ঘন কুয়াশায় ব্যাহত সড়ক ও নৌযান চলাচল

নিজস্ব প্রতিবেদক

ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে সড়ক ও নৌপথে যান চলাচল। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরিসহ অন্যান্য নৌযান বন্ধ থাকছে ঘণ্টার পর ঘণ্টা। বঙ্গবন্ধু সেতুতে যানবাহনের চাপও বেড়েছে কয়েকগুণ। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়ছেন যাত্রী ও চালকরা।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুরুত্ত্বপূর্ণ নৌরুট পাটুরিয়া-দৌলতদিয়া। এই রুট দিয়ে প্রতিদিন যাতায়াত করে ২১টি জেলার কয়েক হাজার মানুষ। তবে গেল দু’তিন দিন ধরে ঘন কুয়াশার কারণে এই রুটে সব ধরনের নৌযান চলাচল ব্যাহত হচ্ছে।

যাত্রী ও চালকদের অভিযোগ, রাতে ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটেই প্রতিদিনই আটকা পড়ছে কয়েক’শ যানবাহন।

দীর্ঘ সময় অপেক্ষা করেই গন্তব্য পৌঁছাতে না পারায় চরম দুর্ভোগে পড়েছেন তারা।

বিআইডব্লিউটিসি জানায়, নদীতে রাতের বেলা কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে যায়।   এ অবস্থায় দুর্ঘটনা এড়াতে রাত ১০ টার পর থেকেই ফেরি চলাচল বন্ধ রাখা হয়। তবে সকালে কুয়াশার ঘনত্ব কমে গেলেই ফেরি চলাচল স্বাভাবিক হয়।

এদিকে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে নৌযান চলাচল ব্যাহত হওয়ায় গেল কয়েকদিন ধরেই  যানবাহনের চাপ বেড়েছে বঙ্গবন্ধু সেতুতে। তবে ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে বুধবার ভোর চারটা থেকেই বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

সাড়ে ছয়টা থেকে যান চলাচল শুরু হলেও  ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক ও সিরাজগঞ্জের সেতু পশ্চিম সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে  চরম ভোগান্তিতে পড়ে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা।

আরও পড়ুন: দ্রুতগামী ট্রাক কেড়ে নিল দুই প্রাণ

ষাটোর্ধ্ব বয়সী ধনাঢ্য শিল্পপতিদের ‘প্রেমের ফাঁদে ফেলতেন’ নূপুর-শেফালীরা

তবে যানজট নিরসনে কাজ করছে হাইওয়ে পুলিশ। বেলা বাড়ার সাথে সাথে কুয়াশা কিছুটা কমে গেলেও ধীর গতিতে  চলে যানবাহন।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর