বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ এগিয়েছে অনেক দূর: দীপু মনি

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ এগিয়েছে অনেক দূর: দীপু মনি

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। ফলে উন্নত প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ ও ব্যবসায়িক কার্যক্রমে অভূতপূর্ব পরিবর্তন সাধিত হবে।

শনিবার (০৫ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) ও ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের (ইউটিপি) যৌথ উদ্যোগে ‘মুজিববর্ষ’ উপলক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের উপর দু’দিনব্যাপী ভার্চুয়াল আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দুর এগিয়েছে। ইউএসটিসি আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে যুগপৎ চতুর্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেছে। 


আরও পড়ুন: বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর 


তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কগনিটিভ কম্পিউটিং, ক্লাউড কম্পিউটিং, ৫জি, বায়োটেকনোলজি এবং ন্যানো টেকনোলজিসহ আরও অনেক নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

স্বাগত বক্তব্যে ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ২০২১ সালে বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করতে চলেছে। ইউএসটিসির প্রতিষ্ঠাতা প্রয়াত জাতীয় অধ্যাপক (ডা.) নুরুল ইসলাম। যিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন। তার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বদ্ধপরিকর।  

ইউএসটিসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আহমেদ ইফতেখারুল ইসলাম, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস (ইউটিপি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইব্রাহীম বিন আবদুল মোতালিব ও ডেপুটি ভাইস চ্যান্সেলর হিলমি কনফারেন্সে বক্তব্য দেন।  

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

হল খুলে দেয়ার দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

এবার হল খুলে দেয়ার দাবিতে মানববন্ধন করেছেন সাত কলেজের কয়েকজন শিক্ষার্থী। তারা বলেছেন, স্থগিত পরীক্ষা দিতে গেলে হল খোলা ছাড়া উপায় নাই।

শনিবার সকালে নীলক্ষেত মোড়ে তারা মানববন্ধন করেন। এসময় বিশৃঙ্খলা ঠেকাতে অনেক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। 


মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

ভাসানচর পুরোপুরি নিরাপদ ও বাসযোগ্য এক দ্বীপ

মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান

চিকিৎসাপত্র ছাড়াই ওষুধ কিনছেন ক্রেতারা, রোগী দেখছেন ফার্মেসি মালিকরা


শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় না খুলে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত অযৌক্তিক। আন্দোলনকারীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আবাসিক ব্যবস্থা না করে পরীক্ষা দেয়া কঠিন ও ব্যয়বহুল। যা সব শিক্ষার্থীর পক্ষে বহন করা প্রায় অসম্ভব।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

শাবিপ্রবি ছাত্রী মেসে গোসলের ভিডিও ধারণের অভিযোগ

অনলাইন ডেস্ক

শাবিপ্রবি ছাত্রী মেসে গোসলের ভিডিও ধারণের অভিযোগ

এক ছাত্রীর গোসলের ভিডিও ধারণ কারার অভিযোগ পাওয়া গেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে সিলেট নগরীর একটি মেসে এ ঘটনা ঘটেছে।

জানা যায়, রাত সাড়ে ১১টার দিকে ওই ছাত্রী গোসলের উদ্দেশ্যে বাথরুমে প্রবেশ করে। এ সময় অজ্ঞাতনামা এক যুবক বাথরুমের জানালার ভেন্টিলেটরের ফাঁক দিয়ে তার গোসলের ভিডিও ধারণ করতে থাকে। হঠাৎ বাথরুমের ভেন্টিলেটরের দিকে ফোনের ফ্লাশ লাইটের আলো জ্বলতে দেখলে ওই ছাত্রী চিৎকার দেন। এ সময় অজ্ঞাতনামা ওই যুবক দ্রুত পালিয়ে যায়।


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে বিষয়টি অবগত করলে তারা ঘটনাস্থলে উপস্থিত হয়। এ সময় পুলিশি সহায়তায় সন্দেহভাজন কয়েকজনকে জেরা করলেও কাউকে গ্রেপ্তার করা যায়নি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর আবু হেনা পহিল দেশ জানান, বিষয়টি জানার পর দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। এমনকি ওই বাসার বেশ কিছু ফোন চেক করি। পরে পুলিশকে ফোনগুলো দিয়ে দেওয়া হয়েছে। পুলিশ পরবর্তী সিদ্ধান্ত নিবে।

এ বিষয়ে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা খান দেশ বলেন, ঘটনাটি শোনার পর তাৎক্ষণিক আমরা পুলিশ ফোর্স পাঠায় সেখানে। ওই বাসার বেশ কয়েকজনের ফোনের ভিডিও আমরা চেক করেছি। তবে এখন পর্যন্ত এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভিকটিমের তরফ থেকে কোন অভিযোগ দায়ের করা হয়নি। অভিযোগ দিলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

চট্টগ্রামের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

 চট্টগ্রামের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ

নব গঠিত ট্রাস্টিবোর্ডকে অসহায়তার অভিযোগে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ করেছে নতুন ট্রাস্টিবোর্ড। এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ।

বিস্তারিত আসছে...

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান মেডিকেলের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান মেডিকেলের শিক্ষার্থীরা

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা

বিস্তারিত আসছে...

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদক শুরু ৮ জুন

অনলাইন ডেস্ক

স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদক শুরু ৮ জুন

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন আগামী ৮ই জুন থেকে শুরু হবে। ২২শে জুন পর্যন্ত ভর্তি আবেদন চলবে। আগামী ২৮শে জুলাই থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। আজ শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এছাড়া ১ম বর্ষ প্রফেশনাল কোর্সের অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে ২৩শে জুন থেকে ১১ই জুলাই পর্যন্ত। আর প্রফেশনাল কোর্সের ক্লাস শুরু হবে ১২ই আগস্ট থেকে।

এছাড়াও সভায় করোনাকালীন ১০ মাসের সেশনজট কমিয়ে আনার বিষয়ে দ্রুত বিশেষ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহীত হয়।


 ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর