কাজুবাদাম উৎপাদনে শীর্ষে ভিয়েতনাম

কাজুবাদাম উৎপাদনে শীর্ষে ভিয়েতনাম

অনলাইন ডেস্ক

কাজুবাদাম উৎপাদনে বিশ্বের শীর্ষ দেশ ভিয়েতনাম। একই সঙ্গে প্রতি বছর কৃষিপণ্যটির রপ্তানি বাবদ প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করে দেশটি। প্রক্রিয়াকরণ শিল্প বেশ উন্নত হওয়ায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে ভিয়েতনামিজ কাজুবাদামের চাহিদাও রয়েছে ব্যাপক।

ভিয়েতনামের এই যাত্রা বেশি দিনের নয়।

মাত্র তিন দশকের মধ্যে কাজুবাদাম রপ্তানি করে আয় ৩ হাজার ১০০ কোটি ডলারে উন্নীত করেছে দেশটি। বর্তমানে বিশ্বজুড়ে ৯০টির বেশি দেশ ও অঞ্চলে কাজুবাদাম রপ্তানি করছে ভিয়েতনাম।

শুরুতে ১২ উৎপাদনকারী ও রপ্তানিকারক এর সদস্য হলেও ৩০ বছরের ব্যবধানে সদস্য সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এ সময়ের মধ্যে দেশে-বিদেশে অবস্থান পোক্ত করেছে ভিয়েতনামের কাজুবাদাম শিল্প।

কাজুবাদামের বৈশ্বিক বাজার বিস্তারে প্রভাবক ছিল পণ্যটির উৎপাদনের টানা প্রবৃদ্ধি ধরে রাখা। গত বছর বিশ্বজুড়ে ৫৪ লাখ টন কাজুবাদাম উৎপাদন হয়েছে। এ পরিমাণ আগের বছরের তুলনায় ৪ দশমিক ৪ শতাংশ বেশি। ২০১৩-১৯ সালের মধ্যে প্রতি বছর গড়ে ৪ দশমিক ৩ শতাংশ হারে কাজুবাদাম উৎপাদন বেড়েছে।


আরও পড়ুন: যে পাঁচ মসলা বাড়াতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা


উৎপাদনের পাশাপাশি কাজুবাদাম ব্যবহারেও আধিপত্য ধরে রেখেছে ভিয়েতনাম। গত বছর কাজুবাদাম ব্যবহারে শীর্ষ দেশ ছিল ভিয়েতনাম। দেশটি ২২ লাখ টন কাজুবাদাম ব্যবহার করেছে। এরপর ১৫ লাখ টন নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারত ও ২ লাখ ৪৩ হাজার টন নিয়ে তৃতীয় অবস্থানে ফিলিপাইন। শীর্ষ এ তিন দেশ সম্মিলিতভাবে বৈশ্বিক উৎপাদনের ৭৪ শতাংশ কাজুবাদাম ব্যবহার করে। মালি, গিনি-বিসাউ, বেনিন, ব্রাজিল, আইভরি কোস্ট, মোজাম্বিক ও ইন্দোনেশিয়া মিলে আরো ১৮ শতাংশ ব্যবহার করে। বাকিটা অন্যান্য দেশের দখলে।

news24bd.tv আহমেদ