জীবনের ভুলগুলো

জীবনের ভুলগুলো

জসিম মল্লিক

১. আমার দোষত্রুটিগুলো নিয়ে যখন চিন্তা করি তখন দেখি আমার জীবনটা ভুলে ভরা। অনেক ভুল করেছি জীবনে। জেনে করেছি না জেনেও করেছি। ভুল সবই ভুল।

যেনো ভুলের চুড়ায় বসে আছি। এতো ভুল করেছি জীবনে যে বাকী জীবনেও তা মেরামতি সম্ভব হবে কি না সন্দেহ বরং আরো ভুল বাড়তে থাকবে এবং ভুলে ভরা জীবন নিয়েই জীবনের সমাপ্তি ঘটবে।  

কী আজব কথা! আমার উপাধি হতে পারে ভুল মানুষ। ভুল বানান করতে গিয়ে ভুল করার মতো ব্যাপার।

যত নিজেকে সংশোধনের চেষ্টা করি তত ভুল করি। যতই নিজেকে বলি আর ভুল করব না ততই ভুলের পরিমান বাড়তে থাকে। আচ্ছা জন্মটাই কি একটা ভুল! জীবনের অপর নাম কি ভুল!

২. অনেক মানুষ আছে যারা কোনো ভুল করে না। সুপারম্যান টাইপ মানুষ। বা ভুল করলেও তা মানতে চায় না বা কোনো অনুতাপ হয় না। আমার চেনা জানা অনেক মানুষ আছে যারা ভুল স্বীকার করে না। তাদের কোনো অনুশোচনা নাই। নিজের ভুলকে আরো দশটা ভুল দিয়ে চাপা দিয়ে দেয়। নিজের ভুলের পক্ষে অনেক সাফাই গাইতে থাকে। একশটা যুক্তি দাঁড় করায়, তখন মনে হবে আসলে তার কোনো ভুল ছিল না। ভুলকে সঠিক বানিয়ে দিতে পারার মতো ভাল গুনাবলী আর নাই।  

মনে পড়ে ছোটবলোয় আমি একবার বড় খালার বালিশের নিচ থেকে পাঁচ টাকা নিয়েছিলাম না বলে। তখন আমার বয়স দশ বছর। ১৯৭১ সালের ঘটনা। ঢাপরকাঠি থেকে বরিশাল আসব। গ্রামে মন টিকছিল না। মা আসতে দেবেন না। আমার লঞ্চ ভারা নাই কিভাবে আসব! তাই টাকা দরকার। কিন্তু বরিশাল আর আসা হয়নি। সেই ছোট্ট ঘটনা আজও আমাকে পীড়া দেয়!

৩. এটাই আমার সমস্যা, সামান্য ভুল করলেও অনুশোচনায় পুড়তে থাকি। অনেকদিন পর্যন্ত পোড়ানি থাকে। কিছুতেই মাথা থেকে বের হয় না। কখনো কারো সাথে হয়ত খারাপ ব্যবহার করেছি বা ইগনোর করেছি কাউকে, কেউ কখনো সাহায্য চেয়েছিল কিন্তু করিনি বা রাগের মাথায় বকা দিয়েছি সেটা নিয়ে আমার খুব মর্মজ্বালা হয়; যতক্ষণ পর্যন্ত কোনো প্রতিদান দিতে না পারছি ততক্ষন মনে শান্তি পাই না। কোনো না কোনো ভাবে তার প্রায়শ্চিত করতে চেষ্টা করি। অন্ততঃ নিজের কাছে যেনো বলতে পারি আমি চেষ্টা করেছি ভুল শোধরাতে। এভাবে আমি কিছু ভাল কাজও করে ফেলি। সবই যে ভুল করি তা না। কিছু সঠিক কাজও থাকে বলে মনে হয়।


আরও পড়ুন: ‘হিজাব নিয়ে কথা তুললে বেগম রোকেয়ার শালীনতার ছবি তুলে ধরা হয়’


৪. আমি যতবার আমার ছেলে মেয়েদের সাথে রুঢ় হয়েছি ততবারই আমি নিজ থেকে সরি বলেছি। এ বছর আমি যখন দেশে গেলাম একজন আমাকে ডেকে বলেছিল, জসিম সম্ভব হলে ওকে কিছু হেল্প করো। কথাটায় আমি মনে মনে একটু বিরক্ত হয়েছিলাম কিন্তু প্রকাশ করিনি। মানুষটি হঠাৎ পৃথিবী থেকে চলে গেলেন। কিন্তু আমার ভিতরে পোড়াচ্ছিল যে সে আমাকে একজনকে হেল্প করতে বলেছিল। অবশেষে আমি একদিন তার কথা পালন করি। কিন্তু ওপার থেকে তিনি সেটা জানতে পেরেছেন কিনা কে জানে। না জানলেও ক্ষতি নেই। আমি আমার মনকে তো শান্তনা দিতে পারব!

এমনি অনেক ঘটনাই আছে আমার জীবনে। আমার মা বলেছিল কাউকে না ফেরাতে, মায়ের আদেশ আমি একদম ভুলতে পারি না। কিন্তু সবসময় যে সম্ভব হয় তা না। আপাতদৃষ্টিতে অনেক ভুলের জন্য কারো ক্ষতি না হলেও আমি আমার মনকে প্রবোধ দিতে পারি না। পৃথিবীতে কেউই যে পারফেক্ট না তখন সেটা বুঝতে পারি।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর