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে এর পরে টিকাগ্রহণে আগ্রহ প্রকাশ করেন হবু প্রেসিডেন্ট বাইডেনও। প্রতিষেধকের কতটা নিরাপদ, তা নিয়ে মানুষকে আশ্বস্ত করা প্রয়োজন বলে জানান তিনি। টিকাগ্রহণে এগিয়ে আসার জন্য তিন পূর্বসূরিকে ধন্যবাদও জানান তিনি।

আমেরিকায় এই মুহূর্তে কোভিডের সম্ভাব্য প্রতিষেধক নিয়ে তৈরি দুই সংস্থা, ফাইজার এবং মডার্না। খুব শীঘ্র নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে সবুজ সঙ্কেত পেতে পারে তারা।  

news24bd.tv কামরুল