মহামারির মধ্যেই কুয়েতে চলছে সংসদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট করুন printer
মহামারির মধ্যেই কুয়েতে চলছে সংসদ নির্বাচন

চলমান মহামারির মধ্যেই কুয়েতে অনুষ্ঠিত হচ্ছে জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। স্থানীয় সময় শনিবার সকাল ৮টায়  শুরু হয় ভোটগ্রহণ। চলবে রাত ৮টা পর্যন্ত। নির্বাচন নিয়ে এদিন ১০০টির বেশি স্কুলে ভোটকেন্দ্র বসানো হয়।

কোভিড ভাইরাসের সংক্রমণ থেকে ভোটারদের সুরক্ষায় কেন্দ্রে কেন্দ্রে নেওয়া হয় জীবাণুনাশক এবং প্রতিরোধমূলক ব্যবস্থা। প্রতিটি কেন্দ্রে বসানো হয়েছে চিকিৎসাকেন্দ্র। চলমান মহামারির কারণে এই নির্বাচনের ভার্চুয়াল প্রচার অভিযান চালান প্রার্থীরা। 

টুইটার, ফেসবুক, ইস্টাগ্রাম ও জুম অ্যাপ দিয়ে  নিজেদের ক্যাম্পেইন করেন তাঁরা। তবে অদৃশ্য এই ভাইরাসটি প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ভোট প্রদানে অংশগ্রহণ করতে বলা হয়। তাই ভোট প্রদানের সময় মাস্ক পরিধান, নিরাপদ দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হয়।

কুয়েতবাসী এই ভোটে ৫০ জন সংসদ সদস্য নির্বাচিত করতে যাচ্ছেন। ষোড়শ আইনসভা-উম্মাহ ২০২০ এর ভোটে ৩২৬ জন প্রার্থী অংশ নেন। তাদের মধ্যে ২৯জন নারী প্রার্থী রয়েছেন। উপসাগরীয় দেশগুলোর মধ্যে কুয়েতের জাতীয় সংসদ সবচেয়ে শক্তিশালী।

এটি ১৯৬০ সালে প্রতিষ্ঠা লাভ করে। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রতি চার বছর পর পর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। শেখ নাওয়াল বিন আল আগমদ আল সাবাহ কুয়েতের নতুন আমির হওয়ার পর এটিই প্রথম জাতীয় পরিষদের নির্বাচন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য