ইরানের তেলখাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান রাশিয়ার

রাশিয়া উপ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই রিয়াবকভ

ইরানের তেলখাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান রাশিয়ার

অনলাইন ডেস্ক

রাশিয়া উপ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই রিয়াবকভ ইরানের তেল খাতের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষণা করে তা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন। তিনি বুধবার মস্কোয় এক বক্তব্যে ইরানের তেল উৎপাদন ও রপ্তানি খাতকে আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়ার সুযোগ সৃষ্টি করারও আহ্বান জানিয়েছেন।

রিয়াবকভ বলেন, রাশিয়া এখন পর্যন্ত ইরানের তেলখাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো আলামত দেখতে পায়নি।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ইরানের পরমাণু সমঝোতা নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের যৌথ কমিশনের পরবর্তী বৈঠক নিয়েও কথা বলেন।

তিনি জানান, আগামী ১৬ ডিসেম্বর পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের পরবর্তী বৈঠকে অনুষ্ঠিত হবে এবং ওই বৈঠকের বিষয়বস্তু ঠিক করার কাজ চলছে। এই যৌথ কমিশনের এর আগের বৈঠক গত ১ সেপ্টেম্বর ভিয়েনায় অনুষ্ঠিত হয়।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

২০১৫ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানির সমন্বয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ওই সমঝোতায় ইরানের ওপর থেকে জাতিসংঘসহ আমেরিকার সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে নিজের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আনতে রাজি হয় তেহরান।

কিন্তু ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের করে নিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে ইরানের পরমাণু সমঝোতার পুনরুজ্জীবনের ব্যাপারে জোর জল্পনা শুরু হয়। এরই পরিপ্রেক্ষিতে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য দিলেন বলে মনে করা হচ্ছে।

news24bd.tv নাজিম