চরভদ্রাসনের উপ-নির্বাচন বাতিল ঘোষণা

চরভদ্রাসনের উপ-নির্বাচন বাতিল ঘোষণা

সোহাগ জামান, ফরিদপুর

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদে চেযারম্যান পদে উপ নির্বাচন বাতিল ঘোষণা করা হয়েছে। রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশনার সচিবালয়ের এক আদেশে এ কথা জানা গেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান রোববার রাত ৮টার দিকে সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশক্রমে উপ সচিব মো. আতিয়ার রহমান নির্বাচন পরিচালনা কমিটি-২ অধি শাখা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে এ কথা জানা গেছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফরিদপুর জেলা চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান এর শূণ্য পদে ১০ অক্টোবর অনুষ্ঠিত উপ-নির্বাচনে অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত করার জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিট গঠন করা হয়।

কমিটি তদন্ত শেষে নির্বাচন কমিশনারের নিকট প্রতিবেদন পেশ করেন। তদন্ত প্রতিবেদনে নির্বাচন পরিচালনায় অনিয়ম সংঘটিত হওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ায় নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি ৮৮ অনুসারে বাতিল করা হয়েছে। নতুন নির্বাচনের তারিখ পরবর্তিতে ঘোষণা করা হবে।

গত ১০ অক্টোবর এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ওই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ ওঠে। ভোটের আগের দিন রাতে ব্যালট পেপারে সিল মেরে বাক্সে ভরে রাখার অভিযোগে ১৫ নম্বর চরভদ্রাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের নির্বাচন শুরুতেই স্থগিত করা হয়। ওই কেন্দ্রে মোট ভোটর ছিলেন দুই হাজার পাঁচশ জন। নির্বাচনের দিনে একটি কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টার ঘটনায় আওয়ামী লীগ প্রার্থীর এক সমর্থককে নির্বাহী হাকিম আটক করার প্রতিবাদ জানিয়ে ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন নিয়ে গঠিত ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন করায় চরভদ্রাসনের ইউএনও জেসমিন সুলতানাকে মুটোফোনে ফোন করে প্রকাশ অযোগ্য অকথ্য ভাষায় গালাগালি করেন সাংসদ। নির্বাচনের ফলাফল ঘোষণার পর রাত ৮টার দিকে চরভদ্রাসন উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে সমবেত জনতার উদ্দেশ্যে বক্তব্য দিতে গিয়ে সাংসদ আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনে ১২ জন নির্বাহী হাকিমকে নিয়োগ দেওয়ার ঘটনার প্রতিবাদ জানান।

সেই সঙ্গে জেলা প্রশাসককে ‘রাজাকার’ বলে অকথ্য ভাষায় গালাগালি করেন।

আরও পড়ুন: বরিশালে দিনরাত ২৪ ঘণ্টা ভাস্কর্য পাহারা দিচ্ছে পুলিশ

নির্বাচনে অনিয়ম ও সাংসদের আচরণ সারাদেশে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়। এ নির্বাচন নিয়ে স্থানীয় ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবুর রহমান নিক্সনের বিরুদ্ধে তিন দফা আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে গত ১৫ অক্টোবর চরভদ্রাসন থানায় মামলা করেছেন নির্বাচন কমিশন।

এ ছাড়া গঠন করা হয় তিন সদস্য বিশিষ্ট কমিটি। এ কমিটি গত ২১ ও ২২ অক্টোবর ফরিদপুর ও চরভদ্রাসনে সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্টদের মতামত মও উপাত্ত সংগ্রহ করে।

আরও পড়ুন: ‘৮ মিনিট ধরে ভাস্কর্য ভাঙচুরের পর তারা হেঁটে মাদ্রাসায় ফিরে যান’

এ কিমিটির প্রধান ছিলেন নির্বাচন কমিশন এর অতিরিক্ত সচিব অশোক কুমার সাহা। সদস্য সচিব ছিলেন নির্বাচন কমিশনের উপ-সচিব মো. সায়েদুন্নবী চৌধুরী এবং সদস্য হলেন ঢাকা নির্বাচন ইনস্টিটিউটের মহা পরিচালক নূরুজ্জামান তালুকদার।

ফোন না ধরায় এ ব্যাপরে আওয়ামী লীগ প্রার্থী মো. কাওসার হোসেন এর বক্তব্য জানা যায়নি।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর