প্রশ্রয় পেয়েই মুক্তিযুদ্ধের চেতনাকে চ্যালেঞ্জ করছে সাম্প্রদায়িক শক্তি

প্রশ্রয় পেয়েই মুক্তিযুদ্ধের চেতনাকে চ্যালেঞ্জ করছে সাম্প্রদায়িক শক্তি

সজল দাস

সাম্প্রদায়িক শক্তি প্রশ্রয় পেয়ে আজ মুক্তিযুদ্ধের শক্তিকে চ্যালেঞ্জ জানাচ্ছে। দেশে গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকলে এই পরিস্থিতি তৈরী হতো না। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করে, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে অগ্রসর করাতে হবে, এমন মত প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মঞ্জুরুল আহসান খানের। তার মতে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার মাধ্যমে নতুন প্রজন্মই, দেশকে সঠিক দিশায় নিয়ে যেতে পারে।

মুক্তিযুদ্ধে লাখো প্রাণের আত্মত্যাগে অর্জিত স্বাধীনতা। যার লক্ষ্য ছিল, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। স্বাধীনতা পেয়েছে দেশ কিন্তু তার সুফল আজও অধরা দেশের মানুষের কাছে। এমন মত সিপিবির সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান খানের।

তিনি জানান, স্বশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতাই শুধু পাই নাই। এর মাধ্যমে একটি বিল্পবও ঘটনাতে পেরেছিলাম।

দেশে পূর্ণাঙ্গ গণতন্ত্রের চর্চা হচ্ছে না বলেই সাম্প্রদায়িক শক্তি গণতান্ত্রিক মুক্তিযুদ্ধের চেতনাকে বারবার চ্যালেঞ্জ জানাচ্ছে বলেও মত এই প্রবীণ রাজনীতিবিদের। তার মতে, আওয়ামী লীগ দুর্নীতিতে জিরো টলারেন্সের কথা বললেও দেখা যাচ্ছে বড় বড় দুর্নীতির পেছনে আওয়ামী লীগের নেতাকর্মীরাই জড়িত। তাই আওয়ামী লীগ গদি বাঁচাতে পশ্চিমা দেশগুলোর সাথে সমঝোতায় আসছে।


আরও পড়ুন: কুয়াশায় বঙ্গবন্ধু সেতু বন্ধ রাখা সমাধান নয়: বিশেষজ্ঞমত


বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল সারাদেশ। কিন্তু যে চেতনায় বিশ্বাসী হয়ে সেদিন রক্ত ঝড়িয়েছিল বাঙালি সেই চেতনা আজ কতটা জাগ্রত? 

দেশের রাজনীতিতে জনগণের ক্ষমতায়ন এখনও নিশ্চিত নয় বলেও মত তার। জণগনের ক্ষমতা নিশ্চিতের পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা দরকার বলেও জানান তিনি।

দেশি বিদেশি ষড়যন্ত্র সক্রিয় সবসময় কিন্তু সঠিক ইতিহাস জেনে দেশকে সঠিক পথে এগিয়ে নেয়ার দায়িত্ব নতুন প্রজন্মের হাতেই দিচ্ছেন এই বীর মুক্তিযোদ্ধা।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর