অস্ট্রেলিয়ার নেতৃত্ব আবারও আসতে পারেন স্মিথ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার নেতৃত্ব আবারও আসতে পারেন স্মিথ

২০১৮ সালে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হয়েছিলেন স্টিভেন স্মিথ। নিষেধাজ্ঞা থেকে ফিরলেও জাতীয় দলের নেতৃত্ব হারান তিনি। সেই শাস্তির আওতায় এক বছরের জন্য নেতৃত্ব থেকে দূরে থাকার বিধান রয়েছে। সেটিও এখন শেষ হয়েছে। তাই তাঁকে আবার অস্ট্রেলিয়া দলের নেতৃত্বে ফেরানোর বিষয়ে আলোচনা চলছে।

ইন্ডিয়া টুডের খবরে জানা গেছে, গত সপ্তাহে ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অ্যারন ফিঞ্চকে দল থেকে প্রত্যাহার করা হলে ফের আলোচনায় আসে নেতৃত্বের বিষয়টি। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে স্মিথকে দায়িত্ব দেওয়া হতে পারে বলে বলে ধারণা করা হলেও শেষ পর্যন্ত ম্যাথু ওয়েডকে অধিনায়ক করা হয়।

আগামী সপ্তাহ থেকে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের আগে স্মিথ বলেন, ‘এটি (অধিনায়কত্ব) নিয়ে আলোচনা চলছে। তবে আমি বলতে চাই, দলের জন্য সেরাটা দিতে পারলেই আমি খুশি। এভাবেই আমি এগিয়ে যেতে চাই। দলের জন্য যেকোনো কিছু করতেই আমি প্রস্তুত।’

সম্প্রতি অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার এ ব্যাপারে বলেন, ‘স্মিথকে নেতৃত্বে ফেরোনা নিয়ে আলোচনা হচ্ছে। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’

২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছিল অস্ট্রেলিয়া দলের বিপক্ষে। অসি ফিল্ডার ক্যামেরন বেনক্রফটকে একটি হলুদ বস্তু দিয়ে বল ঘষতে দেখা যায়। তখন অধিনায়ক স্মিথ স্বীকার করে নিয়েছেন টেম্পারিংয়ের দায়। পরে এর জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিন ক্রিকেটার।

news24bd.tv কামরুল

মন্তব্য

পরবর্তী খবর

আবার জাতীয় দলে ফিরলেন ক্রিস গেইল

অনলাইন ডেস্ক

আবার জাতীয় দলে ফিরলেন ক্রিস গেইল

প্রায় দুই বছর পর জাতীয় দলে ফিরলেন ক্রিস গেইল। বয়স ৪১ পেরোলেও ব্যাটের ধার এতোটুকুও কমেনি তার। ফ্রাঞ্চাইজি লিগগুলো দাপিয়ে এসে আবার জায়গা করে নিয়েছেন জাতীয় দলেও।

তবে দলে ফিরেই স্বভাবজাত ভঙ্গিতে জানালেন, নামের পাশে তিন নম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফিটা যোগ করতে চান। সেইসঙ্গে গর্ব নিয়ে বললেন, যেখানেই খেলি না কেন, আমিই বিশ্বসেরা।

দেশের হয়ে টি-টোয়েন্টিতে ৫৪ ইনিংসে প্রতিবারই ওপেন করেছেন গেইল। কিন্তু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার ভূমিকা কিছুটা বদলে গেছে। গত আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ৯ ইনিংসেই তিন নম্বরে নামানো হয়েছিল ক্যারিবীয় ওপেনারকে।

গেইল বলেন, মনে হচ্ছে আমি এখন নাম্বার থ্রি স্পেশালিস্ট। এটা কোনো সমস্যা না। আমি স্পিন ভালো খেলতে পারি। ওপেনার হিসেবে ফাস্ট বোলারদের তো পারিই। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে আমাকে যেভাবে তারা চাইবেন, আমি খেলতে রাজি। আমি যা দায়িত্ব পাব, পালন করব।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


সেখানে অবশ্য সফলও হয়েছেন গেইল। ৪৩.৮৮ গড়ে এবং ১৪৪.১৬ স্ট্রাইকরেটে করেছেন ৩৯৫ রান। অ্যান্টিগায় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের দুইদিন আগে সোমবার গেইল জানালেন, টি-টোয়েন্টি অধিনায়ক কাইরন পোলার্ড এবং কোচ ফিল সিমন্স যেখানে চাইবেন, সেখানে খেলতে আপত্তি নেই তার।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

বয়স নিয়ে প্রশ্নের সম্মুখীন আফ্রিদি!

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ক্রিকেটারদের আফ্রিদির বয়স নিয়ে নানা প্রশ্ন রয়েছে। প্রশ্নের সম্মুখীন হয়েছেন শহীদ আফ্রিদিও। কারণ আইসিসির সঙ্গে নিজের আত্মজীবনী ‘গেম চেঞ্জারে’ দেয়া তথ্যের মিল ছিল না। 

সোমবার দেশটির সাবেক অধিনায়কের জন্মদিন। ক্রিকেটের জনপ্রিয় এই তারকা নিজের বয়স নিয়ে নতুন বিতর্কে জড়ালেন।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার তথ্য অনুযায়ী ১ মার্চ ১৯৮০ সালে জন্ম নিয়েছেন আফ্রিদি। সেই অনুযায়ী ৪১ বছর বয়সে পা রেখেছেন। তবে জন্মদিন উপলক্ষ্যে একটি টুইট পোস্টে নিজের বয়স ৪৪ বলে দাবি করেছেন তিনি।

শহিদ আফ্রিদি বলেন, ‘ধন্যবাদ সবাইকে, যারা জন্মদিনে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। ৪৪ বছর হলো! আমার পরিবার ও ভক্তরাই বড় সম্পদ।’

আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় জানানো আফ্রিদি বর্তমানে মুলতান সুলতানের হয়ে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) মাতাচ্ছেন।

টুইট পোস্টে তিনি আরও বলেন, ‘মুলতান দলের সঙ্গে থাকতে পেরে উপভোগ করছি। আশাকরি ভক্তদের জন্য ম্যাচ জয়ী পারফরমেন্স উপহার দিতে পারবো।’


প্রেস ক্লাবের সামনে পুলিশ-ছাত্রদল সংঘর্ষ ঘটনায় মামলা

মাদক মামলা থেকেও ইরফান সেলিমকে অব্যহতি

ইয়াবার টাকা না পেয়ে কাঁচি দিয়ে মাকে হত্যা

৯৯৯ এ ফোন এক ঘন্টায় চোরাই মোটরসাইকেল উদ্ধার


আফ্রিদিরি পোস্টের পর পাকিস্তানের সাংবাদিক দানায়েল রাসুল টুইটে বলেন, ‘শুভ জন্মদিন আফ্রিদি। ইএসপিএন ক্রিকইনফোতে দেখতে পাই তার বয়স ৪১, নিজের আত্মজীবনীতে বলছে ৪৬, এখন দেখছি ৪৪।’

১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু তার। দেশের জার্সিতে বেশ কয়েকবার না খেলার সিদ্ধান্ত নিয়ে শিরোনাম হয়েছিলেন। শেষ পর্যন্ত ২০১৭ সালে অবসর নেন।

পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট মোট রান ১ হাজার ১৭৬। সর্বোচ্চ স্কোর ১৫৬। ৪৮টি উইকেট নিয়েছেন। ২৯৮টি ওয়ানডতে ৮ হাজার ৬৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ স্কোর ১২৪। উইকেটের সংখ্যা ৩৯৫। অন্যদিকে ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচে ‘বুমবুম’ খ্যাত এই তারকার ব্যাট থেকে এসেছে ১ হাজার ৪০৫ রান। মোট উইকেট তুলেছেন ৯৭টি।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আবারো মুখোমুখি অবস্থানে ভারত ও পাকিস্তান। চলতি বছর ভারতে বসতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে প্রশ্ন, পাকিস্তান কি টুর্নামেন্টে অংশ নিতে পারবে? রাজনৈতিক কারণে দীর্ঘদিন পাকিস্তানের খেলোয়াড়রা ভারতে প্রবেশ করতে পারেন না। তাই আইসিসি ও ভারতের কাছে লিখিত নিশ্চয়তা চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

তবে পাকিস্তানের দাবি, আয়োজক হিসেবে ভারত এখনো নিশ্চিত নয়। আর সে কারণেই বিশ্বকাপের ৭ মাস আগে এসেও ভারতের বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা ও শঙ্কার কথা জানাল পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি সংবাদমাধ্যমকে বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে অন্য কোথাও স্থানান্তর করতে আমরা আইসিসির কাছে অনুরোধ করেছি। যদি মেগা ইভেন্ট নিয়ে আমাদের উদ্বেগের সমাধান না হয় তাহলে আইসিসিকে এ আসর চলাকালীন ভারতে পাকিস্তানি প্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছি।’


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


মানি আরও জানান, বিশ্বকাপের জন্য পাকিস্তানের যারা ভারতে যাবেন তাদের ভিসার লিখিত নিশ্চয়তা দাবি করেছে পাকিস্তান তিনি বলেন, ‘যদি এটি সম্ভব না হয় তবে টুর্নামেন্টটি অন্য কোথাও পরিচালনা করা দরকার। আমাদের ক্রিকেটার, কর্মকর্তা এবং সাংবাদিকদের জন্য আমাদের ভিসা প্রয়োজন। আমরা এই বিষয়ে ভারতের কাছ থেকে লিখিত নিশ্চয়তা চেয়েছি। এই উদ্বেগগুলো পূরণ না করা হলে সংযুক্ত আরব আমিরাতেও ইভেন্টটি অনুষ্ঠিত হতে পারে। আমরা এখন আইসিসির প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছি।’

ভারতের মাটিতে খেলা হলে নিরাপত্তা নিয়ে চাপে থাকবেন পাকিস্তানি খেলোয়াড়, কর্মকর্তা, সাংবাদিক ও সমর্থকরা। তাই তাদের নিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে আলাদা করে ভাবতেই হচ্ছে পিসিবিকে। এছাড়া ভিসা ইস্যুতো রয়েছেই।

ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ অনেক দিন ধরে। এশিয়া কাপ বা বিশ্বকাপের মত আসর হলে দুই দলকে পরস্পরের মুখোমুখি হতে দেখা যায়। তবে বড় আসরগুলো যখন এই দুই দেশেই আয়োজনের কথা ওঠে, তখন বেঁকে বসে অপর পক্ষ।

অক্টোবরে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্ব ক্রিকেটের এই আসর বসার কথা রয়েছে। এবার অংশ নিচ্ছে ১৬টি দেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর শেষ হবে ১৪ নভেম্বর।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

করোনা জেলে আছি : মিরাজ

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ড গিয়ে টাইগাররা ১৪ দিনের কোয়ারেন্টাইনে। কোথাও বের হওয়ার সুযোগ নেই। খোলা আকাশের নিচে বের হওয়া দূরে, মূলত হোটেল রুমেই আটকা তামিম, রিয়াদ, মুশফিক, লিটন, মিরাজ, মোস্তাফিজরা। এভাবেই  নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন দেশটির কঠোর করোনাবিধি মেনে চলছে। চতুর্থ দিন থেকে অবশ্য প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটাচলার সুযোগ পাচ্ছেন।

করোনাকালে এটিই বাংলাদেশের প্রথম বিদেশ সফর। ক্রিকেটারদের জন্য তাই অচেনা পরিবেশে আবদ্ধ থাকার এমন অভিজ্ঞতাও এই প্রথম। মেহেদী হাসান মিরাজ জানালেন, কেমন ছিল এই তিন দিনের অভিজ্ঞতা।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘বুঝতেই পারছেন কেমন লাগছে। এই প্রথম এরকম হোটেলের ভেতর পাঁচ দিন কাটিয়েছি। প্রথম দিকে সময় কাটছিল না, বিরক্ত লাগছিল। প্রথম তিন দিন তো কারও সাথে দেখা সাক্ষাতই হয়নি। ফোনে ফোনে, ভিডিও কলে কথা হয়েছে, রুম টু রুম। যেহেতু পাঁচ দিন কেটে গেছে, সামনের তিন দিনও আশা করি এভাবেই কেটে যাবে।’ 


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


 

৭২ ঘণ্টা পর মুক্ত বাতাসে যেতে পেরে যেন ঘোরের মধ্যে ছিলেন ক্রিকেটাররা। তার আগে মিরাজের মনে হয়েছে, জেলখানায় আছেন তিনি!

মিরাজের ভাষায়, ‘তিন দিন পর আধা ঘণ্টা করে বের হওয়ার সুযোগ পেয়েছি। প্রথম দিন বের হয়ে মাথা একটু ঘুরছিল। ১০-১৫ মিনিট পর ঠিক হয়ে গেছে। তিন দিন বন্দী ছিলাম, মনে হচ্ছিল জেলখানায় আছি। সারাদিন রুমে থাকতে তো ভালো লাগে না। তিনটা দিন একই রুমে কাটানো- এটা আমাদের জন্য অস্বস্তিকর। বাইরের আবহাওয়া মানিয়ে নেওয়ার পর ভালো লেগেছে। রুমে গিয়ে ফ্রেশ মনে হয়েছে।’ 

‘মাঠে যেতে পারলে ভালো লাগবে। কিছু জিম বা ওয়ার্কআউট করতে পারলে ভালো হত। সময়ও কেটে যেত, ফিটনেসও ভালো থাকত।’– বলেন মিরাজ।

দলের সঙ্গে থাকা বিসিবি মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম তিনদিন আগেই জানিয়েছেন, নিউজিল্যান্ড পৌঁছে ক্রাইস্টচার্চে হোটেলে চেক-ইনের পর থেকে শুরু হয়েছে ১৪ দিনের কোয়ারেন্টাইন।

এই ১৪ দিনে একটি-দুুটি নয়, চারটি কোভিড-১৯ টেস্ট দিতে হবে পুরো বাংলাদেশ বহরকে। সবগুলো টেস্টে নেগেটিভ হলেই কেবল ১৪ দিন পর খোলা আকাশের নিচে বের হওয়া তথা অনুশীলনের সুযোগ মিলবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নেগেটিভ হওয়ায় টাইগারদের কোয়ারেন্টিন নীতিমালা শিথিল

অনলাইন ডেস্ক

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে এখন নিউজিল্যান্ডে বাংলাদেশ জাতীয় দল। 

ক্রাইস্টচার্চ হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রয়েছে তারা। দ্বিতীয় দফার করোনা টেস্টে বাংলাদেশের ক্রিকেটার ও স্টাফদের সবাই নেগেটিভ হওয়ায় শিথিল করা হচ্ছে কোয়ারেন্টিন নীতিমালা। হোটেলের লবি ও বাগানে হাটাচলায় মিলছে অনুমতি।  


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী


news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর