আজারবাইজানের সঙ্গে শান্তিচুক্তির বিরোধীতায় বিক্ষোভ চরমে

আন্তর্জাতিক ডেস্ক

করোনা মহামারীর মাঝে বিশ্বের বিভিন্ন দেশে সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে জনগণ। সংক্রমণের আশংকাকে উপেক্ষা করে দলবেধে মিছিল আর সংঘর্ষের ঘটনাও ঘটেছে কোথাও। আজারবাইজানের সঙ্গে শান্তিচুক্তির বিরোধীতায় আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ করে যাচ্ছে সেখানকার জনগণ। ফ্রান্সের প্যারিসসহ বিভিন্নস্থানে পুলিশী অত্যাচার আর সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভে অগ্নিসংযোগসহ সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এদিকে নেপালে রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবী জানিয়েছে গনতন্ত্রবিরোধীরা।

নাহিদ জিহান

আবারও বিক্ষোভে উত্তাল ফ্রান্সের রাজপথ। কর্মক্ষেত্রে পুলিশের ছবি প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে আইনের পরিকল্পনার প্রতিবাদে গত সপ্তাহের পর এ সপ্তাহের শনিবারে আবারো বিক্ষোভ হয়েছে প্যারিসে। পুলিশ বাধা দেয়ার চেষ্টা করলে বিক্ষুব্ধদের সঙ্গে তুমুল সংঘর্ষ হয়।

লাঠিপেটার জবাবে যানবাহন, ব্যাংক, দোকানপাটসহ বিভিন্ন স্থাপনায় আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারীরা। এ ছাড়া পুলিশের ওপর ইটপাটকেল ছোড়েন তারা। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে বলেও ঘোষণা দেন বিক্ষোভকারীরা। এ সময় পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

গেলো মাসে আজারবাইজানের সঙ্গে যুদ্ধবিরতির ঘোষণার মধ্য দিয়ে শান্তির চুক্তির পর থেকেই আর্মিনিয়ার জনগণের রোষানলে পড়েছে সরকার। প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানকে ক্ষমতা ছাড়ার দাবি জানিয়ে বিক্ষোভ আন্দোলন চালিয়ে যাচ্ছে। শনিবারও রাজধানী ইয়েরেভানে কয়েক হাজার মানুষ প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবীতে বিক্ষোভ করে।

ইসারায়েলেও সরকারবিরোধী বিক্ষোভ চলছে গেলো বেশ কয়েকমাস ধরেই। প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর দুর্নীতি ও করোনা মহামারী মোকাবেলায় ব্যার্থতার কারণে তার পদত্যাগের দাবী বিক্ষোভ করছে জনগণ। শনিবারও জেরুজালেমে কয়েক হাজার মানুষ জড়ো হয় সরকারবিরোধী আন্দোলনে।

আরও পড়ুন: মা মরা দুই জমজ সন্তানকে ধর্ষণ করল বাবা

এদিকে নেপালে গণতন্ত্র প্রতিষ্ঠার পর প্র্রথমবারের মতো বড় আকারে রাজতন্ত্রপন্থীদের একটি বিক্ষোভ অনুষ্ঠিত হলো। শনিবার কয়েকশ রাজতন্ত্রপন্থী আন্দোলনকারীরা জাতীয় পতাকা হাতে রাজধানী কাঠমন্ডুতে জড়ো হয়। ২০০৬ সাল থেকে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা চালু হলেও সাংবিধানিক উপারে দেশটিতে আবারো রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবী জানায় তারা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর